‼️ পোস্টটি সুন্দরভাবে দেখতে এখানে ক্লিক করুন।‼️

দুআ, যিকির ও ঝাড়ফুঁক ঝড়-তুফান বা বৃষ্টির সময় তাকবীর দেওয়ার বিধান কী?

Farhad Molla

Susceptible

Exposer
Q&A Master
Reporter
Salafi User
Threads
149
Comments
228
Solutions
1
Reactions
1,493
Credits
1,385
উত্তর : ঝড়-তুফান বা বৃষ্টির সময় আযান দেওয়ার বিধান ছহীহ হাদীছ দ্বারা প্রমাণিত নয়। তবে বৃষ্টির সময় দো‘আ কবূল হয় (ত্বাবারাণী কাবীর হা/৫৭৫৬; ছহীহাহ হা/১৪৬৯; মিশকাত হা/৬৭২)।


এজন্য এ সময় যেকোন কল্যাণকর দো‘আ করা যেতে পারে। রাসূল (ছাঃ) এমন সময় বলতেন, আল্লাহুম্মা ছাইয়েবান নাফে‘আন/হানিয়ান’ (বুখারী হা/১০৩২; আবূদাউদ হা/ মিশকাত হা/১৫০০)।


এছাড়াও তিনি অবিরাম বৃষ্টির সময় বলতেন, আল্লা-হুম্মা হাওয়া-লাইনা ওয়া লা ‘আলাইনা, আল্লা-হুম্মা ‘আলাল আকা-মি ওয়াল্ জিবা-লি ওয়াল্ উজা-মি ওয়ায্ যিরা-বি ওয়াল্ আওদিইয়াতি ওয়া মানা-বিতিশ্ শাজারি অর্থ: ‘হে আল্লাহ! আমাদের আশে-পাশে বৃষ্টি বর্ষণ কর, আমাদের উপরে করো না। হে আল্লাহ! টিলা, পাহাড়, উচ্চভূমি, মালভূমি, উপত্যকা এবং বনাঞ্চলে বর্ষণ কর’ (বুখারী হা/১০১৪; মিশকাত হা/৫৯০২)


আব্দুল্লাহ ইবনু যুবায়ের (রাঃ) যখন বজ্রের আওয়াজ শুনতেন, তখন কথা-বার্তা ছেড়ে দিয়ে নিম্নের দো‘আটি পাঠ করতেন- ‘সুবহা-নাল্লাযী ইয়ুসাবিবহুর রা‘দু বিহামদিহী ওয়াল মালা-ইকাতু মিন খী-ফাতিহি’ ‘মহা পবিত্র সেই সত্তা যাঁর গুণগান করে বজ্র ও ফেরেশতামন্ডলী তার ভয়ে’ (রা‘দ ১৩/১৩)।

অতঃপর বলতেন এটা পৃথিবীবাসীর জন্য কঠিন ধমকি স্বরূপ (আল-আদাবুল মুফরাদ হা/৭২; আল-আছারুছ ছহীহাহ হা/৬৮৯; মিশকাত হা/১৫২২, ‘ছালাত’ অধ্যায়)

প্রশ্নোত্তর পর্ব, মাসিক আত-তাহরীক।
এপ্রিল ২০২০ সংখ্যা।
 

Share this page