সালাফী আকিদা ও মানহাজে - Salafi Forum

Salafi Forum হচ্ছে সালাফী ও সালাফদের আকিদা, মানহাজ শিক্ষায় নিবেদিত একটি সমৃদ্ধ অনলাইন কমিউনিটি ফোরাম। জ্ঞানগর্ভ আলোচনায় নিযুক্ত হউন, সালাফী আলেমদের দিকনির্দেশনা অনুসন্ধান করুন। আপনার ইলম প্রসারিত করুন, আপনার ঈমানকে শক্তিশালী করুন এবং সালাফিদের সাথে দ্বীনি সম্পর্ক গড়ে তুলুন। বিশুদ্ধ আকিদা ও মানহাজের জ্ঞান অর্জন করতে, ও সালাফীদের দৃষ্টিভঙ্গি শেয়ার করতে এবং ঐক্য ও ভ্রাতৃত্বের চেতনাকে আলিঙ্গন করতে আজই আমাদের সাথে যোগ দিন।
FORUM BOT

প্রশ্নোত্তর প্রশ্ন: কুরআন তেলাওয়াতের সময় সিজদার আয়াত আসলে কিভাবে সিজদা দিতে হবে?

FORUM BOT

Doing Automated Jobs

Threads
4,143
Comments
4,353
Solutions
1
Reactions
34,836
Credits
24,212
উত্তর : তেলাওয়াতে সিজদা দেয়া গুরুত্বপূর্ণ সুন্নাত। এতে নেকী রয়েছে। তাই সিজদা ত্যাগ করা উচিত নয়। কোন কারণে সিজদা না দিলে পাপ নেই (ছহীহ বুখারী, হা/১০৭৭, ১০৭২; ফাতওয়া উছায়মীন, ১৪/৩০৯ পৃঃ)। ছালাতের মধ্যেও ইমাম-মুক্তাদী সকলেই সিজদা দিবে (ছহীহ বুখারী, হা/১০৭৮, ৭৬৮)। তাছাড়া কুরআন যে তেলাওয়াত করবে এবং শ্রবণ করবে উভয়ে সিজদা দিবে (ছহীহ বুখারী, হা/১০৭৬; মিশকাত, হা/১০২৫)। এ জন্য ক্বিবলা ও ওযূ শর্ত নয়। তবে ওযূ অবস্থায় ক্বিবলামুখী হয়ে সিজদা দেয়া ভাল (ছহীহ বুখারী, হা/১০৭৭-এর অনুচ্ছেদ দ্রঃ)। ছালাতের মধ্যে হলে সিজদা দেওয়ার সময় এবং মাথা উঠানোর সময় তাকবীর দিবে। ছালাতের বাইরে সিজদা দেওয়ার সময় তাকবীর দিবে। মাথা উঠানোর সময় তাকবীর ও সালামের প্রয়োজন নেই (ফাতওয়া উছায়মীন, ১৪/২১৫-২১৭ পৃঃ)।
সিজদায় ছালাতে পঠিতব্য সিজদার দু‘আ পড়া যাবে। তবে তেলাওয়াতে সিজদার জন্য হাদীছে বর্ণিত নির্দিষ্ট দু‘আ পড়া ভাল। যেমন- سَجَدَ وَجْهِىَ لِلَّذِىْ خَلَقَهُ وَشَقَّ سَمْعَهُ وَبَصَرَهُ بِحَوْلِهِ وَقُوَّتِهِ উচ্চারণ : সাজাদা ওয়াজহিয়া লিল্লাযী খলাক্বাহু ওয়া শাক্বক্বা সাম‘আহু ওয়া বাছারহু বিহাওলিহী ওয়া কুওয়াতিহী। অর্থ : ‘আমার চেহারা সিজদা করছে সেই মহান সত্তার জন্য, যিনি তাকে সৃষ্টি করেছেন এবং স্বীয় ক্ষমতা ও শক্তি বলে এতে কর্ণ ও চক্ষু সন্নিবেশ করেছেন’ (আবুদাঊদ হা/১৪১৪; ছহীহ তিরমিযী হা/৩৪২৫)।
সূত্র: মাসিক আল-ইখলাছ।
 
Top