সালাফী আকিদা ও মানহাজে - Salafi Forum

Salafi Forum হচ্ছে সালাফী ও সালাফদের আকিদা, মানহাজ শিক্ষায় নিবেদিত একটি সমৃদ্ধ অনলাইন কমিউনিটি ফোরাম। জ্ঞানগর্ভ আলোচনায় নিযুক্ত হউন, সালাফী আলেমদের দিকনির্দেশনা অনুসন্ধান করুন। আপনার ইলম প্রসারিত করুন, আপনার ঈমানকে শক্তিশালী করুন এবং সালাফিদের সাথে দ্বীনি সম্পর্ক গড়ে তুলুন। বিশুদ্ধ আকিদা ও মানহাজের জ্ঞান অর্জন করতে, ও সালাফীদের দৃষ্টিভঙ্গি শেয়ার করতে এবং ঐক্য ও ভ্রাতৃত্বের চেতনাকে আলিঙ্গন করতে আজই আমাদের সাথে যোগ দিন।

বিভিন্ন ফিরকা জাবরিয়্যাহ বলতে কাদের বুঝায়?

Habib Bin Tofajjal

If you're in doubt ask الله.

Forum Staff
Moderator
Generous
ilm Seeker
Uploader
Exposer
HistoryLover
Q&A Master
Salafi User
Threads
689
Comments
1,221
Solutions
17
Reactions
6,868
Credits
5,558
মুজবিরাহ বা জাবরিয়্যাহ বলতে তাদেরকে বুঝায় যারা তাক্বদীর সাব্যস্ত করতে গিয়ে বাড়াবাড়ি করেছে। তারা মানুষদের থেকে সকল কর্ম ও তাদের স্বাধীনতা হরণ করেছে। তারা বান্দার সকল কাজ আল্লাহর দিকে সম্পৃক্ত করে। আল্লাহই সব করেছেন বান্দা কিছুই করেনি। তারা দু' ভাগে বিভক্ত:

এক. খাঁটি জাবরিয়্যাহ, যারা আল্লাহর জন্য কোনো কাজই সাব্যস্ত করে না, তাদের মতে বান্দার কাজ করার ক্ষমতাই নেই।

দুই. মাঝামাঝি ধরনের জাবরিয়্যাহ, যারা বান্দার জন্য প্রভাবহীন কুদরত বা ক্ষমতা সাব্যস্ত করে (জাবরে মা'নাওয়ী)। দেখুন, মাক্কালাতুল ইসলামিয়্যীন, পৃ. ২৭৯- ২৮৭।

তবে কাদারিয়্যাহ ফির্কার লোকেরা জাবরিয়া বা মুজবিরাহ বলে আহলুস সুন্নাহকে উদ্দেশ্য নিয়ে থাকে। কারণ আহলুস সুন্নাহ বিশ্বাস করে যে, সবকিছু আল্লাহর নির্ধারণ ও ইচ্ছা অনুযায়ী অনুষ্ঠিত হয়, তবে বান্দার কাজ করার ক্ষমতা আছে।

কাদারিয়া গোষ্ঠীর পক্ষ থেকে আহলুস সুন্নাত ওয়াল জামা'আতকে জাবরিয়া বা 'মুজবিরাহ' বলে বদনামী করার বিষয়টি ইমাম ইবন আবী হাতেম তার পিতা থেকে বর্ণনা করেন, যখন তিনি বিদ'আতীদের আলামত সম্পর্কে আলোচনা করেন তখন বলেন, “আমার পিতাকে বলতে শুনেছি তুমি বিদ'আতীর পরিচয় পাবে যখন তুমি দেখবে যে তারা সেসব লোকের বিরুদ্ধে লেগে যায় যারা ‘আছার' (সালাফদের মত) অনুসরণ করে।... আর কাদারিয়্যাদের আলামত হচ্ছে তারা সেসব লোককে মুজবিরাহ বলে যারা ‘আছার' (সালাফদের মত) অনুসরণ করে।' দেখুন, লালেকাঈ, শারহু উসূলি ই'তিকাদি আহলিস সুন্নাতি ওয়াল জামা'আহ (১/১৭৯)।

শাইখুল ইসলাম ইবন তাইমিয়্যাহ কাদারিয়্যাদের দ্বারা আহলুস সুন্নাত ওয়াল জামা'আতকে এ মিথ্যা ভিত্তিহীন নামের প্রতিবাদ করেছেন এবং তা বাতিল হওয়া প্রমাণ করেছেন; কারণ আহলুস সুন্নাত ওয়াল জামা'আত এটাই বিশ্বাস করে যে, বান্দা প্রকৃত অর্থেই কাজ করে, তার ইচ্ছা ও ক্ষমতা রয়েছে। তিনি বলেন, 'বিদ'আতীরা সেসব লোকদেরকে বাতিল নাম প্রদান করে যারা আল্লাহ তা'আলার পথের অনুসরণ করে, যে পথের বিষয়টি বর্ণনা করে আল্লাহ বলেন, “বলুন, এটাই আমার পথ, আল্লাহর প্রতি মানুষকে আমি ডাকি জেনে-বুঝে, আমি এবং যারা আমার অনুসরণ করেছে তারাও। আর আল্লাহ কতই না পবিত্র মহান এবং আমি মুশরিকদের অন্তর্ভুক্ত নই।” [সূরা ইউসুফ: ১০৮] যেমন কাদারিয়্যারা আহলুস সুন্নাত ওয়াল জামা'আতকে মুজবিরা নাম দেয় অথচ আহলুস সুন্নাহ এটা বিশ্বাস করে যে, বান্দা সত্যিই কর্মসম্পাদনকারী, তার রয়েছে ইচ্ছা ও ক্ষমতা; মূলথ কাদারিয়্যাহরা আহলুস সুন্নাহ ওয়াল জামা'আতকে তাদের সাথে তুলনা করে যারা বান্দার কর্ম নেই বলে, আর বান্দাকে যারা জড় পদার্থের মতো মনে করে যাদের কোনো ইচ্ছা নেই।

কাদারিয়্যারা আহলুস সুন্নাহকে জাবরিয়া বলার কারণ হচ্ছে, আহলুস সুন্নাহ বিশ্বাস করে যে, আল্লাহ সবকিছুর স্রষ্টা, তিনি বান্দার স্রষ্টা, বান্দার গুণের স্রষ্টা আর বান্দার কর্মেরও স্রষ্টা।' দেখুন, ইবন তাইমিয়্যাহ, বায়ানু তালবীসিল জাহমিয়্যাহ (৬/৬৪৩-৬৪৪)।
 
Last edited:
Top