নির্দিষ্ট সংখ্যায় সূরা ফাতেহা পড়ে তার সওয়াব কবরে মৃতদের উদ্দেশ্যে বখশানো একটি ভিত্তিহীন কাজ। ইসলামী শরীয়তে যার কোন প্রমাণ নেই।
আবদুল্লাহ ইবনে উমার রা. কবরের নিকট সুরা ফাতিহা এবং সূরা বাকারার শেষাংশ তেলাওয়াতের উপর গুরুত্ব দিতেন বলে যে একটি বর্ণনা প্রসিদ্ধ তা ‘‘শায’ এবং সনদ বিহীন। তাছাড়া সাহাবায়ে কেরামের মধ্যে থেকে কেউ তার সমর্থন করেছেন বলে প্রমাণ পাওয়া যায় না।
অনুরূপভাবে সূরা নাস,ফালাক,তাকাসূর,কাফেরূন ইত্যাদি পড়ে সেগুলোর সওয়াব মৃতদের উদ্দেশ্যে বখশানো একটি বাতিল প্রথা। নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর বক্তব্য এবং সাহাবায়ে কেরামের কার্যক্রমে তার কোন সর্মথন পাওয়া যায় না। অথচ এ সব ভিত্তিহীন বিদআতী কার্যক্রম আমাদের সমাজে নির্দিধায় করে যাচ্ছি। কোন দিন এগুলোর দলীল তলিয়ে দেখার গরজ আমাদের হয় নি!
আবদুল্লাহ ইবনে উমার রা. কবরের নিকট সুরা ফাতিহা এবং সূরা বাকারার শেষাংশ তেলাওয়াতের উপর গুরুত্ব দিতেন বলে যে একটি বর্ণনা প্রসিদ্ধ তা ‘‘শায’ এবং সনদ বিহীন। তাছাড়া সাহাবায়ে কেরামের মধ্যে থেকে কেউ তার সমর্থন করেছেন বলে প্রমাণ পাওয়া যায় না।
অনুরূপভাবে সূরা নাস,ফালাক,তাকাসূর,কাফেরূন ইত্যাদি পড়ে সেগুলোর সওয়াব মৃতদের উদ্দেশ্যে বখশানো একটি বাতিল প্রথা। নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর বক্তব্য এবং সাহাবায়ে কেরামের কার্যক্রমে তার কোন সর্মথন পাওয়া যায় না। অথচ এ সব ভিত্তিহীন বিদআতী কার্যক্রম আমাদের সমাজে নির্দিধায় করে যাচ্ছি। কোন দিন এগুলোর দলীল তলিয়ে দেখার গরজ আমাদের হয় নি!
- শাইখ আব্দুল্লাহিল হাদী