ওজুতে ঘাড় মাসেহ সংক্রান্ত বেশ কিছু হাদিস পাওয়া যায়। সেগুলোর মধ্যে নিম্নোক্ত হাদিসটি সুপ্রসিদ্ধ:
রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন,
উপরোক্ত হাদিসটি এবং এ বিষয়ে বর্ণিত অন্যান্য হাদিসের উপরে নির্ভর করছে এর বিধান।
যেমন: কতিপয় মুহাদ্দিস বলেন, উপরোক্ত হাদিসটি জইফ (দুর্বল)। এটা বলেছেন, ইরাকি-তাখরিজুল ইহিয়া উলুমিদ্দিন গ্রন্থে।
তবে বেশিরভাগ মুহাদ্দিসের মতে, এটি বানোয়াট। আর যারা বানোয়াট বলে, তাদের মতে এটি বিদআত।
- ঘাড় মাসেহ করা হলে কি পুরো ওজু বাতিল?
কোনও ইবাদতে শরিয়তের দলিল ব্যতিরেকে অতিরিক্ত কোন কাজ সংযোজন করা হলে তা বিদআত বলে গণ্য হবে এবং ঐ অতিরিক্ত বিদআতি কাজটি প্রত্যাখ্যাত হবে। কিন্তু এ কারণে পূরো ইবাদতটি বাতিল হবে না যদি তার রোকন বা ফরজ কাজগুলো ঠিক থাকে।
সুতরাং "কেউ যদি ওজুতে ঘাড় মাসেহ করে তাহলে তার পূরো ওজু বাতিল এবং সে কারণে তার নামাজও বাতিল"-এমন ফতোয়া সঠিক নয়। বরং বিদআত করার কারণে সে গুনাহগার হবে। কিন্তু ওজু শুদ্ধ হবে যদি ওজুর ফরজ কাজগুলো সঠিকভাবে করা হয়ে থাকে।
আল্লাহু আলম
রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন,
مسحُ الرقبةِ أمانٌ من الغلِّ يومَ القيامةِ
"অজুতে ঘাড় মাসেহ হল, কিয়ামতের দিন বেড়ি থেকে নিরাপত্তা।"উপরোক্ত হাদিসটি এবং এ বিষয়ে বর্ণিত অন্যান্য হাদিসের উপরে নির্ভর করছে এর বিধান।
যেমন: কতিপয় মুহাদ্দিস বলেন, উপরোক্ত হাদিসটি জইফ (দুর্বল)। এটা বলেছেন, ইরাকি-তাখরিজুল ইহিয়া উলুমিদ্দিন গ্রন্থে।
مسحُ الرقبةِ أمانٌ من الغلِّ يومَ القيامةِ
الراوي:عمر بن الخطاب المحدث:العراقي المصدر:تخريج الإحياء الجزء أو الصفحة:1/184 حكم المحدث:إسناده ضعيف
যারা তা জইফ মনে করে, তারা ঘাড় মাসেহ করাকে বিদআত মনে করে না। কারণ তাদের মতে ফজিলতের ক্ষেত্রে, জইফ হাদিস গ্রহণযোগ্য।الراوي:عمر بن الخطاب المحدث:العراقي المصدر:تخريج الإحياء الجزء أو الصفحة:1/184 حكم المحدث:إسناده ضعيف
তবে বেশিরভাগ মুহাদ্দিসের মতে, এটি বানোয়াট। আর যারা বানোয়াট বলে, তাদের মতে এটি বিদআত।
- ঘাড় মাসেহ করা হলে কি পুরো ওজু বাতিল?
কোনও ইবাদতে শরিয়তের দলিল ব্যতিরেকে অতিরিক্ত কোন কাজ সংযোজন করা হলে তা বিদআত বলে গণ্য হবে এবং ঐ অতিরিক্ত বিদআতি কাজটি প্রত্যাখ্যাত হবে। কিন্তু এ কারণে পূরো ইবাদতটি বাতিল হবে না যদি তার রোকন বা ফরজ কাজগুলো ঠিক থাকে।
সুতরাং "কেউ যদি ওজুতে ঘাড় মাসেহ করে তাহলে তার পূরো ওজু বাতিল এবং সে কারণে তার নামাজও বাতিল"-এমন ফতোয়া সঠিক নয়। বরং বিদআত করার কারণে সে গুনাহগার হবে। কিন্তু ওজু শুদ্ধ হবে যদি ওজুর ফরজ কাজগুলো সঠিকভাবে করা হয়ে থাকে।
আল্লাহু আলম
- আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল
Last edited by a moderator: