সালাফী আকিদা ও মানহাজে - Salafi Forum

Salafi Forum হচ্ছে সালাফী ও সালাফদের আকিদা, মানহাজ শিক্ষায় নিবেদিত একটি সমৃদ্ধ অনলাইন কমিউনিটি ফোরাম। জ্ঞানগর্ভ আলোচনায় নিযুক্ত হউন, সালাফী আলেমদের দিকনির্দেশনা অনুসন্ধান করুন। আপনার ইলম প্রসারিত করুন, আপনার ঈমানকে শক্তিশালী করুন এবং সালাফিদের সাথে দ্বীনি সম্পর্ক গড়ে তুলুন। বিশুদ্ধ আকিদা ও মানহাজের জ্ঞান অর্জন করতে, ও সালাফীদের দৃষ্টিভঙ্গি শেয়ার করতে এবং ঐক্য ও ভ্রাতৃত্বের চেতনাকে আলিঙ্গন করতে আজই আমাদের সাথে যোগ দিন।

প্রশ্নোত্তর প্রশ্ন: রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) দাড়িতে মেহেদী ব্যবহার করেছেন কি-না? দলীলসহ জানতে চাই।

FORUM BOT

Doing Automated Jobs

Threads
4,136
Comments
4,353
Solutions
1
Reactions
37,517
Credits
24,212
উত্তর : রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) জীবনে যা করেছেন, বলেছেন এবং অনুমোদন দিয়েছেন তা সবই সুন্নাহ। মেহেদীর বিষয়টিও অনুরূপ। রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)-এর চুল, দাড়ি উল্লেখযোগ্য সাদা ছিল না। তাই রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) নিজে মেহেদী ব্যবহার করেছেন মর্মে কোন হাদীছ পাওয়া যায় না। যেমন আনাস (রাযিয়াল্লাহু আনহু) বলেন, রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) মেহেদী ব্যবহার করেননি (ছহীহ মুসলিম, হা/২৩৪১)। রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) নিজে ব্যবহার না করলেও তিনি অনেক হাদীছে মেহেদী ব্যবহার করতে বলেছেন। যেমন- আবু যার (রাযিয়াল্লাহু আনহু) হতে বর্ণিত, রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন, বার্ধক্যের শুভ্রতা পরিবর্তনের জন্য মেহেদী ও কাতাম (এক প্রকার কালো ঘাস) পাতাই উত্তম (তিরমিযী, হা/১৭৫৩, সনদ ছহীহ)। আবু হুরায়রা (রাযিয়াল্লাহু আনহু) হতে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন, নিশ্চয় ইহুদী ও খ্রিষ্টানরা তাদের চুল দাড়ি মেহেদী দ্বারা রং পরিবর্তন করে না। তোমরা তাদের বিরোধিতা কর (ছহীহ বুখারী, হা/৩৪৬২)। আবু উমামা (রাযিয়াল্লাহু আনহু) বলেন, রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) আনছারীদের নিকট দিয়ে পার হওয়ার সময় দেখলেন অনেকেই সাদা দাড়ি ও চুল নিয়ে আছে। রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) তাদের লক্ষ্য করে বললেন, তোমাদের সাদা দাড়ি ও চুল মেহেদী দ্বারা রঞ্জিত কর (মুসনাদে আহমাদ, সিলসিলা ছহীহাহ, হা/১২৪৫, সনদ ছহীহ)। মক্কা বিজয়ের দিন আবু বকর (রাযিয়াল্লাহু আনহু) তার পিতাকে রাসূল (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)-এর কাছে নিয়ে আসলে তার পাকা চুল ও দাড়ির রং পরিবর্তন করতে বলেন। তবে কালো রং ব্যবহার করতে নিষেধ করেন (ছহীহ মুসলিম, হা/২১০২)। আনাস (রাযিয়াল্লাহু আনহু) বলেন, আবু বকর (রাযিয়াল্লাহু আনহু) এবং ওমর (রাযিয়াল্লাহু আনহু) মেহেদী এবং কাতাম দ্বারা রঞ্জিত করেছেন (ছহীহ মুসলিম, হা/২৩৪১)।
আব্দুল্লাহ ইবনু মাওহাব (রাহিমাহুল্লাহ) বলেন, আমি একবার উম্মু সালামাহ (রাযিয়াল্লাহু আনহা)-এর নিকট গেলাম। তখন তিনি রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)-এর কয়েকটি চুল বের করলেন, যাতে খিযাব লাগানো ছিল (ছহীহ বুখারী, হা/৫৮৯৭)। এ হাদীছ দ্বারা বুঝা যাচ্ছে, রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)-এর চুলে বা দাড়িতে মেহেদী ছিল। আর আনাস (রাযিয়াল্লাহু আনহু) বললেন, রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)-এর ঐ বার্ধক্য আসেইনি যে, তিনি দাড়ি রঞ্জিত করবেন। এ হাদীছের ভিত্তিতে আলেমগণ দু’ভাগে বিভক্ত হয়েছেন। একদলের মতে, তিনি নিজে মেহেদী ব্যবহার করেননি। অপর দলের মতে, তিনি মেহেদী ব্যবহার করেছেন। মূলত রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) নিজে মেহেদী ব্যবহার করেননি। কিন্তু ঐ চুলগুলো খেযাব লাগানো মনে হওয়ার কারণ তাতে অধিক পরিমাণ সুগন্ধি ছিল অথবা সময়ের আবর্তে তার রং কিছুটা পরিবর্তন হয়েছে। যা দেখে আব্দুল্লাহ ইবনু মাওহাব ভেবেছিলেন তা মেহেদী যুক্ত (মিরক্বাতুল মাফাতীহ, ৭ম খণ্ড, পৃ. ২৮৪৩-৪৪)। উল্লেখ্য, পাকা চুল ও দাড়িতে কালো রং ব্যবহার করা নিষিদ্ধ। এ ধরনের লোক জান্নাতের সুগন্ধিও পাবে না (আবূ দাঊদ, হা/৪২১২)।
সূত্র: মাসিক আল-ইখলাছ।
 
Top