বিভিন্ন বদ স্বভাবের কারণে আল্লাহর গযব নেমে আসে:
রাসূলুল্লাহ (ছাঃ) বলেন, নিম্নোক্ত বিষয়গুলি যখন কোন সমাজে ব্যাপকতা লাভ করে, তখন সেখানে আল্লাহর গযব নাযিল হয়। যেমন (১) যেনা-ব্যভিচার ও বেহায়াপনা বৃদ্ধি পেলে সেখানে মহামারি ও মৃত্যু হার বৃদ্ধি পায় (২) মাপ ও ওযনে কম দিলে সেখানে দুর্ভিক্ষ দেখা দেয় এবং সে সমাজে কঠিন দারিদ্র্য ও সরকারি যুলুম ব্যাপক হয় (৩) যাকাত দেওয়া বন্ধ করলে আসমান থেকে বৃষ্টিপাত বন্ধ হয়ে যায়। পশু-পক্ষী না থাকলে মোটেই বৃষ্টিপাত হতো না (৪) যারা আল্লাহর সাথে কৃত অঙ্গীকার এবং রাসূলের সাথে কৃত অঙ্গীকার ভঙ্গ করে, তাদের উপর তাদের শত্রুদের চাপিয়ে দেওয়া হয় এবং তাদের মধ্যে যুদ্ধ-বিগ্রহ লেগে যায় (৫) যখন নেতারা আল্লাহর কিতাব অনুযায়ী শাসন করে না এবং আল্লাহর নাযিলকৃত বিধান সমূহ গ্রহণ করে না, তখন আল্লাহ তাদের মধ্যে পরষ্পরে লড়াই লাগিয়ে দেন’। [হাকেম; সিলসিলা ছাহীহাহ হা/১০৬-১০৭ ] (৬) ‘যখন কোন সম্প্রদায়ের মধ্যে খিয়ানত বা আত্মসাতের ব্যাধি ব্যাপক হয়, আল্লাহ তখন তাদের অন্তরে শত্রুর ভয় ঢেলে দেন’। [মালেক, মিশকাত হা/৫৩৭০ ‘রিক্বাক্ব’ অধ্যায় ৭ অনুচ্ছেদ]
রাসূলুল্লাহ (ছাঃ) বলেন, নিম্নোক্ত বিষয়গুলি যখন কোন সমাজে ব্যাপকতা লাভ করে, তখন সেখানে আল্লাহর গযব নাযিল হয়। যেমন (১) যেনা-ব্যভিচার ও বেহায়াপনা বৃদ্ধি পেলে সেখানে মহামারি ও মৃত্যু হার বৃদ্ধি পায় (২) মাপ ও ওযনে কম দিলে সেখানে দুর্ভিক্ষ দেখা দেয় এবং সে সমাজে কঠিন দারিদ্র্য ও সরকারি যুলুম ব্যাপক হয় (৩) যাকাত দেওয়া বন্ধ করলে আসমান থেকে বৃষ্টিপাত বন্ধ হয়ে যায়। পশু-পক্ষী না থাকলে মোটেই বৃষ্টিপাত হতো না (৪) যারা আল্লাহর সাথে কৃত অঙ্গীকার এবং রাসূলের সাথে কৃত অঙ্গীকার ভঙ্গ করে, তাদের উপর তাদের শত্রুদের চাপিয়ে দেওয়া হয় এবং তাদের মধ্যে যুদ্ধ-বিগ্রহ লেগে যায় (৫) যখন নেতারা আল্লাহর কিতাব অনুযায়ী শাসন করে না এবং আল্লাহর নাযিলকৃত বিধান সমূহ গ্রহণ করে না, তখন আল্লাহ তাদের মধ্যে পরষ্পরে লড়াই লাগিয়ে দেন’। [হাকেম; সিলসিলা ছাহীহাহ হা/১০৬-১০৭ ] (৬) ‘যখন কোন সম্প্রদায়ের মধ্যে খিয়ানত বা আত্মসাতের ব্যাধি ব্যাপক হয়, আল্লাহ তখন তাদের অন্তরে শত্রুর ভয় ঢেলে দেন’। [মালেক, মিশকাত হা/৫৩৭০ ‘রিক্বাক্ব’ অধ্যায় ৭ অনুচ্ছেদ]