Habib Bin Tofajjal

প্রবন্ধ ইলমুল কালাম এর বিপরীতে ইমাম ইবন তাইমিয়্যাহ রাহিমাহুল্লাহর ভূমিকা┊কালামীদের পরিচয় - পর্ব ৫

Habib Bin Tofajjal

If you're in doubt ask الله.

Forum Staff
Moderator
Generous
ilm Seeker
Uploader
Exposer
Q&A Master
Salafi User
LV
17
 
Awards
33
Credit
15,475
শাইখুল ইসলাম, মুজাদ্দিদ, ইমাম ইবন তাইমিয়্যাহ রাহিমাহুল্লাহ'র যামানায় ইলমুল কালাম দর্শনশাস্ত্র বা ইলমুল মানতিক তর্কশাস্ত্র খুব গুরুত্ব সহকারে চর্চা করা হতো। অথচ এ বিদ্যার উৎস কুরআনও নয় হাদীসও নয়। এমনকি মক্কা-মদীনা থেকে আগতও নয়। বরং ইউনান গ্রীক থেকে আমদানী কৃত শুদ্ধ ও ভুলে ভরা কিছু পেচানো কথাবার্তা মাত্র।

হিজরী সপ্তম শতাব্দিতে দর্শন-কালামশাস্ত্রের তোড়জোড় খুব বেশি ছিল। হিজরী ষষ্ঠ শতাব্দিতেও এর প্রভাব ছিল। ‘এমনকি মুসলিমগণ কুরআন-সুন্নাহ অধ্যয়ন ছেড়ে গ্রীক দর্শন বা কালামশাস্ত্র নিয়ে ব্যস্ত হওয়া (এবং এর ফলে সালাফে সালেহীনের সহীহ আকীদাহ থেকে বিচ্যুত হয়ে দলে দলে বিভক্তি) ৬৫৬ হিজরীতে তাতারীদের দ্বারা বাগদাদ ধ্বংসের অন্যতম কারণ হয়ে দাঁড়ায়। শাইখুল ইসলাম ইবন দাকীকুল ঈদ রাহিমাহুল্লাহ এই কারণটি চিহ্নিত করেছেন'।

হিজরী সপ্তম শতাব্দিতে ইমাম ইবন তাইমিয়্যাহ দর্শন-কালামশাস্ত্রের জয়-জয়কার সর্বত্র দেখতে পান। ইমাম ইবন তাইমিয়্যাহ দর্শন-কালামশাস্ত্র শুধু পড়েননি বরং এর ভেতরকার ত্রুটি-বিচ্যুতি সম্পর্কেও অবগত বিজ্ঞ ব্যক্তি ছিলেন। তিনি দর্শন-কালামশাস্ত্রের দুর্বলতা ও ভুল-ভ্রান্তি অতি নিপুণ হাতে লিপিবদ্ধ করেন। দার্শনিকদের কাল্পনিক অট্টালিকায় প্রচণ্ড ভূমিকম্প সৃষ্টি করেন। কালামবিদ তথা মুতাকাল্লিমীনের চোখে আঙ্গুলি দিয়ে তাদের ভুল- ত্রুটি দেখিয়ে দেন।

ইমাম ইবন তাইমিয়্যাহ রাহিমাহুল্লাহ কালামশাস্ত্রের মূলনীতিগুলোর মধ্যে বেশ কিছু মূলনীতিকে সংজ্ঞা, প্রমাণ ও যুক্তিগত দিক থেকে ত্রুটিপূর্ণ সাব্যস্ত করে সেগুলোকে প্রত্যাখ্যান করেছেন। তিনি এই ব্যাপারে বৃহদাকারের গ্রন্থ রচনা করেছেন। তার লিখিত ‘দারউ তা'আরুদিল আক্বল ওয়ান নাক্বল' গ্রন্থটির ভূমিকায় উল্লিখিত বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা রয়েছে।

শাইখুল ইসলাম বলেন, আমি বহু পূর্ব থেকেই জানি যে, ইউনানী মানতিক মেধাবীদের কোনো প্রয়োজনে আসবে না আর মেধাহীনদেরও কোনো উপকার সাধন করবে না। তবে আমি আগে মনে করতাম যে, মানতিকের সূত্রাবলি সঠিক। পরে আমার নিকট ধরা পড়ল যে, মানতিকের অনেক সূত্রাবালিতে ভুলও রয়েছে। এ ব্যাপারে আমি লিখেছিও বটে।

আমি যখন আলেক্সান্দ্রিয়াতে ছিলাম তখন এমন অনেকের সাথে সাক্ষাৎ হয়েছে, যারা তর্কশাস্ত্রবিদদের ভয়ানক মুকাল্লিদ-অন্ধ অনুসারী। ফলে আমি তাদেরকে এই শাস্ত্রের অজ্ঞতা ও ভ্রষ্টতা সম্পর্কে প্রয়োজনীয় তথ্য প্রদান করি।

আমি এই বিষয়ে যোহর ও আসরের মধ্যবর্তী সময়ে এক বৈঠকে মানতিকের ব্যাপারে একটি রচনা লিপিবদ্ধ করেছিলাম। ‘ইলমুল কালাম' ‘ইলমুল মানতিক' তথা দর্শনশাস্ত্র ভিত্তিক আকীদাহ চর্চার ফলে কাদারিয়া, জাবরিয়া, জাহমিয়া, মু'তাযিলা, আশ'আরী, মাতুরিদী ইত্যাদি ভ্রান্ত মতবাদ সৃষ্টি হয়।

ফলে কুরআন-সুন্নাহ নির্ভর, সহীহ আকীদায় বিশ্বাসী আহলে সুন্নাত ওয়াল জামা'আতের আলেমগণ বাতিল ফিরকা দ্বারা নির্যাতিত-নিপীড়িত হন। ইমাম আহমাদ ইবন হাম্বল রাহিমাহুল্লাহ'র ন্যায় শাইখুল ইসলাম ইমাম ইবন তাইমিয়্যাহ রাহিমাহুল্লাহও ‘ইলমুল কালাম' ‘ইলমুল মানতিক' তথা দর্শনশাস্ত্র ভিত্তিক আকীদাহ চর্চাকারী বাতিল ফিরকার ভ্রান্ত আলেমদের দ্বারা নির্যাতিত হন।

তিনি আশ'আরী-মাতুরিদী আকীদার আলেমদের ষড়যন্ত্রের শিকার হয়ে বহুবার কারাগারে আবদ্ধ হয়েছেন। এমনকি বিশ্ববিখ্যাত এই মুজাদ্দিদ আলিমে-দীন কারাগারেই মারা গেছেন। কারণ, আশ'আরী-মাতুরিদী আকীদার পথভ্রষ্ট আলেমগণই তখন কাজী-বিচারপতি পদে নিযুক্ত ছিলেন।

শাইখুল ইসলাম ইমাম ইবন তাইমিয়্যাহ এবং তার পূর্বপুরুষগণ আহলে সুন্নাত ওয়াল জামা'আতের অন্যতম ইমাম, বিশ্ববরেণ্য আলেম, ইমাম আহমাদ ইবন হাম্বল রাহিমাহুল্লাহ'র অনুসারী ছিলেন। ফলে তারা আকীদাহ ও আমল উভয় ক্ষেত্রে সত্য-সঠিক বিষয়ের ওপর প্রতিষ্ঠিত ছিলেন।

ইমাম ইবন তাইমিয়্যাহ রাহিমাহুল্লাহ তখনো চল্লিশ বৎসর বয়সে পদার্পণ করেননি। সিরিয়ার একটি শহর 'হামাত' থেকে আল্লাহ তা'আলার সিফাত-গুণাবলি সম্পর্কে ইমাম সাহেবকে জিজ্ঞাসা করা হয়।

তিনি যোহর ও আসরের মধ্যবর্তী সময়ের ভিতরে ‘ফাতওয়া আল-হামাউইয়্যাহ' নামে গুরুত্বপূর্ণ আমাদের এ পুস্তকটি রচনা করেন। তিনি এতে আল্লাহর সিফাত গুণাবলি বিষয়ে আল-কুরআন ও সহীহ হাদীসভিত্তিক সালাফে সালেহীনের অনুসৃত আহলে সুন্নাত ওয়াল জামা'আতের আকীদাহ লিপিবদ্ধ করেন।

বস্তুত কুরআন, সুন্নাহ, সালাফে সালেহীন, চার ইমামের আকীদাহ এবং ইমাম ইবন তাইমিয়্যাহ রাহিমাহুল্লাহ'র আকীদাহ'র মাঝে কোনো পার্থক্য নেই।

শাইখুল ইসলাম ইবন তাইমিয়্যাহ রাহিমাহুল্লাহ আকীদাহ হামাউইয়্যাহ এবং আকীদাতুল ওয়াসিত্বিয়াহ নামে দু'টি কিতাব রচনা করার পর বলেন: “যারা আমার বিরোধিতা করছেন, আমি তাদের সকলকে তিন বৎসরের সময় দিলাম; তারা যদি আমার লিখিত আকীদাহ'র একটি হরফও 'কুরুনে সালাসা'-সোনালী তিন যুগের লোকদের একজনেরও বিপরীত বলে প্রমাণ করতে পারেন তাহলে আমি তা থেকে রুজু-প্রত্যাবর্তন করবো।”


- আল-ফাতওয়া আল-হামাউইয়্যাহ আল-কুবরা
 

Create an account or login to comment

You must be a member in order to leave a comment

Create account

Create an account on our community. It's easy!

Log in

Already have an account? Log in here.

Total Threads
12,901Threads
Total Messages
16,401Comments
Total Members
3,336Members
Latest Messages
mohiuddin ahamedLatest member
Top