সালাফী আকিদা ও মানহাজে - Salafi Forum

Salafi Forum হচ্ছে সালাফী ও সালাফদের আকিদা, মানহাজ শিক্ষায় নিবেদিত একটি সমৃদ্ধ অনলাইন কমিউনিটি ফোরাম। জ্ঞানগর্ভ আলোচনায় নিযুক্ত হউন, সালাফী আলেমদের দিকনির্দেশনা অনুসন্ধান করুন। আপনার ইলম প্রসারিত করুন, আপনার ঈমানকে শক্তিশালী করুন এবং সালাফিদের সাথে দ্বীনি সম্পর্ক গড়ে তুলুন। বিশুদ্ধ আকিদা ও মানহাজের জ্ঞান অর্জন করতে, ও সালাফীদের দৃষ্টিভঙ্গি শেয়ার করতে এবং ঐক্য ও ভ্রাতৃত্বের চেতনাকে আলিঙ্গন করতে আজই আমাদের সাথে যোগ দিন।

আহলে কিতাবদের যবেহকৃত পশুর বিধান

Golam Rabby

Knowledge Sharer

ilm Seeker
HistoryLover
Q&A Master
Salafi User
Threads
816
Comments
962
Reactions
9,048
Credits
4,121
আহলে কিতাব তথা ইয়াহুদী ও নাসারাদের যবেহকৃত জন্তু খাওয়া বৈধ।

আল্লাহ তা'আলার বানী:

“যাদেরকে কিতাব দেওয়া হয়েছে তাদের খাবার তােমাদের জন্য হালাল।" [সূরা মায়িদা ;৫]
"অর্থাৎ হে মুসলিমগণ, আহলে কিতাব তথা ইহুদি ও নাসারাদের যবেহকৃত জন্তু খাওয়া তােমাদের জন্য বৈধ।
ইবনু আব্বাস(রাদিআল্লাহু আনহু) বলেছেন: এখানে طعامهم বা খাদ্য দ্বারা উদ্দেশ্য হচ্ছে ذبائحهم বা তাদের যবেহ (ফাতহুল বারী ৯/৫৫২-৫৫৩)

সুতরাং আহলে কিতাব তথা ইহুদি ও নাসারাদের যবেহকৃত জন্তু মুসলিমগণের ঐকমত্যে বৈধ।
কারণ তারা বিশ্বাস করে আল্লাহ ছাড়া অন্যের উদ্দেশ্যে যবেহকৃত প্রাণী এবং মৃত প্রাণী খাওয়া হারাম। তাদের এ বিশ্বাস অন্যান্য মুর্তিপুজারী, বে-দ্বীন, মুরতাদ ও অগ্নিপূজারী কাফেরদের বিপরীত। কাজেই এসব কাফেরদের যবেহকৃত প্রাণী বৈধ নয়। অনুরূপভাবে বড় শিরককারীদের যবেহ- যেমন কবর পুজারী ও মাজার পুজারী ও অন্যদের যবেহকৃত প্রাণিও বৈধ নয়।


[সূত্র: আল ফিকহুল মুয়াসসার, ত্রয়োদশ অধ্যায়; দ্বিতীয় অনুচ্ছেদ; পঞ্চম মাসআলা (আত তাওহীদ প্রকাশনী)]
 
Top