প্রশ্ন: বর্তমানে অনলাইন ও অফলাইন শপ এ কিছু পোশাক পাওয়া যায় যেগুলোতে সংক্ষেপে কুরআনের আয়াত বা হাদীছ লেখা থাকে, দ্বীন প্রচারের জন্য এমন পোশাক পরিধান করা কি বৈধ? বা এভাবে দ্বীন প্রচার করাকে কি ইসলাম সমর্থন করে?
উত্তর : সমাজে প্রচলিত কিছু প্রথা আছে যেমন- আয়াতুল কুরসী, সূরা ইখলাস, ফালাক ও নাস লিখে দেওয়ালে লটকিয়ে রাখলে সেই বাড়ীতে শয়তান প্রবেশ করতে পারবে না বা কোনো ক্ষতি করতে পারবে না। এগুলো ভুল ধারণা এবং কুসংস্কার ছাড়া কিছুই নয়, যেগুলো করা মোটেই উচিত নয়। রাসূল (ছাঃ) বলেন, ‘যে ব্যক্তি এমন আমল করল যে আমলে আমাদের নির্দেশ নেই, সেটি প্রত্যাখ্যাত’ (ছহীহ মুসলিম, হা/১৭১৮)।
অনুরূপভাবে পোশাকে কুরআনের আয়াত বা হাদীছ লিখে দ্বীন প্রচারের অংশ বানানো যাবে না। কারণ এতে কুরআনের অবমাননা করা হবে। এভাবে দাওয়াত দেওয়া বা দ্বীন প্রচার করার শারঈ কোনো ভিত্তি নেই। আল্লাহর রাসূল (ছাঃ) তার ছাহাবীগণ, তাবেঈন এবং তাবে-তাবেঈনসহ পূর্বসুরী ছালাফে ছালেহীন যেভাবে দাওয়াত দিয়েছেন ও দ্বীন প্রচার করেছেন সেভাবেই দ্বীন প্রচার করতে হবে। আল্লাহ তায়ালা বলেন, ‘তুমি তোমার রবের পথে কুরআন ও সুন্নাহ দ্বারা এবং উত্তম উপদেশ দ্বারা আহবান করো’ (আন-নাহল, ১৬/১২৫)।
(ফাতওয়া বোর্ড আল-জামি'আহ আস-সালাফিয়্যাহ।)
উৎসঃ মাসিক আল ইতিছাম, মার্চ ,২০২৩।
উত্তর : সমাজে প্রচলিত কিছু প্রথা আছে যেমন- আয়াতুল কুরসী, সূরা ইখলাস, ফালাক ও নাস লিখে দেওয়ালে লটকিয়ে রাখলে সেই বাড়ীতে শয়তান প্রবেশ করতে পারবে না বা কোনো ক্ষতি করতে পারবে না। এগুলো ভুল ধারণা এবং কুসংস্কার ছাড়া কিছুই নয়, যেগুলো করা মোটেই উচিত নয়। রাসূল (ছাঃ) বলেন, ‘যে ব্যক্তি এমন আমল করল যে আমলে আমাদের নির্দেশ নেই, সেটি প্রত্যাখ্যাত’ (ছহীহ মুসলিম, হা/১৭১৮)।
অনুরূপভাবে পোশাকে কুরআনের আয়াত বা হাদীছ লিখে দ্বীন প্রচারের অংশ বানানো যাবে না। কারণ এতে কুরআনের অবমাননা করা হবে। এভাবে দাওয়াত দেওয়া বা দ্বীন প্রচার করার শারঈ কোনো ভিত্তি নেই। আল্লাহর রাসূল (ছাঃ) তার ছাহাবীগণ, তাবেঈন এবং তাবে-তাবেঈনসহ পূর্বসুরী ছালাফে ছালেহীন যেভাবে দাওয়াত দিয়েছেন ও দ্বীন প্রচার করেছেন সেভাবেই দ্বীন প্রচার করতে হবে। আল্লাহ তায়ালা বলেন, ‘তুমি তোমার রবের পথে কুরআন ও সুন্নাহ দ্বারা এবং উত্তম উপদেশ দ্বারা আহবান করো’ (আন-নাহল, ১৬/১২৫)।
(ফাতওয়া বোর্ড আল-জামি'আহ আস-সালাফিয়্যাহ।)
উৎসঃ মাসিক আল ইতিছাম, মার্চ ,২০২৩।