দাড়ি একমুষ্টি রেখে বাকি অংশ কাটা যাবে না।
রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) দাড়ি ছেড়ে দিতে ও লম্বা করতে নির্দেশ দিয়েছেন (সহীহ বুখারী, হা/৫৪৪৩)।
আর তিনি নিজেও দাড়ি লম্বা রাখতেন। রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) দৈর্ঘ্যে-প্রস্থে দু’দিকে দাড়ি ছাঁটতেন মর্মে বর্ণনাটি জাল (তিরমিযী, হা/২৭৬২, সনদ জাল)।
আর ইবনু ওমর (রাযিয়াল্লাহ আনহুমা)-এর আমল দলীল হিসাবে গ্রহণযোগ্য নয়। কেননা এটা তার ইজতিহাদ ছিল। আর সাহাবীদের ইজতিহাদ যদি তাদের রেওয়ায়েত তথা হাদীস বর্ণনার সাথে সাংঘর্ষিক হয়, তাহলে তাদের রেওয়ায়েতকে প্রাধান্য দিতে হয় (ফাতাওয়া ওয়া মাক্বালাতুশ শাইখ ইবনু বায, ৮ম খণ্ড, পৃ. ৩৭০)।
রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) দাড়ি ছেড়ে দিতে ও লম্বা করতে নির্দেশ দিয়েছেন (সহীহ বুখারী, হা/৫৪৪৩)।
আর তিনি নিজেও দাড়ি লম্বা রাখতেন। রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) দৈর্ঘ্যে-প্রস্থে দু’দিকে দাড়ি ছাঁটতেন মর্মে বর্ণনাটি জাল (তিরমিযী, হা/২৭৬২, সনদ জাল)।
আর ইবনু ওমর (রাযিয়াল্লাহ আনহুমা)-এর আমল দলীল হিসাবে গ্রহণযোগ্য নয়। কেননা এটা তার ইজতিহাদ ছিল। আর সাহাবীদের ইজতিহাদ যদি তাদের রেওয়ায়েত তথা হাদীস বর্ণনার সাথে সাংঘর্ষিক হয়, তাহলে তাদের রেওয়ায়েতকে প্রাধান্য দিতে হয় (ফাতাওয়া ওয়া মাক্বালাতুশ শাইখ ইবনু বায, ৮ম খণ্ড, পৃ. ৩৭০)।
সূত্র: আল-ইখলাছ।
Last edited: