সালাফী আকিদা ও মানহাজে - Salafi Forum

Salafi Forum হচ্ছে সালাফী ও সালাফদের আকিদা, মানহাজ শিক্ষায় নিবেদিত একটি সমৃদ্ধ অনলাইন কমিউনিটি ফোরাম। জ্ঞানগর্ভ আলোচনায় নিযুক্ত হউন, সালাফী আলেমদের দিকনির্দেশনা অনুসন্ধান করুন। আপনার ইলম প্রসারিত করুন, আপনার ঈমানকে শক্তিশালী করুন এবং সালাফিদের সাথে দ্বীনি সম্পর্ক গড়ে তুলুন। বিশুদ্ধ আকিদা ও মানহাজের জ্ঞান অর্জন করতে, ও সালাফীদের দৃষ্টিভঙ্গি শেয়ার করতে এবং ঐক্য ও ভ্রাতৃত্বের চেতনাকে আলিঙ্গন করতে আজই আমাদের সাথে যোগ দিন।

হাদিস ও হাদিসের ব্যাখ্যা তোমরা তোমাদের ঘরগুলোকে কবর বানাবে না এবং আমার কবরকে মেলার স্থল বানাবে না।

Habib Bin Tofajjal

If you're in doubt ask الله.

Forum Staff
Moderator
Generous
ilm Seeker
Uploader
Exposer
HistoryLover
Q&A Master
Salafi User
Threads
689
Comments
1,225
Solutions
17
Reactions
6,668
Credits
5,528
আবূ হুরাইরাহ (রাযি.) সূত্রে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ তোমরা তোমাদের ঘরগুলোকে কবরস্থানে পরিণত করো না এবং আমার কবরকে উৎসবের স্থানে পরিণত করো না। তোমরা আমার উপর দরূদ পাঠ করো। তোমরা যেখানেই থাকো না কেন তোমাদের দরূদ আমার কাছে পৌঁছানো হবে।[1] - সুনান আবূ দাউদ (তাহকিককৃত) - ২০৪২

ব্যাখ্যা: নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম নফল সালাত পড়া, দু‘আ করা এবং কুরআন তিলাওয়াত থেকে ঘরসমূহকে শূণ্য রাখতে নিষেধ করেছেন। অন্যথায় তা কবরের পর্যায় চলে যায়। কেননা কবরের কাছে সালাত পড়ার নিষেধাজ্ঞাটি তাদের কাছে সাব্যস্ত ছিল, তাই তাদের ঘরগুলোকে সালাত শূণ্য রেখে কবরের মতো করতে নিষেধ করেছেন। আর তাঁর কবর বার বার যিয়ারত করতে এবং অভ্যাসগতভাবে সেখানে একত্রিত হতে নিষেধ করেছেন। কেননা এটি শির্কের মাধ্যম। এর বদলে তিনি পৃথিবীর যে কোনো স্থান থেকে তার ওপর বেশি বেশি সালাত ও সালাম প্রেরণ করার আদেশ দিয়েছেন। কেননা নিকট ও দূর থেকে সমানভাবে তাঁর কাছে তা পৌঁছে যায়। সুতরাং তাঁর কবরের কাছে বার বার আসা-যাওয়া করার প্রয়োজন নেই।

হাদিস থেকে শিক্ষা:

  • ঘরসমূহকে ইবাদাতের থেকে মুক্ত করা হারাম।
  • শিরকের দিকে নিয়ে যায় এমনসব রাস্তা বন্ধ করে দেওয়া, যেমন কবরসমূহের পাশে সালাত আদায় করা, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের কবরে বাড়াবাড়ি করা, যেমন তার কবরকে জমায়েত হওয়ার জায়গা ও তীর্থস্থানে পরিণত করা, যার জন্যে বিশেষ যিয়ারত করতে হয়।
  • রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের কবর যিয়ারতের উদ্দেশ্যে সফর করতে নিষেধ করা।
  • নবী সাল্লাল্লাহ আলাইহি ওয়াসাল্লাম কর্তৃক তাওহীদকে রক্ষা করা।
  • রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের কবরের কাছাকাছি যাওয়াতে কোনো সাওয়াব নাই।
  • যমীনের যে কোনো প্রান্ত থেকে সালাত ও সালাম পেশ করা বৈধ।
  • কবরসমূহে সালাত আদায় করা হারাম।
  • রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের কবরকে বিশেষ মৌসমে বিশেষ পদ্ধতিতে বারবার যিয়ারত করে মেলায় পরিণত করা হারাম। অনুরূপভাবে সব কবর জিয়ারত করার একই হুকুম।
  • জীবিতদের দো‘আ দ্বারা মৃতদের উপকৃত হওয়া।
- হাদিসইএনচি​

[1]. আহমাদ, বায়হাক্বীর শু‘আবুল ঈমান।
 
COMMENTS ARE BELOW
Top