‼️ পোস্টটি সুন্দরভাবে দেখতে এখানে ক্লিক করুন।‼️
S

প্রশ্নোত্তর ছোট বোন বড় বোনের জমিতে ২৫ বছর যাবৎ বসবাস করায় বর্তমানে সে শুফ‘আর ভিত্তিতে বড় বোনের অংশও দাবী করছে। এ ব্যাপারে শারঈ বিধান কি?

shipa

Inquisitive

Q&A Master
Salafi User
Threads
347
Comments
400
Reactions
1,810
Credits
2,120
বড় বোন তার অংশ বিক্রয় করার ইচ্ছা করলে এবং উভয়ের জমিতে যাওয়ার পথ, সেচের পথ ও জমির সীমানা একই হ’লে প্রথমে ছোট বোনকে উক্ত অংশ নায্যমূল্যে ক্রয়ের প্রস্তাব করবে। সে প্রস্তাব গ্রহণ করলে তাকেই দিবে অন্যথায় বাইরে বিক্রয় করে দিবে। আর জমিতে প্রবেশের পথ আলাদা হ’লে বা সীমানা আলাদা হ’লে যে কারো কাছে তার জায়গা বিক্রয় করতে পারে। তবে এই ক্ষেত্রেও প্রতিবেশীকে অবহিত করা উত্তম

(বুখারী হা/২২৫৭; ইবনুল ক্বাইয়িম, ই‘লামুল মুওয়াক্কিঈন ২/১০০; উছায়মীন, আশ-শারহুল মুমতে‘ ১০/২৮৫ পৃ.)। কারণ রাসূল (ছাঃ) বলেন, প্রতিবেশী তার শুফ‘আর সর্বাধিক হকদার।

প্রতিবেশী অনুপস্থিত থাকলে তার জন্য এ ব্যাপারে অপেক্ষা করা হবে, যদি উভয়ের পথ এক হয় (আবুদাউদ হা/৩৫১৮; মিশকাত হা/২৯৬৭; ছহীহুল জামে‘ হা/৩১০৩)।

তিনি আরো বলেন, প্রত্যেক এমন অংশীদারী সম্পত্তিতে শুফ‘আর অধিকার দিয়েছেন, যা ভাগ-বণ্টন করা হয়নি। যদি তা ঘর-বাড়ি বা বাগান হয়। তার পক্ষে তা বিক্রি করা জায়েয নয়, যতক্ষণ পর্যন্ত না তার অংশীদারকে অবহিত করে।

অংশীদার স্বীয় ইচ্ছায় গ্রহণ করবে, আর ইচ্ছা না করলে ছেড়ে দেবে। যখন সংবাদ না দিয়ে বিক্রি করবে, শুফ‘আ-ই তার হকদার হবে (মুসলিম হা/১৬০৮; মিশকাত হা/২৯৬২)।

আত তাহরীক
 
Last edited by a moderator:

Share this page