Member
কুরবানী করা জীবিত ব্যক্তিদের দায়িত্ব। যেভাবে রাসূল (সা.) এবং সাহাবাগণ নিজের পক্ষ ও পরিবারের পক্ষ থেকে করেছেন। তবে হ্যাঁ যদি কোন ব্যক্তি ওয়াসিত করে মারা যান, তা পূরণ করা দরকার। অথবা জীবিত ব্যক্তির সাথে মৃতদের নাম দেওয়া যেতে পারে। এভাবে নিয়ত করবে যে, এই কুরবানী পরিবারের সকল জীবিত ও মৃত ব্যক্তিদের পক্ষ থেকে।
মৃত ব্যক্তিদের পক্ষ থেকে কুরবানী করা বৈধ।
ফুকাহায়ে কেরামগণ এ বিষয়ে মত দিয়েছেন - এবং এর সাওয়াব মৃত ব্যক্তিদের নিকট পৌঁছে, তাদের উপকার হয়। সাদকার উপর কিয়াস করে কথাটি বলা হয়েছে।
শাইখুল ইসলাম ইবনে তাইমিয়া (রহ.) বলেছেন, মৃত ব্যক্তিদের জন্য কুরবানী করা অপেক্ষা তার মূল্য দান করা উত্তম। কেননা সালফে সালেহীনদের কাছ থেকে মৃত ব্যক্তিদের পক্ষ থেকে কুরবানী করা প্রমাণিত নয়।
মৃত ব্যক্তিদের পক্ষ থেকে কুরবানী করা বৈধ।
ফুকাহায়ে কেরামগণ এ বিষয়ে মত দিয়েছেন - এবং এর সাওয়াব মৃত ব্যক্তিদের নিকট পৌঁছে, তাদের উপকার হয়। সাদকার উপর কিয়াস করে কথাটি বলা হয়েছে।
শাইখুল ইসলাম ইবনে তাইমিয়া (রহ.) বলেছেন, মৃত ব্যক্তিদের জন্য কুরবানী করা অপেক্ষা তার মূল্য দান করা উত্তম। কেননা সালফে সালেহীনদের কাছ থেকে মৃত ব্যক্তিদের পক্ষ থেকে কুরবানী করা প্রমাণিত নয়।
কুরবানী বিষয়ক ৬৭টি মাসয়ালা PDF থেকে