‼️ পোস্টটি সুন্দরভাবে দেখতে এখানে ক্লিক করুন।‼️

পোশাক, সাজসজ্জা ও ছবি চুলে কালো কলপ করার শাস্তি কী?

Mahmud ibn Shahidullah

Knowledge Sharer

ilm Seeker
Q&A Master
Salafi User
Threads
520
Comments
533
Reactions
5,445
Credits
2,602
ইসলামী শরী‘আতে পাকা চুলে কাল খেযাব বা কলপ ব্যবহার করা বৈধ নয় (ফাতাওয়া আল-লাজনাহ আদ-দায়েমাহ, ৫ম খণ্ড, পৃ. ১৬৬)।

রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেন, ‘শেষ যামানায় একদল লোক কবুতরের বুকের রঙের ন্যায় কাল কলপ ব্যবহার করবে। এ কারণেই তারা জান্নাতের কোন সুগন্ধিও পাবে না (আবূ দাঊদ, হা/৪২১২)।

আর চুলে খেযাব বা কালো রং ব্যবহারের মাধ্যমে আল্লাহর সৃষ্টিকে পরিবর্তন সাধন করা হয়। যাদেরকে আল্লাহ ক্বিয়ামতের দিন সর্বাধিক পরিমাণ শাস্তি দিবেন (সহীহ বুখারী, হা/৫৯৫৬; সহীহ মুসলিম, হা/২১০৭; নাসাঈ, হা/৫৩৫৬; মিশকাত, হা/৪৪৯৫)।

অন্যত্র বর্ণিত হয়েছে, জাবির ইবনু আব্দুল্লাহ (রাযিয়াল্লাহু আনহু) বলেন, মক্কাহ বিজয়ের দিন আবূ কুহাফাকে আনা হল। এ সময় তার মাথার চুল ও দাড়ি ছাগামাহ (গাছের) মত একেবারে সাদা ছিল। রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বললেন, খেযাব লাগিয়ে এগুলো পরিবর্তন কর কিন্তু কালো রং বর্জন কর (সহীহ মুসলিম, হা/২১০২; আবূ দাঊদ, হা/৪২০৪; নাসাঈ, হা/৫২৪২; ইবনু মাজাহ, হা/৩৬২৪)।

তবে মেহেদীর রং হল সর্বোত্তম খেযাব (আবূ দাঊদ, হা/৪২০৫; তিরমিযী, হা/১৭৫৩; মিশকাত, হা/৪৪৫১, সনদ সহীহ)।

উল্লেখ্য যে, নারীদের ক্ষেত্রেও একই বিধান (সহীহ মুসলিম, হা/২১০২)। এছাড়া পাকা চুলের অনেক বরকতপূর্ণ মর্যাদা রয়েছে। রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন, ‘তোমরা পাকা চুল তুলে ফেলো না। কেননা পাকা চুল হল মুসলিমদের জ্যোতি। কোন মুসলিমের একটি চুল পেকে গেলে আল্লাহ তার জন্য একটি নেকী লিখেন, একটি মর্যাদা বৃদ্ধি করেন এবং তার একটি পাপ মোচন করেন (মুসনাদে আহমাদ, হা/৬৯৬২; মিশকাত, হা/৪৪৫৮, সনদ হাসান)।

অন্য বর্ণনায় আছে, ‘পাকা চুল মুসলিমদের জন্য ক্বিয়ামতের দিন নূর হবে’ (তিরমিযী, হা/১৬৩৪-১৬৩৫; নাসাঈ, হা/৩১৪৪; মিশকাত, হা/৪৪৫৯, সনদ সহীহ)।



সূত্র: আল-ইখলাছ।​
 
Last edited:

Share this page