আবূ হুরাইরাহ্ (রাঃ) হতে বর্ণিত। নাজাশী যেদিন মারা যান সেদিন-ই আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাঁর মৃত্যুর খবর দেন এবং জানাযার স্থানে গিয়ে লোকদের কাতারবন্দী করে চার তাকবীর আদায় করলেন। [বুখারী, হা. ১২৪৫]
হাদীসের শিক্ষা:
১. অনুপস্থিত মৃত ব্যক্তির ওপর জানাজার বিধান (গায়েবানা জানাজা)। বস্তুত গায়েবানা জানাজার ব্যাপারে মতভেদ আছে,
ক) ইমাম আবু হানিফা ও মালিক বলেন, তা জায়েজ নেই। তাঁরা উপরিউক্ত হাদীস সম্পর্কে বলেন যে, এ রকমের সালাত রাসূল (সাঃ) এর বৈশিষ্ট্য ছিল। [ইবন হাজম, আল-মুহাল্লা (৫/১৩৯)]
খ) শাফেয়ী ও আহমাদ বলেন, তা জায়েজ। তাঁরা বলেন, রাসূল (সাঃ) এর সাথে খাস হওয়ার দলীল লাগবে। এখানে কোনো দলীল নেই।
গ) ইমাম ইবনু তাইমিয়া (রহঃ) বলেন, দুটি কারণে পড়া হবে।যথাঃ (১) যদি অনুপস্থিত মৃত ব্যক্তির জানাজার সালাত না পড়া হয়ে থাকে তবে পড়া যাবে, যেমন এ ব্যাক্তির বেলায়। আর যদি পড়া হয়ে থাকে তো পড়া যাবে না। [যাদুল মা'আ'দ (১/১৯৭)] (২) যদি নেককার কেউ হয় তো পড়া যাবে, যেমন নাজাশীর বেলায় হয়েছিল, নতুবা পড়া যাবে না। ইবনু তাইমিয়ার এ মতটি অধিক শক্তিশালী এবং এর মাধ্যমে একটি সামঞ্জস্যপূর্ণ মত গ্রহণ করা হয়।
২. অনুপস্থিতের ওপর জানাজার পদ্ধতি উপস্থিতের ওপর জানাজার মতো, অর্থাৎ চার তাকবীর ও তার অভ্যন্তরস্থ কর্মকান্ড পরিচালনা করা হবে।
৩. নাজাশীর ফজিলত।
৪. সাধারণ নিয়ম হচ্ছে, জানাজার সালাত মাঠে পড়া। যদি ওজর থাকে তো মসজিদেও জায়েজ হবে।
উৎস- উমদাতুল আহকাম (প্রথম খন্ড), ১৫২ নং হাদীস; সবুজপত্র পাবলিকেশন্স, ব্যাখ্যাকার- শাইখ ড. আবু বকর মুহাম্মদ যাকারিয়া
হাদীসের শিক্ষা:
১. অনুপস্থিত মৃত ব্যক্তির ওপর জানাজার বিধান (গায়েবানা জানাজা)। বস্তুত গায়েবানা জানাজার ব্যাপারে মতভেদ আছে,
ক) ইমাম আবু হানিফা ও মালিক বলেন, তা জায়েজ নেই। তাঁরা উপরিউক্ত হাদীস সম্পর্কে বলেন যে, এ রকমের সালাত রাসূল (সাঃ) এর বৈশিষ্ট্য ছিল। [ইবন হাজম, আল-মুহাল্লা (৫/১৩৯)]
খ) শাফেয়ী ও আহমাদ বলেন, তা জায়েজ। তাঁরা বলেন, রাসূল (সাঃ) এর সাথে খাস হওয়ার দলীল লাগবে। এখানে কোনো দলীল নেই।
গ) ইমাম ইবনু তাইমিয়া (রহঃ) বলেন, দুটি কারণে পড়া হবে।যথাঃ (১) যদি অনুপস্থিত মৃত ব্যক্তির জানাজার সালাত না পড়া হয়ে থাকে তবে পড়া যাবে, যেমন এ ব্যাক্তির বেলায়। আর যদি পড়া হয়ে থাকে তো পড়া যাবে না। [যাদুল মা'আ'দ (১/১৯৭)] (২) যদি নেককার কেউ হয় তো পড়া যাবে, যেমন নাজাশীর বেলায় হয়েছিল, নতুবা পড়া যাবে না। ইবনু তাইমিয়ার এ মতটি অধিক শক্তিশালী এবং এর মাধ্যমে একটি সামঞ্জস্যপূর্ণ মত গ্রহণ করা হয়।
২. অনুপস্থিতের ওপর জানাজার পদ্ধতি উপস্থিতের ওপর জানাজার মতো, অর্থাৎ চার তাকবীর ও তার অভ্যন্তরস্থ কর্মকান্ড পরিচালনা করা হবে।
৩. নাজাশীর ফজিলত।
৪. সাধারণ নিয়ম হচ্ছে, জানাজার সালাত মাঠে পড়া। যদি ওজর থাকে তো মসজিদেও জায়েজ হবে।
উৎস- উমদাতুল আহকাম (প্রথম খন্ড), ১৫২ নং হাদীস; সবুজপত্র পাবলিকেশন্স, ব্যাখ্যাকার- শাইখ ড. আবু বকর মুহাম্মদ যাকারিয়া