সহীহ হাদীসের দাবী হল বুকের উপর হাত বেঁধে সালাত আদায় করা। নাভীর নীচে হাত বেঁধে সালাত আদায় করার পক্ষে কোন সহীহ হাদীস বর্ণিত হয়নি। এর পক্ষে যত হাদীস বর্ণিত হয়েছে, সবই ত্রুটিপূর্ণ।
যেমন-
(১) আবু জুহায়ফাহ (রাযিয়াল্লাহু আনহু) হতে বর্ণিত, আলী (রাযিয়াল্লাহু আনহু) বলেছেন, সুন্নাত হল সালাতের মধ্যে নাভীর নীচে হাতের পাতার উপর হাতের পাতা রাখা (আবূ দাঊদ, হা/৭৫৬; তানক্বীহ, পৃ. ২৮৪। উল্লেখ্য যে, ভারতীয় ছাপা আবুদাঊদে উক্ত মর্মে কয়েকটি হাদীস নেই)।
(২) ‘সালাতের মধ্যে এক হাত আরেক হাতের উপর রেখে নাভীর নীচে রাখবে’ (যঈফ আবূ দাঊদ, হা/৭৫৮)।
(৩) ‘তিনটি জিনিস নবীদের চরিত্র। (ক) দ্রুত ইফতার করা (খ) দেরীতে সাহারী করা এবং (গ) সালাতের মধ্যে ডান হাত বাম হাতের উপর স্থাপন করে নাভীর নীচে রাখা’ (ইমাম ইবনু হাযম, আল-মুহাল্লা, ৪/১৫৭; তানক্বীহ, পৃ. ২৮৫; তুহফাতুল আহওয়াযী, ১/২১৫)।
(৪) ওয়াইল ইবনু হুজর (রাযিয়াল্লাহু আনহু) রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)-এর সালাতের পদ্ধতির ব্যাপারে বলেন, আমি রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)-কে ডান হাত বাম হাতের উপর স্থাপন করে নাভীর নীচে রাখতে দেখেছি (তানক্বীহ, পৃ. ২৮৫; তুহফাতুল আহওয়াযী, ১/২১৪)।
(৫) ‘সুন্নাত হল বাম হাতের উপর ডান হাত রেখে নাভীর নীচে রাখা’ (হেদায়াহ, ১/৮৬ পৃ.)।
এ ধরণের আরো বর্ণনা রয়েছে। নাভীর নীচে হাত বাঁধার হাদীস সম্পর্কে মুহাদ্দেছীনের বক্তব্য হল,
‘(যঈফ হওয়ার কারণে) সেগুলোর একটিও দলীল হিসাবে গ্রহণযোগ্য নয়’ (তুহফাতুল আহওয়াযী শরহ তিরমিযী, ২য় খণ্ড, পৃ. ৭৯)।
পক্ষান্তরে বুকের উপর হাত বাঁধার অনেক সহীহ হাদীস রয়েছে। যেমন ত্বাঊস (রাযিয়াল্লাহু আনহু) বলেন, রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) সালাতে ডান হাতকে বাম হাতের উপর রাখতেন। অতঃপর হাত দু’টো বুকের উপর (على صدره) শক্ত করে বাঁধতেন (সহীহ আবূ দাঊদ, হা/৭৫৯)।
যেমন-
(১) আবু জুহায়ফাহ (রাযিয়াল্লাহু আনহু) হতে বর্ণিত, আলী (রাযিয়াল্লাহু আনহু) বলেছেন, সুন্নাত হল সালাতের মধ্যে নাভীর নীচে হাতের পাতার উপর হাতের পাতা রাখা (আবূ দাঊদ, হা/৭৫৬; তানক্বীহ, পৃ. ২৮৪। উল্লেখ্য যে, ভারতীয় ছাপা আবুদাঊদে উক্ত মর্মে কয়েকটি হাদীস নেই)।
(২) ‘সালাতের মধ্যে এক হাত আরেক হাতের উপর রেখে নাভীর নীচে রাখবে’ (যঈফ আবূ দাঊদ, হা/৭৫৮)।
(৩) ‘তিনটি জিনিস নবীদের চরিত্র। (ক) দ্রুত ইফতার করা (খ) দেরীতে সাহারী করা এবং (গ) সালাতের মধ্যে ডান হাত বাম হাতের উপর স্থাপন করে নাভীর নীচে রাখা’ (ইমাম ইবনু হাযম, আল-মুহাল্লা, ৪/১৫৭; তানক্বীহ, পৃ. ২৮৫; তুহফাতুল আহওয়াযী, ১/২১৫)।
(৪) ওয়াইল ইবনু হুজর (রাযিয়াল্লাহু আনহু) রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)-এর সালাতের পদ্ধতির ব্যাপারে বলেন, আমি রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)-কে ডান হাত বাম হাতের উপর স্থাপন করে নাভীর নীচে রাখতে দেখেছি (তানক্বীহ, পৃ. ২৮৫; তুহফাতুল আহওয়াযী, ১/২১৪)।
(৫) ‘সুন্নাত হল বাম হাতের উপর ডান হাত রেখে নাভীর নীচে রাখা’ (হেদায়াহ, ১/৮৬ পৃ.)।
এ ধরণের আরো বর্ণনা রয়েছে। নাভীর নীচে হাত বাঁধার হাদীস সম্পর্কে মুহাদ্দেছীনের বক্তব্য হল,
لا يصلح واحد منها للإستدلال
‘(যঈফ হওয়ার কারণে) সেগুলোর একটিও দলীল হিসাবে গ্রহণযোগ্য নয়’ (তুহফাতুল আহওয়াযী শরহ তিরমিযী, ২য় খণ্ড, পৃ. ৭৯)।
পক্ষান্তরে বুকের উপর হাত বাঁধার অনেক সহীহ হাদীস রয়েছে। যেমন ত্বাঊস (রাযিয়াল্লাহু আনহু) বলেন, রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) সালাতে ডান হাতকে বাম হাতের উপর রাখতেন। অতঃপর হাত দু’টো বুকের উপর (على صدره) শক্ত করে বাঁধতেন (সহীহ আবূ দাঊদ, হা/৭৫৯)।
সূত্র: আল-ইখলাছ।
Last edited: