কালীমাতুত তাওহীদের রুকনসমূহ
‘লা-ইলাহা ইল্লাল্লাহ' এর দু'টো রুকন রয়েছে। একটি হচ্ছে, না বাচক, আরেকটি হচ্ছে, হ্যাঁ বাচক।
প্রথম রুকন: নাফি বা না বাচক- 'লা ইলাহা'। এ না বাচক কথাটি সকল শির্ককে বাতিল বলে ঘোষণা করেছে এবং আল্লাহ্ ছাড়া আর যত কিছুর 'ইবাদাত, আরাধনা ও উপাসনা করা হয় সে সকল কিছুর প্রতি অস্বীকৃতিকে অপরিহার্য করেছে।
দ্বিতীয় রুকন: ইসবাত বা হ্যাঁ বাচক- ‘ইল্লাল্লাহ’। এ রুকনটি দ্বারা সাব্যস্ত হয় যে, আল্লাহ্ ছাড়া আর কোন কিছুই ‘ইবাদাতের হকদার ও অধিকারী নয় এবং সে অনুযায়ী ‘আমল করাকে এ রুকন অপরিহার্য করে। এ দুটো অর্থে অনেকগুলো আয়াত আল কুরআনে এসেছে।
যেমন- আল্লাহ্ তা'আলার বাণী,
“যে ব্যক্তি তাগুতকে অস্বীকার করে এবং আল্লাহর প্রতি ঈমান আনয়ন করে সে সুদৃঢ় রজ্জুকে আঁকড়ে ধরল।” [সূরা আল-বাকারাহ, আয়াত: ২৫৬]
এখানে ‘যে ব্যক্তি তাগুতকে অস্বীকার করে’ এটি প্রথম রুকন 'লা-ইলাহা’ এর অর্থ। আর পরের ‘আল্লাহর প্রতি ঈমান আনয়ন করে’ কথাটি দ্বিতীয় রুকন ‘ইল্লাল্লাহ’ এর অর্থ।
অনুরূপভাবে ইবরাহীম আলাইহিস সাল্লাম সম্পর্কে আল্লাহ তা'আলার বাণী,
“নিশ্চয় আমি মুক্ত তোমরা যার ‘ইবাদাত করছো তার থেকে, অবশ্য সেই সত্ত্বা ছাড়া যিনি আমাকে সৃষ্টি করেছেন।” [সূরা আয-যুখরুফ, আয়াত: ২৬-২৭]
“নিশ্চয় আমি মুক্ত” এ কথাটি প্রথম রুকনের না বোধক বক্তব্যের অর্থ এবং “অবশ্য সেই সত্ত্বা ছাড়া যিনি আমাকে সৃষ্টি করেছেন” কথাটি দ্বিতীয় রুকনের হাঁ বোধক বক্তব্যের অর্থ।
- বই: সহীহ ইসলামী আকীদা, লেখক: শাইখ ড. মুহাম্মদ সাইফুল্লাহ, প্রকাশনী: মাকতাবাত আল মুফলিহুন
‘লা-ইলাহা ইল্লাল্লাহ' এর দু'টো রুকন রয়েছে। একটি হচ্ছে, না বাচক, আরেকটি হচ্ছে, হ্যাঁ বাচক।
প্রথম রুকন: নাফি বা না বাচক- 'লা ইলাহা'। এ না বাচক কথাটি সকল শির্ককে বাতিল বলে ঘোষণা করেছে এবং আল্লাহ্ ছাড়া আর যত কিছুর 'ইবাদাত, আরাধনা ও উপাসনা করা হয় সে সকল কিছুর প্রতি অস্বীকৃতিকে অপরিহার্য করেছে।
দ্বিতীয় রুকন: ইসবাত বা হ্যাঁ বাচক- ‘ইল্লাল্লাহ’। এ রুকনটি দ্বারা সাব্যস্ত হয় যে, আল্লাহ্ ছাড়া আর কোন কিছুই ‘ইবাদাতের হকদার ও অধিকারী নয় এবং সে অনুযায়ী ‘আমল করাকে এ রুকন অপরিহার্য করে। এ দুটো অর্থে অনেকগুলো আয়াত আল কুরআনে এসেছে।
যেমন- আল্লাহ্ তা'আলার বাণী,
“যে ব্যক্তি তাগুতকে অস্বীকার করে এবং আল্লাহর প্রতি ঈমান আনয়ন করে সে সুদৃঢ় রজ্জুকে আঁকড়ে ধরল।” [সূরা আল-বাকারাহ, আয়াত: ২৫৬]
এখানে ‘যে ব্যক্তি তাগুতকে অস্বীকার করে’ এটি প্রথম রুকন 'লা-ইলাহা’ এর অর্থ। আর পরের ‘আল্লাহর প্রতি ঈমান আনয়ন করে’ কথাটি দ্বিতীয় রুকন ‘ইল্লাল্লাহ’ এর অর্থ।
অনুরূপভাবে ইবরাহীম আলাইহিস সাল্লাম সম্পর্কে আল্লাহ তা'আলার বাণী,
“নিশ্চয় আমি মুক্ত তোমরা যার ‘ইবাদাত করছো তার থেকে, অবশ্য সেই সত্ত্বা ছাড়া যিনি আমাকে সৃষ্টি করেছেন।” [সূরা আয-যুখরুফ, আয়াত: ২৬-২৭]
“নিশ্চয় আমি মুক্ত” এ কথাটি প্রথম রুকনের না বোধক বক্তব্যের অর্থ এবং “অবশ্য সেই সত্ত্বা ছাড়া যিনি আমাকে সৃষ্টি করেছেন” কথাটি দ্বিতীয় রুকনের হাঁ বোধক বক্তব্যের অর্থ।
- বই: সহীহ ইসলামী আকীদা, লেখক: শাইখ ড. মুহাম্মদ সাইফুল্লাহ, প্রকাশনী: মাকতাবাত আল মুফলিহুন