উত্তম: রুকন হলো দু’টি; (১) সিদক (বস্তুনিষ্ঠ সত্যবাদিতা) (২) ইখলাস (বিশুদ্ধচিত্ত হওয়া)।
তন্মধ্যে বস্তুনিষ্ঠ সত্যবাদিতা হলো: অন্তর, জিহবা ও কাজের সমন্বয়ে দৃঢ় বিশ্বাসকে সত্যে পরিণত করা।
আর ইখলাস হলো: যাবতীয় কাজ-কর্মসমূহ নির্মল বিশুদ্ধ নিয়তের সাথে কেবলমাত্র আল্লাহর সন্তুষ্টির জন্যেই একনিষ্ঠভাবে সম্পন্ন করা; যাঁর কোনো শরীক নেই।[1]
তন্মধ্যে বস্তুনিষ্ঠ সত্যবাদিতা হলো: অন্তর, জিহবা ও কাজের সমন্বয়ে দৃঢ় বিশ্বাসকে সত্যে পরিণত করা।
আর ইখলাস হলো: যাবতীয় কাজ-কর্মসমূহ নির্মল বিশুদ্ধ নিয়তের সাথে কেবলমাত্র আল্লাহর সন্তুষ্টির জন্যেই একনিষ্ঠভাবে সম্পন্ন করা; যাঁর কোনো শরীক নেই।[1]
[1] আল জামে‘উল-ফরিদ; পৃষ্ঠা:১০