সালাফী আকিদা ও মানহাজে - Salafi Forum

Salafi Forum হচ্ছে সালাফী ও সালাফদের আকিদা, মানহাজ শিক্ষায় নিবেদিত একটি সমৃদ্ধ অনলাইন কমিউনিটি ফোরাম। জ্ঞানগর্ভ আলোচনায় নিযুক্ত হউন, সালাফী আলেমদের দিকনির্দেশনা অনুসন্ধান করুন। আপনার ইলম প্রসারিত করুন, আপনার ঈমানকে শক্তিশালী করুন এবং সালাফিদের সাথে দ্বীনি সম্পর্ক গড়ে তুলুন। বিশুদ্ধ আকিদা ও মানহাজের জ্ঞান অর্জন করতে, ও সালাফীদের দৃষ্টিভঙ্গি শেয়ার করতে এবং ঐক্য ও ভ্রাতৃত্বের চেতনাকে আলিঙ্গন করতে আজই আমাদের সাথে যোগ দিন।

প্রশ্নোত্তর কিছু কিছু কোম্পানী একটা পারসেন্টিজ এর বিনিময়ে ক্রেতার পক্ষ থেকে ক্রয়কৃত মালামালের মূল্য পরিশোধ করে

FORUM BOT

Doing Automated Jobs

Threads
4,138
Comments
4,353
Solutions
1
Reactions
37,583
Credits
24,212
প্রশ্নঃ আমি দেশের বাইরে থেকে মালামাল খরিদ করলে কিছু কিছু কোম্পানী আমার পক্ষ থেকে মূল্য পরিশোধ করে। আমি ঐ কোম্পানীকে পেমেন্ট করি। কিন্তু, একমাস বা দুইমাস পরে ৬% ফি ও খরচ দিয়ে। এটা কি জায়েয? যদিও সাধারণত তারা ৫% নেয়। কিন্তু ১% তারা বেশি নেয় যেহেতু আমি নগদ পরিশোধ করছি না; দুইমাস পরে পরিশোধ করছি।


উত্তরঃ


আলহামদু লিল্লাহ্‌।


যদি বিষয়টি এমন হয় যেমনটি আপনি প্রশ্নে উল্লেখ করেছেন যে, আপনি এ কোম্পানীকে আপনার পক্ষ থেকে পরিশোধ করার জন্য পণ্যের মূল্য হস্তান্তর করেন না; বরং কোম্পানী তার অর্থ থেকে আপনার পক্ষ হয়ে মূল্য পরিশোধ করে; এরপর কোম্পানী যা পরিশোধ করেছে সেটা আপনার কাছ থেকে উল্লেখিত পারসেন্টিজসহ আদায় করে নেয়— এটি সুদভিত্তিক হারাম ঋণ। এটাকে খরচ বললেও এটি বৈধ হবে না। এক্ষেত্রে পারসেন্টিজ ৫% হোক বা এর চেয়ে বেশি হোক বা কম হোক— হুকুমের কোন পার্থক্য নেই।


ইবনে কুদামা (রহঃ) বলেন: "যে ঋণের মধ্যে ঋণের চেয়ে বেশি পরিশোধ করার শর্তারোপ করা হয় কোন মতভেদ ছাড়া সেটা সুদ।


ইবনুল মুনযির বলেন: আলেমগণ এ মর্মে ইজমা করেছেন যে, ঋণদাতা যদি ঋণগ্রহীতার উপর অতিরিক্ত অর্থ বা হাদিয়া দেওয়ার শর্তারোপ করে এবং এর ভিত্তিতে ঋণ দেয় তখন ঋণের অতিরিক্ত কিছু গ্রহণ করা সুদ।


উবাই বিন কাব (রাঃ), ইবনে আব্বাস (রাঃ), ইবনে মাসউদ (রাঃ) থেকে বর্ণিত আছে যে, যে ঋণ কোন সুবিধা টেনে আনে তারা সে ঋণ থেকে বারণ করতেন"।[আল-মুগনি (৬/৪৩৬) থেকে সমাপ্ত]


আল্লাহ্‌ই সর্বজ্ঞ।


সূত্রঃ ইসলাম জিজ্ঞাসা ও জবাব
 
Top