সালাফী আকিদা ও মানহাজে - Salafi Forum

Salafi Forum হচ্ছে সালাফী ও সালাফদের আকিদা, মানহাজ শিক্ষায় নিবেদিত একটি সমৃদ্ধ অনলাইন কমিউনিটি ফোরাম। জ্ঞানগর্ভ আলোচনায় নিযুক্ত হউন, সালাফী আলেমদের দিকনির্দেশনা অনুসন্ধান করুন। আপনার ইলম প্রসারিত করুন, আপনার ঈমানকে শক্তিশালী করুন এবং সালাফিদের সাথে দ্বীনি সম্পর্ক গড়ে তুলুন। বিশুদ্ধ আকিদা ও মানহাজের জ্ঞান অর্জন করতে, ও সালাফীদের দৃষ্টিভঙ্গি শেয়ার করতে এবং ঐক্য ও ভ্রাতৃত্বের চেতনাকে আলিঙ্গন করতে আজই আমাদের সাথে যোগ দিন।
FORUM BOT

প্রশ্নোত্তর প্রশ্ন: অনেক সময় শিশুদের আনন্দ দেয়ার জন্য বলা হয় ‘আয় আয় চাঁদ মামা টিপ দিয়ে যা; চাঁদের কপালে চাঁদ টিপ দিয়ে যা’। এমন শব্দগুলো বললে কোন গুনাহ হবে কি?

FORUM BOT

Doing Automated Jobs

Threads
4,143
Comments
4,353
Solutions
1
Reactions
34,836
Credits
24,212
উত্তর : আল্লাহ তা‘আলা মানুষকে সকল সৃষ্টির উপরে মর্যাদা দিয়েছেন। তিনি আদম সন্তানকে ‘জ্ঞান’ দান করেছেন এবং বিভিন্ন দিক দিয়ে এমন সব বৈশিষ্ট্য দান করেছেন, যা অন্যান্য সৃষ্ট জীবের মধ্যে নেই। অথচ অত্র ছন্দ বা কবিতায় মানবশিশুকে একটি জ্ঞানহীন ও জড় পদার্থের সাথে তুলনা করত চাঁদ বলে সম্বোধন করা হয়েছে। এ জাতীয় বাক্য বা কবিতাসমূহ মূলত সমাজে প্রচলিত কুসংস্কারের অন্তর্ভুক্ত। সুতরাং এমন কথা বা কবিতা বলা থেকে বিরত থাকতে হবে। তাছাড়া চাঁদের এমন কোন নিজস্ব ক্ষমতা নেই যে, সে মানুষের আহ্বানে সাড়া দিবে। বরং তা আল্লাহর নির্দেশে মানুষের উপকারে নিয়োজিত। মহান আল্লাহ বলেন, ‘তিনি তোমাদের কল্যাণে নিয়োজিত করেছেন সূর্য ও চন্দ্রকে; যারা অবিরাম একই নিয়মের অনুবর্তী এবং তোমাদের কল্যাণে নিয়োজিত করেছেন রাত্রি ও দিবসকে’ (সূরা ইবরাহীম : ৩৩)। তিনি আরো বলেন, ‘আর চাঁদের জন্য আমরা নির্দিষ্ট করেছি বিভিন্ন মনযিল; অবশেষে সেটা শুষ্ক বাঁকা, পুরোনো খেজুর শাখার আকারে ফিরে যায় (সূরা ইয়াসিন : ৩৯-৪০)। সুতরাং যদি কেউ এমন বিশ্বাস করে যে, চাঁদের নিজস্ব ক্ষমতা আছে, তাহলে সে শিরকে পতিত হবে। আর শিরক হল সবচেয়ে বড় গুনাহ (সূরা লুক্বমান : ১৩)।
সূত্র: মাসিক আল-ইখলাছ।
 
Top