- Joined
- Jan 3, 2023
- Threads
- 700
- Comments
- 845
- Reactions
- 7,429
- Thread Author
- #1
ইমাম ইবনুল কাইয়িম (রাহিমাহুল্লাহ) বলেন :
“তাক্বদীরের ফায়ছালায় সন্তুষ্ট থাকার জন্য এটা শর্ত নয় যে, ব্যথা অনুভূত হবে না এবং খারাপ লাগবে না। বরং এর জন্য শর্ত হল আল্লাহর ফায়ছালার বিরুদ্ধে আপত্তি না করা এবং বিরক্তি প্রকাশ না করা। কিছু মানুষের কাছে অপসন্দনীয় ও কষ্টকর বিষয়ের উপর সন্তুষ্ট থাকা অসম্ভব মনে হয়। তারা বিষয়টি না বুঝে আপত্তি করে বলে, কষ্টকর বিষয়ে সন্তুষ্ট থাকা মানুষের স্বভাববিরুদ্ধ অসম্ভব ব্যাপার; বরং এক্ষেত্রে প্রযোজ্য হল ধৈর্য ধারণ করা। সন্তুষ্টি ও অপসন্দ যেখানে বিপরীতমুখী বিষয়, সেখানে এ দু'টি বিষয় একত্রিত হবে কিভাবে?
সঠিক কথা হল, এ দু'টি বিষয়ের মাঝে কোন বৈপরীত্য ও বিরোধ নেই। কষ্ট অনুভব করা এবং কোন কিছু অপসন্দ করা সন্তুষ্ট থাকাকে নাকচ করে দেয় না। যেমন অসুস্থ ব্যক্তি অপসন্দ হওয়া সত্ত্বেও ঔষধ সেবনের প্রতি সন্তুষ্ট থাকে, ছিয়াম পালনকারী তীব্র গরমের দিনেও ক্ষুত-পিপাসার কষ্টে সন্তুষ্ট থাকে, মুজাহিদ ব্যক্তি আহত হওয়ার পরেও শারীরিক ব্যথা-বেদনার প্রতি সন্তুষ্ট থাকে। এমন আরো অনেক উদাহরণ রয়েছে।”
— মাদারিজুস সালিকিন : ২/১৭৩
“তাক্বদীরের ফায়ছালায় সন্তুষ্ট থাকার জন্য এটা শর্ত নয় যে, ব্যথা অনুভূত হবে না এবং খারাপ লাগবে না। বরং এর জন্য শর্ত হল আল্লাহর ফায়ছালার বিরুদ্ধে আপত্তি না করা এবং বিরক্তি প্রকাশ না করা। কিছু মানুষের কাছে অপসন্দনীয় ও কষ্টকর বিষয়ের উপর সন্তুষ্ট থাকা অসম্ভব মনে হয়। তারা বিষয়টি না বুঝে আপত্তি করে বলে, কষ্টকর বিষয়ে সন্তুষ্ট থাকা মানুষের স্বভাববিরুদ্ধ অসম্ভব ব্যাপার; বরং এক্ষেত্রে প্রযোজ্য হল ধৈর্য ধারণ করা। সন্তুষ্টি ও অপসন্দ যেখানে বিপরীতমুখী বিষয়, সেখানে এ দু'টি বিষয় একত্রিত হবে কিভাবে?
সঠিক কথা হল, এ দু'টি বিষয়ের মাঝে কোন বৈপরীত্য ও বিরোধ নেই। কষ্ট অনুভব করা এবং কোন কিছু অপসন্দ করা সন্তুষ্ট থাকাকে নাকচ করে দেয় না। যেমন অসুস্থ ব্যক্তি অপসন্দ হওয়া সত্ত্বেও ঔষধ সেবনের প্রতি সন্তুষ্ট থাকে, ছিয়াম পালনকারী তীব্র গরমের দিনেও ক্ষুত-পিপাসার কষ্টে সন্তুষ্ট থাকে, মুজাহিদ ব্যক্তি আহত হওয়ার পরেও শারীরিক ব্যথা-বেদনার প্রতি সন্তুষ্ট থাকে। এমন আরো অনেক উদাহরণ রয়েছে।”
— মাদারিজুস সালিকিন : ২/১৭৩