রহমত ও বরকত লাভের আশায় কোন আলেমকে বাড়িতে সালাত আদায় করতে বলা যাবে না। কারণ বরকত ও রহমত কেবল আল্লাহর নিকট থেকে আসে। তবে রহমত ও বরকতের জন্য দো‘আ করতে বলা যাবে (শায়েখ বিন বায, মাজমূ‘ ফাতাওয়া ৭/৬৫)।
উল্লেখ্য যে, বদরী সাহাবী ইতবান বিন মালেক (রাঃ) তার বাড়িতে সালাত আদায় করার জন্য একটি জায়গা নির্ধারণ করেন এবং তা উদ্বোধনের জন্য রাসূলুল্লাহ (ﷺ)-কে দাওয়াত করেন। রাসূল (ﷺ) দাওয়াত কবুল করেন এবং তার প্রিয় সাহাবীদের সাথে গিয়ে সে জায়গায় সালাত আদায়ের মাধ্যমে উদ্বোধন করেন (বুখারী হা/৪২৫; মুসলিম হা/৩৩)।
তবে উক্ত হাদীছের বিধানটি রাসূল (ﷺ)-এর জন্য খাছ ছিল। কেননা পরবর্তীতে কোন সাহাবী বা তাবেঈ কারো মাধ্যমে বরকত লাভের আশায় কোন সাহাবীকে দাওয়াত করে উপরোক্ত আমল করেননি, অথচ তারা ছিলেন দ্বীনের ব্যাপারে সর্বাধিক জ্ঞানী এবং হিতাকাংখী (ওছায়মীন, আত-তা‘লীক্ব ‘আলা ইকতিযাই ছিরাত্বিল মুস্তাক্বীম ৬২১ পৃ.)।
সূত্র :মাসিক আত তাহরীক
উল্লেখ্য যে, বদরী সাহাবী ইতবান বিন মালেক (রাঃ) তার বাড়িতে সালাত আদায় করার জন্য একটি জায়গা নির্ধারণ করেন এবং তা উদ্বোধনের জন্য রাসূলুল্লাহ (ﷺ)-কে দাওয়াত করেন। রাসূল (ﷺ) দাওয়াত কবুল করেন এবং তার প্রিয় সাহাবীদের সাথে গিয়ে সে জায়গায় সালাত আদায়ের মাধ্যমে উদ্বোধন করেন (বুখারী হা/৪২৫; মুসলিম হা/৩৩)।
তবে উক্ত হাদীছের বিধানটি রাসূল (ﷺ)-এর জন্য খাছ ছিল। কেননা পরবর্তীতে কোন সাহাবী বা তাবেঈ কারো মাধ্যমে বরকত লাভের আশায় কোন সাহাবীকে দাওয়াত করে উপরোক্ত আমল করেননি, অথচ তারা ছিলেন দ্বীনের ব্যাপারে সর্বাধিক জ্ঞানী এবং হিতাকাংখী (ওছায়মীন, আত-তা‘লীক্ব ‘আলা ইকতিযাই ছিরাত্বিল মুস্তাক্বীম ৬২১ পৃ.)।
সূত্র :মাসিক আত তাহরীক
Last edited by a moderator: