সালাফী আকিদা ও মানহাজে - Salafi Forum

Salafi Forum হচ্ছে সালাফী ও সালাফদের আকিদা, মানহাজ শিক্ষায় নিবেদিত একটি সমৃদ্ধ অনলাইন কমিউনিটি ফোরাম। জ্ঞানগর্ভ আলোচনায় নিযুক্ত হউন, সালাফী আলেমদের দিকনির্দেশনা অনুসন্ধান করুন। আপনার ইলম প্রসারিত করুন, আপনার ঈমানকে শক্তিশালী করুন এবং সালাফিদের সাথে দ্বীনি সম্পর্ক গড়ে তুলুন। বিশুদ্ধ আকিদা ও মানহাজের জ্ঞান অর্জন করতে, ও সালাফীদের দৃষ্টিভঙ্গি শেয়ার করতে এবং ঐক্য ও ভ্রাতৃত্বের চেতনাকে আলিঙ্গন করতে আজই আমাদের সাথে যোগ দিন।
Habib Bin Tofajjal

ফাযায়েলে আমল উত্তম চরিত্র

Habib Bin Tofajjal

If you're in doubt ask الله.

Forum Staff
Moderator
Generous
ilm Seeker
Uploader
Exposer
Q&A Master
Salafi User
Threads
684
Comments
1,179
Solutions
17
Reactions
6,358
Credit
17,619
আপনি মানুষের সঙ্গে উত্তম আচরণ করুন। তাদের সঙ্গে সদাচরণ করুন। তাদের বিপদাপদে সহযোগিতার হাত বাড়িয়ে দিন। সাধ্যানুযায়ী তাদেরকে সাহায্য করুন। আল্লাহ তাদের যেসব নেয়ামত ও অনুগ্রহ দান করেছেন, তা নিয়ে হিংসাবিদ্বেষ পরিহার করুন। তাদের কোনো দোষত্রুটি আপনি জানলে তা প্রচার না করে গোপন রাখুন। তারা কষ্ট পায় এমন কথা, কাজ ও আচরণ পরিহার করুন। এভাবে নিজেকে সজ্জিত করতে পারলে, দেখবেন তারা আপনার জন্য আপনার উপস্থিতিতে ও অনুপস্থিতিতে দুআ করবে। আবূ হুরাইরা রাযিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘তোমরা তোমাদের সম্পদের মাধ্যমে মানুষকে সংকুলান করতে সক্ষম হবে না। তবে উৎফুল্ল চেহারা ও উত্তম চরিত্রের মাধ্যমে সংকুলান করতে সক্ষম হবে।’[1]

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আরও বলেন, ‘যে-ব্যক্তি আল্লাহর নামে নিরাপত্তা চায়, তাকে নিরাপত্তা দাও। যে-ব্যক্তি আল্লাহর নামে ভিক্ষা চায়, তাকে দাও। যে-ব্যক্তি তোমাদেরকে দাওয়াত করে তার ডাকে সাড়া দাও। যে-ব্যক্তি তোমাদের সঙ্গে সদ্ব্যবহার করে তোমরা তার উত্তম প্রতিদান দাও। প্রতিদান দেওয়ার মতো কিছু না পেলে তার জন্য ততক্ষণ দুআ করতে থাকো, যতক্ষণ না তোমরা অনুধাবন করতে পার যে, তোমরা তার প্রতিদান দিতে পেরেছো।’[2]

আমরা আমাদের সমাজে এমন অনেক মানুষ দেখতে পাই, যারা মানুষের সঙ্গে খারাপ আচরণ করার কারণে এবং তাদের মাধ্যমে মানুষজন কষ্ট পাওয়ার কারণে যখনই তাদের নাম সামনে আসে, তখন মানুষ তাদেরকে গালমন্দ করে, তাদেরকে লানত করে এবং তাদের জন্য বদদুআ করে।

অপরপক্ষে এমন অনেক মানুষকে দেখতে পাওয়া যায়, যাদের ভালো আচরণ ও বিভিন্ন সাহায্য-সহযোগিতার কারণে মানুষজন তাদের ব্যাপারে মুগ্ধ থাকে। ফলে তাদের নাম স্মরণে আসলে বা তাদের নাম আলোচনায় আসলে মানুষেরা তাদের সুনাম করে, তাদের প্রশংসা করে এবং তাদের জন্য দুআ করে। কাজেই আপনি নিজেকে এমনভাবে গড়ে তুলেন যে, আপনার জীবিত অবস্থায় তো দূরের কথা আপনার মৃত্যুর পরও মানুষজন আপনার জন্য দুআ করবে এবং তাদের দুআর উপকার পরকালে পেতে থাকবেন।


[1] সহীহুত তারগীব ওয়াত তারহীব, ২৬৬১; আলবানী হাদীসটিকে হাসান বলেছেন।
[2] সুনানু আবী দাউদ, ১৬৭২; সুনানুন নাসায়ী, ২৫৬৭, সহীহুল জামি, ৬০২১; আলবানী হাদীসটিকে সহীহ বলেছেন।
 
Top