সালাফী আকিদা ও মানহাজে - Salafi Forum

Salafi Forum হচ্ছে সালাফী ও সালাফদের আকিদা, মানহাজ শিক্ষায় নিবেদিত একটি সমৃদ্ধ অনলাইন কমিউনিটি ফোরাম। জ্ঞানগর্ভ আলোচনায় নিযুক্ত হউন, সালাফী আলেমদের দিকনির্দেশনা অনুসন্ধান করুন। আপনার ইলম প্রসারিত করুন, আপনার ঈমানকে শক্তিশালী করুন এবং সালাফিদের সাথে দ্বীনি সম্পর্ক গড়ে তুলুন। বিশুদ্ধ আকিদা ও মানহাজের জ্ঞান অর্জন করতে, ও সালাফীদের দৃষ্টিভঙ্গি শেয়ার করতে এবং ঐক্য ও ভ্রাতৃত্বের চেতনাকে আলিঙ্গন করতে আজই আমাদের সাথে যোগ দিন।

উসূলুল ফিকহ প্রত্যেক এমন শব্দ যা কোনো একটি কর্ম পরিত্যাগ করার অপরিহার্যতার প্রতি ইঙ্গিত করে সেই শব্দের প্রয়োগ থেকে উক্ত কর্ম হারাম হওয়ার বিষয়টি গ্রহণ করতে হবে।

Habib Bin Tofajjal

If you're in doubt ask الله.

Forum Staff
Moderator
Generous
ilm Seeker
Uploader
Exposer
HistoryLover
Q&A Master
Salafi User
Threads
689
Comments
1,225
Solutions
17
Reactions
6,664
Credits
5,520
ইবনুল ক্বাইয়্যীম বাদায়ি’উল ফাওয়ায়িদ গ্রন্থে (২/২১৮) বলেছেন: হারাম (নিষিদ্ধ) ঘোষণা করার বিষয়টি বুঝা যাবে নিষেধাজ্ঞা থেকে, স্পষ্ট (تخريم) শব্দ থেকে, (حظر) শব্দ থেকে, কোনো কর্মের ব্যাপারে শাস্তি দেওয়ার প্রতিজ্ঞা করা হয়েছে এমন প্রতিজ্ঞা থেকে, কোনো কর্মের কর্তাকে তিরস্কার করলে সেই তিরস্কার থেকে, কোনো কর্মের কাফফারা ওয়াজিব করা হলে সেই ওয়াজিবকরণের থেকে, (لاينبغي) শব্দ থেকে। যেহেতু এটা কুরআন ও আল্লাহর রসূলের ভাষায় শারঈ ও আক্বলী উভয় দৃষ্টিকোণ থেকেই নিষিদ্ধতার অর্থে ব্যবহৃত হয়ে থাকে, (ماكان لهم كذا) শব্দ থেকে, (لم يكن لهم) শব্দ থেকে, কোনো কর্মের পরিণামে শাস্তি নির্ধারণ থেকে, (لايحل لهم) শব্দ থেকে, (لايصلح) শব্দ থেকে এবং কোনো কর্মকে এমন গুণে গুণান্বিত করার দ্বারা যে কর্মটি অকল্যাণকর এবং তা শয়ত্বানের পক্ষ থেকে সুসজ্জিতকরণ এবং তা শয়ত্বানের কর্ম এবং আল্লাহ তা'আলা কর্মটিকে পছন্দ করেন না এবং স্বীয় বান্দাদের ক্ষেত্রে তিনি এমন কর্মে সন্তুষ্ট হন না, তিনি এমন কর্মের কর্তাকে সংশোধন (ক্ষমা) করেন না, এমন কর্মের কর্তার সাথে কথা বলবেন না, তার দিকে দৃষ্টি দিবেন না, ইত্যাদি ইত্যাদি।

 
Top