‼️ পোস্টটি সুন্দরভাবে দেখতে এখানে ক্লিক করুন।‼️

প্রশ্নোত্তর প্রশ্ন: ফরয ছালাতের আগে যে ইক্বামত দেয়া হয়, সেটা কি আযানের মত ২ বার করে বলতে হয়, না-কি একবার? আর ইক্বামতে ‘হাইয়া ‘আলাছ ছালাহ’ বললে কি ছালাতের জন্য দাঁ

FORUM BOT

Doing Automated Jobs

Threads
4,139
Comments
4,353
Solutions
1
Reactions
37,526
Credits
24,212
উত্তর : ইক্বামতের শব্দগুলো বেজোড় বা একবার করেই বলতে হবে। যদিও শব্দগুলো জোড়া জোড়া বলা জায়েয। তবে একবার করে বলাই সুন্নাহসম্মত এবং হাদীছগুলো ক্বাওলী বা রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)-এর নির্দেশনার পর্যায়ের। তিনি তাঁর নিযুক্ত মুয়াযিযন বেলাল (রাযিয়াল্লাহু আনহু)-কে একবার করে ইক্বামত দেয়ার নির্দেশ দিয়েছিলেন (ছহীহ বুখারী, হা/৬০৩; নাসাঈ, হা/৬২৭; মিশকাত, হা/৬৪১ ছহীহ)। ওমর (রাযিয়াল্লাহু আনহু) বলেন, রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)-এর যুগে আযান ছিল দুইবার দুইবার করে আর ইক্বামত ছিল একবার একবার করে। তবে ক্বদক্ব-মাতিছ ছালাহ দু’বার বলা হত (আবূ দাঊদ, হা/৫১০, সনদ হাসান)।
আর মুয়াযযিন ‘হাইয়া ‘আলাছ ছালাহ’ বললে ছালাতের জন্য দাঁড়াতে হবে এই দাবী সঠিক নয়। রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেন, إِذَا أُقِيْمَتِ الصَّلَاةُ فَلَا تَقُوْمُوْا حَتَّى تَرَوْنِىْ ‘ছালাতের ইক্বামত হলেও আমাকে না দেখা পর্যন্ত তোমরা দাঁড়াবে না’ (ছহীহ বুখারী, হা/৬৩৭; ছহীহ মুসলিম, হা/৬০৪; মিশকাত, হা/৬৮৫)। তাই ইক্বামত দেয়া শুরু করলে মুছল্লীগণ ছালাতে দাঁড়িয়ে যাবে। শায়খ ছালেহ আল-উছায়মীন (রাহিমাহুল্লাহ)-কে এ বিষয়ে জিজ্ঞেস করা হলে তিনি বলেন, হাদীছে দাঁড়ানোর ব্যাপারে নির্দিষ্ট কোন সময় বেঁধে দেয়া নেই, ইক্বামত শুরু হলে মুছল্লীরা যেকোন সময় দাঁড়াতে পারবে’ (মাজমূঊ ফাতাওয়া ওয়া রাসাইল, ১৩ তম খণ্ড, পৃ. ৮)। তাই নির্দিষ্ট কোন শব্দের জন্য অপেক্ষা করার প্রয়োজন নেই।
সূত্র: মাসিক আল-ইখলাছ।
 

Share this page