সালাফী আকিদা ও মানহাজে - Salafi Forum

Salafi Forum হচ্ছে সালাফী ও সালাফদের আকিদা, মানহাজ শিক্ষায় নিবেদিত একটি সমৃদ্ধ অনলাইন কমিউনিটি ফোরাম। জ্ঞানগর্ভ আলোচনায় নিযুক্ত হউন, সালাফী আলেমদের দিকনির্দেশনা অনুসন্ধান করুন। আপনার ইলম প্রসারিত করুন, আপনার ঈমানকে শক্তিশালী করুন এবং সালাফিদের সাথে দ্বীনি সম্পর্ক গড়ে তুলুন। বিশুদ্ধ আকিদা ও মানহাজের জ্ঞান অর্জন করতে, ও সালাফীদের দৃষ্টিভঙ্গি শেয়ার করতে এবং ঐক্য ও ভ্রাতৃত্বের চেতনাকে আলিঙ্গন করতে আজই আমাদের সাথে যোগ দিন।

প্রশ্নোত্তর প্রশ্ন : কুরআন-হাদীছ বা অন্যান্য ধর্মীয় গ্রন্থাবলীর উপরে কিছু রাখা বা একটি অপরটির উপর রাখায় শরী‘আতে কোন বাধা আছে কি?

FORUM BOT

Doing Automated Jobs

Threads
4,148
Comments
4,353
Solutions
1
Reactions
37,773
Credits
24,212
উত্তর : কুরআনের উপর কুরআন ব্যতীত অন্য কোন বই রাখা যাবে না। কারণ পবিত্র কুরআন মহান
আল্লাহর বাণী, যা পৃথিবীর সমস্ত গ্রন্থের চেয়ে মর্যাদামন্ডিত। আল্লাহ বলেন, ‘নিশ্চয়ই এটা সম্মানিত কুরআন, যা আছে এক গোপন কিতাবে, যারা পবিত্র তারা ব্যতীত অন্য কেউ একে স্পর্শ করবে না’ (ওয়াক্বিয়া ৭৭, ৭৮, ৭৯)। তিনি বলেন, ‘কুরআন হচ্ছে মর্যাদাপূর্ণ গ্রন্থ’ (বুরূজ ৮৫/২১)। কুরআন মজীদের সম্মান রক্ষা করার জন্য তা নিয়ে শত্রুদের এলাকায় যেতে নিষেধ করা হয়েছে (বুখারী হা/২৯৯০; মুসলিম হা/১৮৬৯; মিশকাত হা/২১৯৭)। অনুরূপভাবে হাদীছ ও ধর্মীয় বই-পুস্তকের উপর সাধারণ বই-পত্র রাখা অনুচিত (ইবনুল মুফলিহ, আদাবুশ শারঈয়া ২/৩৯৩; শারহু উমদাতুল আহকাম ১৩/৩৫)। অতএব কুরআন ও হাদীছের মর্যাদা সাধ্যমত টিকিয়ে রাখার চেষ্টা করতে হবে। তবে মর্যাদা প্রদানের অর্থ এই নয় যে, চুমা দিতে হবে বা সালাম দিতে হবে।
সূত্র: মাসিক আত-তাহরীক।
 
Top