সালাফী আকিদা ও মানহাজে - Salafi Forum

Salafi Forum হচ্ছে সালাফী ও সালাফদের আকিদা, মানহাজ শিক্ষায় নিবেদিত একটি সমৃদ্ধ অনলাইন কমিউনিটি ফোরাম। জ্ঞানগর্ভ আলোচনায় নিযুক্ত হউন, সালাফী আলেমদের দিকনির্দেশনা অনুসন্ধান করুন। আপনার ইলম প্রসারিত করুন, আপনার ঈমানকে শক্তিশালী করুন এবং সালাফিদের সাথে দ্বীনি সম্পর্ক গড়ে তুলুন। বিশুদ্ধ আকিদা ও মানহাজের জ্ঞান অর্জন করতে, ও সালাফীদের দৃষ্টিভঙ্গি শেয়ার করতে এবং ঐক্য ও ভ্রাতৃত্বের চেতনাকে আলিঙ্গন করতে আজই আমাদের সাথে যোগ দিন।
অনেকে আহলে হাদিসদের খবিশ বলে চলুন দেখি কে খবিশ

অনেকে আহলে হাদিসদের খবিশ বলে চলুন দেখি কে খবিশ

Farhad Molla

Susceptible

Exposer
Q&A Master
Reporter
Salafi User
Threads
130
Comments
205
Solutions
1
Reactions
1,323
Credits
1,198
'আহলে খবিস' কারা?

প্রায়শই দেখা যায় হানাফী ভাইয়েরা আহলে হাদিসদের ‘খবিস’ বলে গালি দেয়। ‘খবিস’ আসলে কারা সেটাই প্রমাণ করবো এই পোস্টে। চলুন…

১। হাদীসে কুকুরের বিনিময় গ্রহন করাকে হারাম বলা হয়েছে এবং বিনিময় গ্রহনকারীদের বলা হয়েছে ‘খবিস’। যেমন-

ثَمَنُ الْكَلْبِ خَبِيثٌ​

‘কুকুরের মূল্য গ্রহন করা হারাম তথা খবিস।’

এবার দেখুন হানাফী মাযহাবে কি রয়েছে। ফতোয়ায়ে আলমগীরীর ৩য় খন্ডের ১১৫ পৃষ্ঠায় বলা হয়েছে-

إذَا ذَبَحَ كَلْبَهُ وَبَاعَ لَحْمَهُ جَازَ​

‘কুকুরকে জবাই করে তার মাংস বিক্রি করা বৈধ।’ (নাউযুবিল্লাহ)

খবিস কারা ভাবতে থাকুন।

২। হাদীসে বেশ্যার উপার্জনকে হারাম বলা হয়েছে এবং উপার্জনকারীকে বলা হয়েছে ‘খবিস’। যেমন-

وَمَهْرُ الْبَغِىِّ خَبِيثٌ​

‘বেশ্যার উপার্জন হারাম তথা খবিস।’

এবার দেখুন হানাফী মাযহাবে কি রয়েছে। রদ্দুল মুহতার (২৪/২৫৬) এ বলা হয়েছে-

ما أخذته الزانية إن كان بعقد الإجارة فحلال عند أبي حنيفة​

‘যেনাকারী নারী চুক্তির ভিত্তিতে যেনার বিনিময় হিসেবে যা গ্রহন করবে তা আবু হানিফার নিকট হালাল।’ (নাউযুবিল্লাহ)

খবিস কারা ভাবতে থাকুন।

৩। হাদীসে বলা হয়েছে-

كل حرام فهو خبيث، وكل حلال فهو طيب​

‘যা কিছু হারাম তা হলো খবিস আর যা কিছু হালাল তা হলো তয়্যিব।’

এবার দেখুন হানাফী মাযহাবে কি রয়েছে। হাশিয়াতু তাহাভী এর ৬৪ পৃষ্ঠায় দুর্রে মুখতারের বরাত দিয়ে উল্লেখ করা হয়েছে-

وفي الدر رطوبة الفرج طاهرة عند أبي حنيفة​

‘নারীদের লজ্জাস্থান হতে নির্গত রতি আবু হানিফার নিকট পবিত্র।’

ভাবতে থাকুন কারা খবিস।

৪। পবিত্র কুরআনে শুকরের মাংসকে ‘রিজস’ তথা নিকৃষ্ট নাপাক বলা হয়েছে। আর এই ‘রিজস’কে মুফাস্সিরগণ ‘খবিস’ আখ্যা দিয়েছেন। যেমন বাহরুল মাদীদ গ্রন্হে-

أو لحم خنزير فإنه رجس أي : خبيث​

‘শুকরের মাংস তা নিশ্চয় নিকৃষ্ট অপবিত্র অর্থাৎ খবিস।’

এবার ইমাম আবু হানিফার ফতোয়া দেখুন। তাঁকে একবার শুকর খাওয়া সম্বন্ধে প্রশ্ন করা হলে তিনি বলেন এটি খাওয়াতে সমস্যা নেই। যেমন আব্দুল্লাহ ইবনে আহমদ ইবনে হাম্বল রহঃ স্বীয় গ্রন্থ আস সুন্নাহ’তে সনদসহ উল্লেখ করেন-

سئل أبو حنيفة عن خنزير بري قال لا بأس بأكله​

‘আবু হানিফার কাছ থেকে শুকর খাওয়া সম্পর্কে ফতোয়া চাওয়া হলে তিনি বলেন শুকর খাওয়াতে সমস্যা নেই।’ (নাউযুবিল্লাহ)

ভাবতে থাকুন খবিস কারা।

৫। হাদীসে বলা হয়েছে প্রত্যেক কাফের খবিস। যেমন-

كل كافر خبيث وكل مؤمن طيب​

‘প্রত্যেক কাফের খবিস তথা নাপাক এবং প্রত্যেক মুমিন তয়্যিব তথা পবিত্র।’

তাই কুরআনে সুস্পষ্ট নিষেধাজ্ঞা রয়েছে কাফেররা মসজিদে হারামে প্রবেশ করতে পারবে না। যেমন-

إِنَّمَا الْمُشْرِكُونَ نَجَسٌ فَلَا يَقْرَبُوا الْمَسْجِدَ الْحَرَامَ​

‘নিঃসন্দেহে মুশরিকরা হলো অপবিত্র। কাজেই তারা মসজিদে হারামে প্রবেশ করতে পারবে না।’

এবার দেখুন হানাফী মাযহাবে কি রয়েছে। হেদায়াহ গ্রন্থকার লিখেন-

ولا بأس بأن يدخل أهل الذمة المسجد الحرام​

‘জিম্মী তথা কাফেরদের মসজিদে হারামে প্রবেশে অসুবিধে নেই।’

কারা খবিস ভাবতে থাকুন।

৬। রিজালবিদগণ রাফেযী তথা শিয়াদের খবিস বলে আখ্যায়িত করে থাকেন। অর্থাৎ কাউকে রাফেযী বলে সমালোচনা করার সময় শেষে খবিস শব্দটিও যুক্ত করে দেন। যেমন-

رافضي خبيث​

এবার আসুন রাফেযীরা কাদের ডিম থেকে ফুটা বাচ্চা তা দেখা যাক। হানাফী মাযহাবেরই প্রসিদ্ধ আলেম আব্দুল হাই লক্ষ্নৌভী রহঃ স্বীয় ‘আর রফউ ওয়াত তাকমীল’ গ্রন্থের ৩৮৬ পৃষ্ঠায় নির্দ্বিধায় স্বীকার করেন-

فالحنفية لها فروع باعتبار اختلاف العقيدة فمنهم الشيعة ومنهم المعتزلة ومنهم المرجئة​

‘আক্বিদাগত মতপার্থক্যের দিক থেকে হানাফীরা কয়েক ভাগে বিভক্ত। তাদের মধ্যে রয়েছে শিয়া, মু’তাজিলা, মুরজিয়া ইত্যাদি।’

ভাবতে থাকুন খবিস তৈরির কারখানার মুল মালিক কারা।

৭। এই কারখানার সাব-ইঞ্জিনিয়ারদের মাঝেও খবিস পাওয়া যায়। যেমন ইমাম নাসাঈ, ইমাম আহমদ ও ইয়াহইয়া ইবনে মায়ীন ইমাম আবু হানিফার ছাত্র হাসান বিন যিয়াদ লু’লুভীর ব্যাপারে বলেন-

كذاب خبيث​

‘মিথ্যুক খবিস’।

নোটঃ এই পোস্টটিতে ইটের জবাব পাটকেলে দেওয়ার চেষ্টা করেছি মাত্র। মহান আল্লাহ সাক্ষী, কোন মাযহাবকে কিংবা কোন আয়িম্মায়ে ইসলামকে কিঞ্চিৎ অসম্মান করার উদ্দেশ্যে এসব লিখিনি। তা সত্ত্বেও অনেকের মনে কষ্ট আসতে পারে। যদি কষ্ট আসে তাহলে বুঝবেন আপনারা যাদের খবিস বলে গালি দেন তারাও অনুরূপ কষ্ট পায়।



- হাসনান ভাই।​
 

Attachments

  • FB_IMG_1719342684940.webp
    FB_IMG_1719342684940.webp
    28.1 KB · Views: 27
  • FB_IMG_1719342693988.webp
    FB_IMG_1719342693988.webp
    36.7 KB · Views: 25
  • FB_IMG_1719342698467.webp
    FB_IMG_1719342698467.webp
    36.4 KB · Views: 18
  • FB_IMG_1719342702935.webp
    FB_IMG_1719342702935.webp
    32.8 KB · Views: 19
  • FB_IMG_1719342706583.webp
    FB_IMG_1719342706583.webp
    52.3 KB · Views: 23
  • FB_IMG_1719342711289.webp
    FB_IMG_1719342711289.webp
    52.3 KB · Views: 20
  • FB_IMG_1719342715149.webp
    FB_IMG_1719342715149.webp
    45.3 KB · Views: 19
  • FB_IMG_1719342719360.webp
    FB_IMG_1719342719360.webp
    52.8 KB · Views: 23
Top