যত বিভ্রান্ত ফিরকা আছে, সবাই মূলত সাতটি মূলনীতির যেকোনো একটিতে বিভ্রান্ত হয়েছে
ইমাম আসবাহানী রহিমাহুল্লাহ বলেন:
যত বিভ্রান্ত ফিরকা আছে, সবাই মূলত নিম্নোক্ত সাতটি মূলনীতির যেকোনো একটিতে বিভ্রান্ত হয়েছে:
১) আল্লাহর সত্ত্বা-তে কথা বলা,
২) আল্লাহর সিফাতের ব্যাপারে কথা বলা,
৩) আল্লাহর কাজ নিয়ে কথা বলা,
৪) শাস্তির ব্যাপারে কথা বলা,
৫) ঈমানের সংজ্ঞার ব্যাপারে কথা বলা,
৬) কুরআনের বিষয়ে কথা বলা এবং
৭) ইমামতের ক্ষেত্রে বিভ্রান্তি।
তো:
ক) মুশাব্বিহা সম্প্রদায় (যারা আল্লাহর সত্ত্বাকে সৃষ্টির সাথে তুলনা করে) প্রথম মূলনীতিতে বিভ্রান্ত হয়েছে।
খ) জাহমিয়্যাহ সম্প্রদায় (যারা আল্লাহর সিফাতকে অস্বীকার ও তাবীল করে) আল্লাহর সিফাতে বিভ্রান্ত হয়েছে।
গ) ক্বদারিয়্যাহ সম্প্রদায় (যারা আল্লাহর কাজকে অস্বীকার করে) তৃতীয় মূলনীতিতে বিভ্রান্ত হয়েছে।
ঘ) খারেজীরা (আল্লাহর শাস্তি সাব্যস্ত করতে গিয়ে রহমতকে নাকচ করে যারা) চতুর্থ মূলনীতিতে বিভ্রান্ত হয়েছে।
ঙ) ঈমানের সংজ্ঞায় বিভ্রান্ত হয়েছে মুরজিয়া সম্প্রদায় (যারা বলে, আমল ঈমানের অংশ নয়)।
চ) মু'তাযিলারা কুরআনে বিভ্রান্ত হয়েছে (কুরআনকে তারা সৃষ্ট বলেছে)।
ছ) ইমামতের ক্ষেত্রে বিভ্রান্ত হয়েছে রাফেযী সম্প্রদায় (তারা ইমামদের নিষ্পাপ ও গায়েবের অধিকারী ইত্যাদি বিশ্বাস রাখে)।
[টীকা: এই সাতটি হলো মূল দল। এরপরে যতগুলো এসেছে, সবগুলোই এদের থেকেই কাটছাঁট করেই এসেছে। যেমন, আশ'য়ারি, মাতুরিদী ইত্যাদি।]