সালাফী আকিদা ও মানহাজে - Salafi Forum

Salafi Forum হচ্ছে সালাফী ও সালাফদের আকিদা, মানহাজ শিক্ষায় নিবেদিত একটি সমৃদ্ধ অনলাইন কমিউনিটি ফোরাম। জ্ঞানগর্ভ আলোচনায় নিযুক্ত হউন, সালাফী আলেমদের দিকনির্দেশনা অনুসন্ধান করুন। আপনার ইলম প্রসারিত করুন, আপনার ঈমানকে শক্তিশালী করুন এবং সালাফিদের সাথে দ্বীনি সম্পর্ক গড়ে তুলুন। বিশুদ্ধ আকিদা ও মানহাজের জ্ঞান অর্জন করতে, ও সালাফীদের দৃষ্টিভঙ্গি শেয়ার করতে এবং ঐক্য ও ভ্রাতৃত্বের চেতনাকে আলিঙ্গন করতে আজই আমাদের সাথে যোগ দিন।

মানহাজ কাউকে নির্দিষ্টভাবে শহীদ বলার হুকুম

shafinchowdhury

Salafi

Salafi User
Threads
41
Comments
60
Reactions
723
Credits
275
ফাদ্বিলাতুশ শাইখ মুহাম্মদ ইবন স্বলেহ আল উছাইমীন রাহিমাহুল্লাহ কে প্রশ্ন করা হয় -


কোনো ব্যক্তিকে নির্দিষ্টভাবে শহীদ ঘোষণা করা বা অমুক তমুকে শহীদ হয়েছে এমনটা বলা কি জায়েজ?
তিনি এই বলে জবাব দেন -
আমাদের জন্য অন্য ব্যক্তির নিকট তাকে নির্দিষ্ট করে শহীদ বলাও জায়েজ নেই। তাকে অন্যায়ভাবে হত্যা করা হলে বা হক্বকে সমর্থন করতে গিয়ে সে হত্যা হলেও না। নির্দিষ্ট করে অমুক তমুককে শহীদ বলা জায়েজ নেই। আর বর্তমান যুগের মানুষেরা যারা কেউ মরলেই তাকে এই শহীদের মর্যাদা দিয়ে দেয়, তারা এটার বিরোধীতা করে। যদিওবা সে ব্যক্তি গোঁড়ামিপূর্ণ জাহেলিয়্যাতের উপর মৃত্যুবরণ করেছে, তবুও তাকে শহীদ আখ্যা দেয়।
এটি হারাম, কারণ যাকে হত্যা হওয়ার জন্য শহীদ বলে বিবেচনা করার সাক্ষ্য দিচ্ছেন তার ব্যাপারে কিয়ামতের দিন আপনি জিজ্ঞাসিত হবেন।
আপনাকে প্রশ্ন করা হবে যে, তুমি কি জানতে সে শাহাদাতের মৃত্যু বরণ করেছে?
এজন্যই রাসূল ﷺ বলেছেন,
সেই সত্তার কসম, যাঁর হাতে আমার প্রাণ, কোন ব্যক্তি আল্লাহ্‌র পথে আহত হলে এবং আল্লাহ্‌ই ভাল জানেন কে তাঁর পথে আহত হবে কিয়ামতের দিন সে তাজা রক্ত বর্ণে রঞ্জিত হয়ে আসবে এবং তা থেকে মিশ্‌কের সুগন্ধি ছড়াবে।
এখানে রাসূল ﷺ এর কথা লক্ষ্য করুন, আল্লাহই ভালো জানেন কে তার পথে আহত হবে।
এখানে يكلم মানে আহত হওয়া - কিছু মানুষের বাহ্যিকভাবে দেখে মনে হতে পারে সে আল্লাহর কালিমাকে সমুন্নত করতে লড়ছে। কিন্তু আল্লাহ জানেন তার অন্তরে কী আছে আর সেটা তার বাহ্যিক কর্মের বিপরীত কিনা। ইমাম বুখারী রাহিমাহুল্লাহ এই মাসআলায় সহীহ বুখারীতে অধ্যায় (বাব) রচনা করেছেন এই বলে যে - "অমুক তমুককে করে শহীদ আখ্যা দেওয়া যায় না।" কারণ শাহাদাত এর বিষয়টা অন্তরের ভেতর। আর আল্লাহ আজ্জ ওয়াজাল ব্যতীত কেউই অন্তরের খবর জানে না, নিয়তের নির্দেশটা অনেক মহৎ নির্দেশ। আর কতজন লোকে নিয়তের খাতিরে এমনভাবে কর্ম করে যা আসমান ও জমিনের ন্যায় তাদের মাঝে গোপন থাকে? নবী ﷺ বলেছেন,
নিয়্যতের ওপরেই কাজের ফলাফল নির্ভর করে এবং প্রত্যেক ব্যক্তি তার নিয়্যত অনুযায়ী প্রতিফল পাবে। কাজেই যার হিজরাত আল্লাহ্‌ এবং তাঁর রাসূলের সন্তুষ্টির জন্য, তার হিজরাত আল্লাহ্‌ এবং তাঁর রসূলের জন্যই। আর যার হিজরাত পার্থিব লাভের জন্য অথবা কোন মহিলাকে বিয়ে করার জন্য, তার হিজরাতের ফল সেটাই, যে উদ্দেশ্যে সে হিজরাত করেছে। আল্লাহই ভালো জানেন।


سئل فضيلته: هل يجوز إطلاق (شهيد) على شخص بعينه فيقال الشهيد فلان؟ .
فأجاب بقوله: لا يجوز لنا أن نشهد لشخص بعينه أنه شهيد حتى، لو قتل مظلوما أو قتل وهو يدافع عن الحق، فإنه لا يجوز أن نقول فلان شهيد وهذا خلاف لما عليه الناس اليوم حيث رخصوا هذه الشهادة وجعلوا كل من قتل حتى ولو كان مقتولا في عصبية جاهلية يسمونها شهيدا، وهذا حرام لأن قولك عن شخص قتل وهو شهيد يعتبر شهادة سوف تسأل عنها يوم القيامة، سوف يقال لك هل عندك علم أنه قتل شهيدا؟ ولهذا لما قال النبي صلى الله عليه وسلم: " ما من مكلوم يكلم في سبيل الله والله أعلم بمن يكلم في سبيله إلا جاء يوم القيامة وكلمه يثعب دما، اللون لون الدم، والريح ريح المسك " فتأمل قول النبي صلى الله عليه وسلم: " والله أعلم بمن يكلم في سبيله " - يكلم: يعني يجرح - فإن بعض الناس قد يكون ظاهره أنه يقاتل لتكون كلمة الله هي العليا ولكن الله يعلم ما في قلبه وأنه خلاف ما يظهر من فعله، وهذا باب البخاري - رحمه الله - على هذه المسألة في صحيحه فقال (باب لا يقال فلان شهيد) لأن مدار الشهادة على القلب، ولا يعلم ما في القلب إلا الله - عز وجل - فأمر النية أمر عظيم، وكم من رجلين يقومان بأمر واحد يكون بينهما كما بين السماء والأرض وذلك من أجل النية فقد قال النبي صلى الله عليه وسلم: " إنما الأعمال بالنيات، وإنما لكل امرئ ما نوى، فمن كانت هجرته إلى الله ورسوله فهجرته إلى الله ورسوله، ومن كانت هجرته إلى دنيا يصيبها أو امرأة ينكحها فهجرته إلى ما هاجر إليه " والله أعلم.
আল মানাহ্যিল লাফযিয়্যাহ, পৃঃ ৭৮, প্রশ্ন নং ৬৪।
অনুবাদ ও ডিজাইন - সাফিন চৌধুরী।


© The Ideology Of Salaf - সালাফদের মতাদর্শ
 

Attachments

  • 20230525_225707.webp
    20230525_225707.webp
    311.9 KB · Views: 110
Last edited:
COMMENTS ARE BELOW
Top