• আসসালামু আলাইকুম, আগামী কয়েকদিনের মধ্যে আমাদের ফোরামে মেজর কিছু চেঞ্জ আসবে যার ফলে ফোরামে ১-৩ দিন মেইনটেনেন্স মুডে থাকবে। উক্ত সময়ে আপনাদের সকলকে ধৈর্য ধারণের অনুরোধ জানাচ্ছি।

সালাফী আকিদা ও মানহাজে - Salafi Forum

Salafi Forum হচ্ছে সালাফী ও সালাফদের আকিদা, মানহাজ শিক্ষায় নিবেদিত একটি সমৃদ্ধ অনলাইন কমিউনিটি ফোরাম। জ্ঞানগর্ভ আলোচনায় নিযুক্ত হউন, সালাফী আলেমদের দিকনির্দেশনা অনুসন্ধান করুন। আপনার ইলম প্রসারিত করুন, আপনার ঈমানকে শক্তিশালী করুন এবং সালাফিদের সাথে দ্বীনি সম্পর্ক গড়ে তুলুন। বিশুদ্ধ আকিদা ও মানহাজের জ্ঞান অর্জন করতে, ও সালাফীদের দৃষ্টিভঙ্গি শেয়ার করতে এবং ঐক্য ও ভ্রাতৃত্বের চেতনাকে আলিঙ্গন করতে আজই আমাদের সাথে যোগ দিন।

হাদিস ও হাদিসের ব্যাখ্যা তোমাদের মাঝে সর্বপ্রথম তারই আমার সঙ্গে দেখা হবে যার হাত অধিক লম্বা

Golam Rabby

Knowledge Sharer

ilm Seeker
HistoryLover
Q&A Master
Salafi User
Top Active User
Threads
870
Comments
1,022
Reactions
9,746
Credits
4,384
আয়েশা (রাযিয়াল্লাহু আনহা) হতে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন, ‘তোমাদের মাঝে সর্বপ্রথম তারই আমার সঙ্গে দেখা হবে যার হাত অধিক লম্বা। অতএব সব স্ত্রীরা নিজ নিজ হাত মেপে দেখতে লাগলেন, কার হাত অধিক লম্বা। আয়েশা (রাযিয়াল্লাহু আনহা) বলেন, পরিশেষে আমাদের মাঝে যয়নবের হাতই সবচেয়ে লম্বা বলে ঠিক হল। কেননা, তিনি হাত দ্বারা কাজ করতেন এবং দান করতেন।[১]

এ হাদীছের মর্মার্থ হল, নবী (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)-এর স্ত্রীগণ লম্বা হাত দ্বারা বাস্তবিকপক্ষের লম্বা হাত ধারণা করেছিলেন, যা শরীরের একটি অঙ্গ। তাই তারা বেতের দ- বিশেষ দ্বারা তাদের হাত মাপা আরম্ভ করলেন। তাদের মধ্যে সাওদাহ (রাযিয়াল্লাহু আনহা)-এর হাত ছিল সবেেচয় লম্বা। আর যয়নব (রাযিয়াল্লাহু আনহা) ছিলেন ছাদাক্বাহ ও সৎকাজ করার দিক দিয়ে লম্বা হাতের। তাদের মধ্যে যয়নব (রাযিয়াল্লাহু আনহা) সর্বপ্রথম মৃত্যুবরণ করলে তারা বুঝতে পারেন যে, লম্বা হাত দ্বারা ছাদাক্বাহ ও বদান্যতার লম্বা হাতকে উদ্দেশ্য করা হয়েছিল।[২]

অতঃপর এই হাদীছ দ্বারা বুঝা যায় যে, সক্ষমতার সময়ে অন্যকে নিজের উপর প্রাধান্য দেয়া ও অধিকহারে ছাদাক্বাহ করা নবী (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)-এর সাথে সাক্ষাতের কারণ হবে, যা ফযীলত লাভের ক্ষেত্রে সর্বোচ্চ।[৩]

[১]. ছহীহ বুখারী, হা/১৪২০; ছহীহ মুসলিম, হা/২৪৫২
[২]. ইমাম নববী, শরহে ছহীহ মুসলিম, ১৬তম খণ্ড, পৃ. ৮
[৩]. ফাতহুল বারী, ৩য় খণ্ড, পৃ. ২৮৬
 
Top