' কুরআন ত্যাগের একাধিক প্রকারভেদ :
প্রথম : কুরআন শ্রবণ না করা, তার প্রতি মনোযোগী না হওয়া এবং তিলাওয়াত না করা।
দ্বিতীয় : কুরআন পড়লে এবং এর প্রতি ঈমান আনলেও সে অনুযায়ী 'আমল না করা এবং কুরআনের হালাল-হারাম সম্পর্কে সম্যক জ্ঞান না রাখা।
তৃতীয় : কুরআন অনুযায়ী শাসন না করা এবং দীনের মৌলিক-অমৌলিক বিষয়সমূহের ফায়সালা কুরআনী আইন অনুযায়ী না চাওয়া ।
চতুর্থ : কুরআন না-বুঝা, তা নিয়ে গবেষণা না-করা এবং ধরাপৃষ্ঠে আল্লাহ তা'আলার কুরআন অবতীর্ণ করার পিছনে উদ্দেশ্য কী-তা উদ্ধার না-করা।
পঞ্চম : অন্তরের যাবতীয় ব্যাধির চিকিৎসা কুরআনের মাধ্যমে না-করে ভিন্ন পদ্ধতিতে চিকিৎসা করা। এসব প্রকারভেদ রাসূলুল্লাহ-এর অভিযোগের অন্তর্ভুক্ত;
যা তিনি আল্লাহ তা'আলার দরবারে করেন :
وَقَالَ الرَّسُوْلُ يَا رَبِّ إِنَّ قَوْمِي اتَّخَذُوا هَذَا الْقُرْآنَ مَهْجُورًا)
"আর রাসূলুল্লাহ বললেন, 'হে আমার রব! আমার সম্প্রদায় তো এ কুরআনকে পরিত্যাজ্য সাব্যস্ত করেছে'। ' [সূরা : ফুরকান
আয়াত : ৩০]
– ইমাম ইবনুল কাইয়ুম (১২৯২-১৩৫০খৃ.) রাহিমাহুল্লাহ, আল ফাওয়াইদ, পৃষ্ঠা : ৩২
প্রথম : কুরআন শ্রবণ না করা, তার প্রতি মনোযোগী না হওয়া এবং তিলাওয়াত না করা।
দ্বিতীয় : কুরআন পড়লে এবং এর প্রতি ঈমান আনলেও সে অনুযায়ী 'আমল না করা এবং কুরআনের হালাল-হারাম সম্পর্কে সম্যক জ্ঞান না রাখা।
তৃতীয় : কুরআন অনুযায়ী শাসন না করা এবং দীনের মৌলিক-অমৌলিক বিষয়সমূহের ফায়সালা কুরআনী আইন অনুযায়ী না চাওয়া ।
চতুর্থ : কুরআন না-বুঝা, তা নিয়ে গবেষণা না-করা এবং ধরাপৃষ্ঠে আল্লাহ তা'আলার কুরআন অবতীর্ণ করার পিছনে উদ্দেশ্য কী-তা উদ্ধার না-করা।
পঞ্চম : অন্তরের যাবতীয় ব্যাধির চিকিৎসা কুরআনের মাধ্যমে না-করে ভিন্ন পদ্ধতিতে চিকিৎসা করা। এসব প্রকারভেদ রাসূলুল্লাহ-এর অভিযোগের অন্তর্ভুক্ত;
যা তিনি আল্লাহ তা'আলার দরবারে করেন :
وَقَالَ الرَّسُوْلُ يَا رَبِّ إِنَّ قَوْمِي اتَّخَذُوا هَذَا الْقُرْآنَ مَهْجُورًا)
"আর রাসূলুল্লাহ বললেন, 'হে আমার রব! আমার সম্প্রদায় তো এ কুরআনকে পরিত্যাজ্য সাব্যস্ত করেছে'। ' [সূরা : ফুরকান
আয়াত : ৩০]
– ইমাম ইবনুল কাইয়ুম (১২৯২-১৩৫০খৃ.) রাহিমাহুল্লাহ, আল ফাওয়াইদ, পৃষ্ঠা : ৩২