- Joined
- Jun 12, 2024
- Threads
- 160
- Comments
- 239
- Solutions
- 1
- Reactions
- 1,624
- Thread Author
- #1
বিসমিল্লাহিররাহমানিররাহিম।
আল্লহ_কোথায়?
কতিপয় কিছু হাদিস শাস্ত্রে অজ্ঞ ব্যক্তিদের বলতে শুনি,যখন কোন কিছু সৃষ্টি করা হয়নি তখনও আল্লাহ ছিলেন।
তাই আল্লাহ আরশে ছিলেন এটা বলা যাবে না,কারণ এটা স্থানের সাথে সম্পৃক্ত করা হয়। আউজুবিল্লাহি মিনাশ শাইতানির রাজিম। এই সমস্ত শয়তানদের থেকে আল্লাহ আমাদের রক্ষা করুন।
হাদিস না থাকলে আজ কই থাকতাম আমরা!! সাহাবাদের আকিদা কোন কিছু সৃষ্টি হওয়ার পূর্বেও আল্লাহ আরশেই ছিলেন।
ইমাম, হাফিয, আন নাক্বিদ 'উসমান ইবনে সা'ঈদ আদ দারেমী' (মৃ:২৮০ হিঃ) তার "নাক্বদু 'আলা মারিসী" গ্রন্থে বলেন,
حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ كَثِيرٍ العَبْدِيُّ، أبنا سُفْيَانُ الثَّوْريُّ، ثَنَا أَبُو هَاشم، عَنْ مُجَاهِدٍ، عَنِ ابْنِ عَبَّاس - رضي الله عنهما - قَالَ: «إِنَّ اللهَ كَانَ على عَرْشِهِ قَبْلَ أَنْ يَخْلُقَ شَيْئًا»
আব্দুল্লাহ ইবনে আব্বাস রাদ্বিয়াল্লাহু আনহু বলেন, “আল্লাহ তা'আলা কোন কিছু সৃষ্টি করার পূর্বেও তার 'আরশের উপরে ছিলেন।”
এরপর ইমাম 'উসমান ইবনে সা'ঈদ আদ দারেমী'- মারিসী জাহমীকে যারা আল্লাহ তা'আলা আরশের উপরে রয়েছেন তা অস্বীকার করে রদ করে সেই সময় জবাব দিয়ে বলেন
فَهَذَا ابْنُ عَبَّاسٍ يُخْبِرُ أَنَّ اللهَ كَانَ عَلَى عَرْشِهِ قَبْلَ أَنْ يَخْلُقَ شَيْئًا مِنْ خَلْقِهِ مِنْ سَمَاءٍ أوَ أَرْضٍ.
“আব্দুল্লাহ ইবনে 'আব্বাস রাঃ ইহা বর্ণনা করেন যে, আল্লাহ তা'আলা তার সৃষ্টি আসমান বা জমীন থেকে কোন কিছু সৃষ্টি করার পূর্বেই তার 'আরশের উপরে ছিলেন।”
(নাক্বদু 'আলা মারিসী, ت-الشوامي, হা/১০১, ১/ ১৭৫; "সানাদ সহিহ"।।
*সানাদের রাবী 'أَبُو هَاشم' হচ্ছেন إسماعيل بن كثير أبو هاشم المكي', তিনি সিক্বাহ রাবী।)
..
ইমাম 'উসমান ইবনে সা'ঈদ আদ দারেমী' তার "রদ্দে 'আলা জাহমিয়াহ" গ্রন্থে বলেন,
حدثنا مُحَمدُ بنُ كَثِيرٍ، أخبرنا سُفْيَانُ وهو الثَّوْرِيُّ، حدثنا أبو هَاشِمٍ، عن مُجَاهِدٍ، عن ابنِ عَبَّاسٍ قال: «إن اللهَ كَانَ عَلَى عَرْشِهِ قَبْلَ أَنْ يَخلُقَ شيئًا، فكان أولَ ما خَلَقَ اللهُ؛ القَلَمَ، فأمره وكَتَبَ مَا هو كَائِنٌ، وإِنَّما يَجْرِي النَّاسُ عَلَى أَمْرٍ قَدْ فُرِغَ مِنْهُ»
আব্দুল্লাহ ইবনে 'আব্বাস (রাদ্বিয়াল্লাহু 'আনহু) বলেন: “আল্লাহ তা'আলা কোন কিছু সৃষ্টি করার পূর্বেই তার 'আরশের উপরে ছিলেন। প্রথম যা সৃষ্টি করেন তা হচ্ছে ক্বলম, এরপর আল্লাহ তা'আলা ক্বলমকে আদেশ করেন লিখতে যা হবে (সামনে), মানুষেরা এমন কিছু করছে যা ইতিমধ্যেই সম্পন্ন হয়ে গেছে। ”
(রদ্দে 'আলা জাহমিয়াহ, ت-الشوامي, হা/১৬, ১/৪৪; "সানাদ সহিহ।")
.
এছাড়া এই বর্ণনাটি ইমাম, মুহাদ্দিস,ফক্বীহ 'আবূ আব্দুল্লাহ ইবনে বাত্তাহ আল 'উকবারী' (মৃ:৩৮৭ হিঃ) তার "আল ইবানাতুল কুবরা" গ্রন্থে বলেন,
حَدَّثَنِي أَبُو صَالِحٍ , قَالَ: حَدَّثَنَا أَبُو الْأَحْوَصِ , قَالَ: حَدَّثَنَا أَبُو حُذَيْفَةَ مُوسَى بْنُ مَسْعُودٍ ح , وَحَدَّثَنَا إِسْمَاعِيلُ بْنُ مُحَمَّدٍ الصَّفَّارُ , قَالَ: حَدَّثَنَا عَبَّاسٌ الدُّورِيُّ , قَالَ: حَدَّثَنَا عُبَيْدُ اللَّهِ بْنُ مُوسَى , قَالَا: حَدَّثَنَا سُفْيَانُ , عَنْ أَبِي هَاشِمٍ , عَنْ مُجَاهِدٍ , قَالَ: قُلْتُ لِابْنِ عَبَّاسٍ: إِنَّ نَاسًا يُكَذِّبُونَ بِالْقَدَرِ، قَالَ: إِنَّهُمْ يُكَذِّبُونَ بِكِتَابِ اللَّهِ , لَآخُذَنَّ بِشَعْرِ أَحَدِهِمْ فَلَأُنَصِّوَنَّهُ , ثُمَّ قَالَ: إِنَّ اللَّهَ عَزَّ وَجَلَّ كَانَ عَلَى عَرْشِهِ قَبْلَ أَنْ يَخْلُقَ شَيْئًا , فَكَانَ أَوَّلُ مَا خَلَقَ الْقَلَمَ , فَجَرَى بِمَا هُوَ كَائِنٌ إِلَى يَوْمِ الْقِيَامَةِ , فَإِنَّمَا يَجْرِي النَّاسُ عَلَى أَمْرٍ قَدْ فُرِغَ مِنْهُ.
আব্দুল্লাহ ইবনে আব্বাস রাদ্বিয়াল্লাহু আনহু এর নিকট মুজাহিদ ইবনে জাবির (রহিমাহুল্লাহ) বলেন, লোকেরা তাক্বদীরের ব্যাপারে মিথ্যা বলে। তখন আব্দুল্লাহ ইবনে আব্বাস (রাদ্বিয়াল্লাহু আনহু) বলেন, তারা আল্লাহর কিতাবের ব্যাপারে মিথ্যা বলে, তাদের কেউ একজনের চুল নিয়ে কেটে দিতাম রেখে দিতাম। এরপর ইবনে 'আব্বাস (রাদ্বিয়াল্লাহু আনহু) বলেন: “আল্লাহ তা'আলা কোন কিছু সৃষ্টি করার পূর্বেই তার 'আরশের উপরে ছিলেন। প্রথম যা সৃষ্টি করেন তা হচ্ছে ক্বলম, সেটা ক্বিয়ামত পর্যন্ত যা হবে তা নিয়ে চলমান/প্রবাহিত। মানুষেরা এমন কিছু করছে যা ইতিমধ্যেই সম্পন্ন হয়ে গেছে।”
(আল ইবানাতুল কুবরা, হা/১৩৭১)
...
অর্থাৎ আল্লাহ যখন কোন কিছুই সৃষ্টি করে নাই,তখনও আরশেই ছিলেন। এটাই সাহাবাদের আকিদা। আর সাহাবাগন নবী সাঃ থেকে শুনেছে বলেই এটা বলেছেন।
তাই যারা বলে আল্লাহ কোন কিছু সৃষ্টির করার পূর্বে কোথায় ছিলেন? এটা হচ্ছে ইবলিশের প্রশ্ন!! এদের থেকে সাবধান। তাই আজ এই হাদিস গুলি না থাকলে আমিও কিয়াস করে অজ্ঞই থেকে যেতাম। আল্লাহ আমাদের সকল ধরনের ফিতনা থেকে রক্ষা করুন, আমিন..।
এখন প্রশ্ন আসতে পারে আল্লাহ আরশ সৃষ্টির পূর্বে কোথায় ছিলেন?
এই প্রশ্নের জবাবে এটা বলা যায় আল্লাহতালা এই সম্পর্কে আমাদের জন্য কোন দলিল নাযিল করেননি।
সুতরাং কিয়াস করে স্পষ্ট দলিলের বাহিরে যাওয়া যাবে না। তাহলে ধ্বংস অনিবার্য।
আল্লহ_কোথায়?
কতিপয় কিছু হাদিস শাস্ত্রে অজ্ঞ ব্যক্তিদের বলতে শুনি,যখন কোন কিছু সৃষ্টি করা হয়নি তখনও আল্লাহ ছিলেন।
তাই আল্লাহ আরশে ছিলেন এটা বলা যাবে না,কারণ এটা স্থানের সাথে সম্পৃক্ত করা হয়। আউজুবিল্লাহি মিনাশ শাইতানির রাজিম। এই সমস্ত শয়তানদের থেকে আল্লাহ আমাদের রক্ষা করুন।
হাদিস না থাকলে আজ কই থাকতাম আমরা!! সাহাবাদের আকিদা কোন কিছু সৃষ্টি হওয়ার পূর্বেও আল্লাহ আরশেই ছিলেন।
ইমাম, হাফিয, আন নাক্বিদ 'উসমান ইবনে সা'ঈদ আদ দারেমী' (মৃ:২৮০ হিঃ) তার "নাক্বদু 'আলা মারিসী" গ্রন্থে বলেন,
حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ كَثِيرٍ العَبْدِيُّ، أبنا سُفْيَانُ الثَّوْريُّ، ثَنَا أَبُو هَاشم، عَنْ مُجَاهِدٍ، عَنِ ابْنِ عَبَّاس - رضي الله عنهما - قَالَ: «إِنَّ اللهَ كَانَ على عَرْشِهِ قَبْلَ أَنْ يَخْلُقَ شَيْئًا»
আব্দুল্লাহ ইবনে আব্বাস রাদ্বিয়াল্লাহু আনহু বলেন, “আল্লাহ তা'আলা কোন কিছু সৃষ্টি করার পূর্বেও তার 'আরশের উপরে ছিলেন।”
এরপর ইমাম 'উসমান ইবনে সা'ঈদ আদ দারেমী'- মারিসী জাহমীকে যারা আল্লাহ তা'আলা আরশের উপরে রয়েছেন তা অস্বীকার করে রদ করে সেই সময় জবাব দিয়ে বলেন
فَهَذَا ابْنُ عَبَّاسٍ يُخْبِرُ أَنَّ اللهَ كَانَ عَلَى عَرْشِهِ قَبْلَ أَنْ يَخْلُقَ شَيْئًا مِنْ خَلْقِهِ مِنْ سَمَاءٍ أوَ أَرْضٍ.
“আব্দুল্লাহ ইবনে 'আব্বাস রাঃ ইহা বর্ণনা করেন যে, আল্লাহ তা'আলা তার সৃষ্টি আসমান বা জমীন থেকে কোন কিছু সৃষ্টি করার পূর্বেই তার 'আরশের উপরে ছিলেন।”
(নাক্বদু 'আলা মারিসী, ت-الشوامي, হা/১০১, ১/ ১৭৫; "সানাদ সহিহ"।।
*সানাদের রাবী 'أَبُو هَاشم' হচ্ছেন إسماعيل بن كثير أبو هاشم المكي', তিনি সিক্বাহ রাবী।)
..
ইমাম 'উসমান ইবনে সা'ঈদ আদ দারেমী' তার "রদ্দে 'আলা জাহমিয়াহ" গ্রন্থে বলেন,
حدثنا مُحَمدُ بنُ كَثِيرٍ، أخبرنا سُفْيَانُ وهو الثَّوْرِيُّ، حدثنا أبو هَاشِمٍ، عن مُجَاهِدٍ، عن ابنِ عَبَّاسٍ قال: «إن اللهَ كَانَ عَلَى عَرْشِهِ قَبْلَ أَنْ يَخلُقَ شيئًا، فكان أولَ ما خَلَقَ اللهُ؛ القَلَمَ، فأمره وكَتَبَ مَا هو كَائِنٌ، وإِنَّما يَجْرِي النَّاسُ عَلَى أَمْرٍ قَدْ فُرِغَ مِنْهُ»
আব্দুল্লাহ ইবনে 'আব্বাস (রাদ্বিয়াল্লাহু 'আনহু) বলেন: “আল্লাহ তা'আলা কোন কিছু সৃষ্টি করার পূর্বেই তার 'আরশের উপরে ছিলেন। প্রথম যা সৃষ্টি করেন তা হচ্ছে ক্বলম, এরপর আল্লাহ তা'আলা ক্বলমকে আদেশ করেন লিখতে যা হবে (সামনে), মানুষেরা এমন কিছু করছে যা ইতিমধ্যেই সম্পন্ন হয়ে গেছে। ”
(রদ্দে 'আলা জাহমিয়াহ, ت-الشوامي, হা/১৬, ১/৪৪; "সানাদ সহিহ।")
.
এছাড়া এই বর্ণনাটি ইমাম, মুহাদ্দিস,ফক্বীহ 'আবূ আব্দুল্লাহ ইবনে বাত্তাহ আল 'উকবারী' (মৃ:৩৮৭ হিঃ) তার "আল ইবানাতুল কুবরা" গ্রন্থে বলেন,
حَدَّثَنِي أَبُو صَالِحٍ , قَالَ: حَدَّثَنَا أَبُو الْأَحْوَصِ , قَالَ: حَدَّثَنَا أَبُو حُذَيْفَةَ مُوسَى بْنُ مَسْعُودٍ ح , وَحَدَّثَنَا إِسْمَاعِيلُ بْنُ مُحَمَّدٍ الصَّفَّارُ , قَالَ: حَدَّثَنَا عَبَّاسٌ الدُّورِيُّ , قَالَ: حَدَّثَنَا عُبَيْدُ اللَّهِ بْنُ مُوسَى , قَالَا: حَدَّثَنَا سُفْيَانُ , عَنْ أَبِي هَاشِمٍ , عَنْ مُجَاهِدٍ , قَالَ: قُلْتُ لِابْنِ عَبَّاسٍ: إِنَّ نَاسًا يُكَذِّبُونَ بِالْقَدَرِ، قَالَ: إِنَّهُمْ يُكَذِّبُونَ بِكِتَابِ اللَّهِ , لَآخُذَنَّ بِشَعْرِ أَحَدِهِمْ فَلَأُنَصِّوَنَّهُ , ثُمَّ قَالَ: إِنَّ اللَّهَ عَزَّ وَجَلَّ كَانَ عَلَى عَرْشِهِ قَبْلَ أَنْ يَخْلُقَ شَيْئًا , فَكَانَ أَوَّلُ مَا خَلَقَ الْقَلَمَ , فَجَرَى بِمَا هُوَ كَائِنٌ إِلَى يَوْمِ الْقِيَامَةِ , فَإِنَّمَا يَجْرِي النَّاسُ عَلَى أَمْرٍ قَدْ فُرِغَ مِنْهُ.
আব্দুল্লাহ ইবনে আব্বাস রাদ্বিয়াল্লাহু আনহু এর নিকট মুজাহিদ ইবনে জাবির (রহিমাহুল্লাহ) বলেন, লোকেরা তাক্বদীরের ব্যাপারে মিথ্যা বলে। তখন আব্দুল্লাহ ইবনে আব্বাস (রাদ্বিয়াল্লাহু আনহু) বলেন, তারা আল্লাহর কিতাবের ব্যাপারে মিথ্যা বলে, তাদের কেউ একজনের চুল নিয়ে কেটে দিতাম রেখে দিতাম। এরপর ইবনে 'আব্বাস (রাদ্বিয়াল্লাহু আনহু) বলেন: “আল্লাহ তা'আলা কোন কিছু সৃষ্টি করার পূর্বেই তার 'আরশের উপরে ছিলেন। প্রথম যা সৃষ্টি করেন তা হচ্ছে ক্বলম, সেটা ক্বিয়ামত পর্যন্ত যা হবে তা নিয়ে চলমান/প্রবাহিত। মানুষেরা এমন কিছু করছে যা ইতিমধ্যেই সম্পন্ন হয়ে গেছে।”
(আল ইবানাতুল কুবরা, হা/১৩৭১)
...
অর্থাৎ আল্লাহ যখন কোন কিছুই সৃষ্টি করে নাই,তখনও আরশেই ছিলেন। এটাই সাহাবাদের আকিদা। আর সাহাবাগন নবী সাঃ থেকে শুনেছে বলেই এটা বলেছেন।
তাই যারা বলে আল্লাহ কোন কিছু সৃষ্টির করার পূর্বে কোথায় ছিলেন? এটা হচ্ছে ইবলিশের প্রশ্ন!! এদের থেকে সাবধান। তাই আজ এই হাদিস গুলি না থাকলে আমিও কিয়াস করে অজ্ঞই থেকে যেতাম। আল্লাহ আমাদের সকল ধরনের ফিতনা থেকে রক্ষা করুন, আমিন..।
এখন প্রশ্ন আসতে পারে আল্লাহ আরশ সৃষ্টির পূর্বে কোথায় ছিলেন?
এই প্রশ্নের জবাবে এটা বলা যায় আল্লাহতালা এই সম্পর্কে আমাদের জন্য কোন দলিল নাযিল করেননি।
সুতরাং কিয়াস করে স্পষ্ট দলিলের বাহিরে যাওয়া যাবে না। তাহলে ধ্বংস অনিবার্য।