শায়েখ মুহাম্মদ বিন স্বলেহ আল উছাইমীন রাহিমাহুল্লাহ কে প্রশ্ন করা হয় -
ঈদের সালাতের পর মুসাফাহ, কোলাকুলি ও শুভেচ্ছা জানানোর বিধান কী?
তিনি এই বলে জবাব দেন -
এতে কোনো সমস্যা নেই। কারণ মানুষ এটাকে ইবাদাত ও আল্লাহ আজ্জ ওয়াযাল এর নিকটবর্তী হওয়ার জন্য করে না, বরং তারা এটাকে অভ্যাস হিসেবে করে, সম্মান ও শ্রদ্ধা দেখাতে করে। সাধারণত যতক্ষণ অবধি তা ইসলামী শরীয়তের অনুসরণে বাধা হচ্ছে না ততক্ষণ অবধি তা বৈধ।
[মাজমুঊ ফাতাওয়া ওয়া রাসাঈলিল উছাইমীন, ১৬ খণ্ড, ২০৯ পৃঃ, মাছআলা নং ১৩২০]
سئل فضيلة الشيخ - رحمه الله تعالى -: ما حكم المصافحة، والمعانقة والتهنئة بعد صلاة العيد؟
فأجاب فضيلته بقوله: هذه الأشياء لا بأس بها؛ لأن الناس لا يتخذونها على سبيل التعبد والتقرب إلى الله عز وجل، وإنما يتخذونها على سبيل العادة، والإكرام والاحترام، ومادامت عادة لم يرد الشرع بالنهي عنها فإن الأصل فيها الإباحة كما قيل:
والأصل في الأشياء حل ومنع عبادة إلا بإذن الشارع
অনুবাদ - সাফিন চৌধুরী
Facebook: Shafin Chowdhury
ঈদের সালাতের পর মুসাফাহ, কোলাকুলি ও শুভেচ্ছা জানানোর বিধান কী?
তিনি এই বলে জবাব দেন -
এতে কোনো সমস্যা নেই। কারণ মানুষ এটাকে ইবাদাত ও আল্লাহ আজ্জ ওয়াযাল এর নিকটবর্তী হওয়ার জন্য করে না, বরং তারা এটাকে অভ্যাস হিসেবে করে, সম্মান ও শ্রদ্ধা দেখাতে করে। সাধারণত যতক্ষণ অবধি তা ইসলামী শরীয়তের অনুসরণে বাধা হচ্ছে না ততক্ষণ অবধি তা বৈধ।
[মাজমুঊ ফাতাওয়া ওয়া রাসাঈলিল উছাইমীন, ১৬ খণ্ড, ২০৯ পৃঃ, মাছআলা নং ১৩২০]
سئل فضيلة الشيخ - رحمه الله تعالى -: ما حكم المصافحة، والمعانقة والتهنئة بعد صلاة العيد؟
فأجاب فضيلته بقوله: هذه الأشياء لا بأس بها؛ لأن الناس لا يتخذونها على سبيل التعبد والتقرب إلى الله عز وجل، وإنما يتخذونها على سبيل العادة، والإكرام والاحترام، ومادامت عادة لم يرد الشرع بالنهي عنها فإن الأصل فيها الإباحة كما قيل:
والأصل في الأشياء حل ومنع عبادة إلا بإذن الشارع
অনুবাদ - সাফিন চৌধুরী
Facebook: Shafin Chowdhury
Attachments