মহান আল্লাহ বলেন:
‘‘কে আছে এমন যে আল্লাহর নিকট হতে অনুমতি ছাড়া শাফা‘আত করতে পারে’’? (সূরা আল বাক্বারাহ: ২৫৫) এ আয়াতের ভাবার্থ এবং নাযিল হওয়ার উপলক্ষ্যই বা কী?
উত্তর: মহান আল্লাহ বলছেন যে, আখিরাতে তাঁর অনুমতি ছাড়া শাফা‘আত কার্যকর হবে না।
উক্ত আয়াত নাযিল হওয়ার কারণ: অংশিবাদী মুশরিক সম্প্রদায় বলতো, আমরা প্রতিমাদের ইবাদাত করি এ জন্য যে তারা আমাদেরকে আল্লাহর নিকটবর্তী করে দিবে। মহান আল্লাহ তাদের কথার উল্লেখ করেছেন সূরা যুমারে ৩ নং আয়াতে:
‘‘আমরা তাদের ইবাদাত এ জন্য করি, যেন তারা আমাদেরকে আল্লাহর নিকটবর্তী করে দেয়’’। (সূরা আয-যুমার)
مَن ذَا ٱلَّذِي يَشۡفَعُ عِندَهُۥٓ إِلَّا بِإِذۡنِهِۦۚ [البقرة: ٢٥٥]
‘‘কে আছে এমন যে আল্লাহর নিকট হতে অনুমতি ছাড়া শাফা‘আত করতে পারে’’? (সূরা আল বাক্বারাহ: ২৫৫) এ আয়াতের ভাবার্থ এবং নাযিল হওয়ার উপলক্ষ্যই বা কী?
উত্তর: মহান আল্লাহ বলছেন যে, আখিরাতে তাঁর অনুমতি ছাড়া শাফা‘আত কার্যকর হবে না।
উক্ত আয়াত নাযিল হওয়ার কারণ: অংশিবাদী মুশরিক সম্প্রদায় বলতো, আমরা প্রতিমাদের ইবাদাত করি এ জন্য যে তারা আমাদেরকে আল্লাহর নিকটবর্তী করে দিবে। মহান আল্লাহ তাদের কথার উল্লেখ করেছেন সূরা যুমারে ৩ নং আয়াতে:
مَا نَعۡبُدُهُمۡ إِلَّا لِيُقَرِّبُونَآ إِلَى ٱللَّهِ زُلۡفَىٰٓ [الزمر: ٣]
‘‘আমরা তাদের ইবাদাত এ জন্য করি, যেন তারা আমাদেরকে আল্লাহর নিকটবর্তী করে দেয়’’। (সূরা আয-যুমার)