সালাফী আকিদা ও মানহাজে - Salafi Forum

Salafi Forum হচ্ছে সালাফী ও সালাফদের আকিদা, মানহাজ শিক্ষায় নিবেদিত একটি সমৃদ্ধ অনলাইন কমিউনিটি ফোরাম। জ্ঞানগর্ভ আলোচনায় নিযুক্ত হউন, সালাফী আলেমদের দিকনির্দেশনা অনুসন্ধান করুন। আপনার ইলম প্রসারিত করুন, আপনার ঈমানকে শক্তিশালী করুন এবং সালাফিদের সাথে দ্বীনি সম্পর্ক গড়ে তুলুন। বিশুদ্ধ আকিদা ও মানহাজের জ্ঞান অর্জন করতে, ও সালাফীদের দৃষ্টিভঙ্গি শেয়ার করতে এবং ঐক্য ও ভ্রাতৃত্বের চেতনাকে আলিঙ্গন করতে আজই আমাদের সাথে যোগ দিন।
FORUM BOT

প্রশ্নোত্তর প্রশ্ন : অসুস্থতার কারণে শুয়ে ছালাত আদায়ের নির্দিষ্ট কোন নিয়ম আছে কি? জনৈক আলেম বলেন, ডান কাতে ফিরে মাথা পশ্চিম দিকে ফিরিয়ে ছালাত আদায় করতে হবে? এর সত

FORUM BOT

Doing Automated Jobs

Threads
4,143
Comments
4,353
Solutions
1
Reactions
34,836
Credits
24,212
উত্তর : যে ব্যক্তি পার্শ্ব পরিবর্তন করার ক্ষমতা রাখে সে ডান কাতে ফিরে ক্বিবলামুখী হয়ে ছালাত আদায় করবে (বুখারী হা/১১১৭; মিশকাত হা/১২৪৮)। যদি পার্শ্ব পরিবর্তন করার ক্ষমতা না রাখে তাহলে চিৎ হয়ে শুয়ে পা কিববলার দিকে করে ছালাত আদায় করবে (নাসাঈ হা/; দারাকুৎনী হা/১৭২৫)। এ সময় সম্ভব হ’লে মাথা একটু উঁচু রাখবে। তাছাড়া রুকূ-সিজদা করার সময় মাথা দ্বারা ইশারা করবে। যদি মাথা দ্বারা ইশারা করতে না পারে তাহলে চোখ দ্বারা ইশারা করবে। আর এটিও না পারলে অন্তরে নিয়ত করে ছালাত আদায় করবে’ (উছায়মীন, মাজমূ‘ ফাতাওয়া ১৫/১২৬, ১৫/২২৯)
সূত্র: মাসিক আত-তাহরীক।
 
Top