২১. ইবনে তাইমিয়া অত্যন্ত দরিদ্র জীবনযাপন করতেন:
ইমাম ইবনুল কাইয়্যিম বলেন: “ইবনে তাইমিয়া অত্যন্ত দরিদ্র জীবনযাপন করতেন। তাকে কারাগারে অন্তরীণ রাখা হয়েছিল এবং তিনি অনেক হুমকির মুখে ছিলেন। কিন্তু তার মতন এত সুখী মানুষ আর কখনো কাউকে আমি দেখিনি।” [আল ওয়াবিল, পৃ ১১০]
২২. কোন ভালো কাজ করার পর যদি আপনি অন্তরে মিষ্টতা অনুভব না করেন:
“কোন ভালো কাজ করার পর যদি আপনি অন্তরে মিষ্টতা অনুভব না করেন এবং হৃদয় প্রশান্ত না হয় তাহলে আপনার অন্তরকে সন্দেহ করুন।”— ইমাম ইবনুল কাইয়্যিম, [মাদারিজ, ২/৬৮]
২৩. আত্মার বিরুদ্ধে জিহাদ হলো কাফির এবং মুনাফিকদের বিরুদ্ধে জিহাদের ভিত্তি:
“আত্মার বিরুদ্ধে জিহাদ হলো কাফির এবং মুনাফিকদের বিরুদ্ধে জিহাদের ভিত্তি।”— [আর-রাওদাহ, পৃ ৪৭৮]
২৪. কুফর এবং ঈমান কখনো একসাথে থাকতে পারেনা:
“কুফর এবং ঈমান কখনো একসাথে থাকতে পারেনাঃ যখন এদের একটি উপস্থিত থাকে, তখন অন্যটি হারিয়ে যায়।” — [আল ওয়ালা ওয়াল বারা’আ, পৃ ৬৪]
২৫. আন্তরিকতাবিহীন আমল হচ্ছে পরিষ্কার পানিতে ময়লা:
“আন্তরিকতাবিহীন আমল হচ্ছে পরিষ্কার পানিতে ময়লা মিশিয়ে বয়ে নিয়ে যাবার মত। এটা বহনকারীকে শুধু ভার অনুভব করাবে আর কোন উপকারে আসবে না।”
২৬. আমাদের হৃদয় একটা পাখির মতন:
“আমাদের হৃদয় একটা পাখির মতন, মাথাটি যার ভালোবাসা এবং পাখা দু’টি হলো আশা ও ভয়।” — [মাদারিজ আল সালেকিন]
যদি কোন পাখি তার আশা ও ভয় ডানা দু’টি নিয়ে আকাশে উড়ে যখন তার মাথাটি ভালোবাসা, তার মতন করেই আমাদেরকেও জীবনের এই তিনটি উপাদানের মধ্যে ভারসাম্য রাখতে হবে। প্রকৃত সফলতা অর্জন করতে হলে কেবলমাত্র আল্লাহকে ভালোবাসলে, ভয় করলে বা তার রাহমাতের উপরে আশা করলেই চলবে না। বরং আমাদেরকে সবসময়েই ভালোবাসা, রাহমাতের আশা এবং ভয়ের মাঝেই থাকতে হবে।
২৭. সবর তো সেটাই:
“সবর (ধৈর্য) তো সেটাই যখন কারো তাকদীরে যা নির্ধারিত হয়েছে তাতে অন্তর কোন রাগ অনুভব করেনা এবং মুখ সে ব্যাপারে কোন অভিযোগ করে না।” — [আল ‘উদ্দাহ, পৃ ১৫৬]
২৮. “সে-ই মানুষ যে তার অন্তরের মৃত্যুকে ভয় করে, শরীরের মৃত্যুকে নয়।” — [মাদারিজ আল সালেকিন, ৩/২৪৮]
২৯. কজন পাপাচারী লোক তার পাপের জন্য অনুতপ্ত হয়না কারণ তার অন্তর ইতোমধ্যেই মরে গেছে:
“একজন পাপাচারী লোক তার পাপের জন্য অনুতপ্ত হয়না। কারণ তার অন্তর ইতোমধ্যেই মরে গেছে।”
৩০. বান্দা আল্লাহর সামনে দু’বার হাজির হয়:
‘বান্দা আল্লাহর সামনে দু’বার হাজির হয়: প্রথমবার, যখন সে সালাতে দাঁড়ায়। আর দ্বিতীয়বার, যখন কিয়ামতে হাশরের ময়দানে দাঁড়াবে। যে ব্যক্তি প্রথমবার দাঁড়ানোর হক যথাযথভাবে আদায় করতে পারবে, তার জন্য দ্বিতীয়বার দাঁড়ানো সহজ হবে । আর যে ব্যক্তি প্রথমবারেরটা সহজ ভেবে পূর্ণ গুরুত্ব দিবে না, তার জন্য দ্বিতীয়বারের দাঁড়ানোটা কঠিন হবে।’ — [ আল ফাওয়া’ঈদ]
ইমাম ইবনুল কাইয়্যিম বলেন: “ইবনে তাইমিয়া অত্যন্ত দরিদ্র জীবনযাপন করতেন। তাকে কারাগারে অন্তরীণ রাখা হয়েছিল এবং তিনি অনেক হুমকির মুখে ছিলেন। কিন্তু তার মতন এত সুখী মানুষ আর কখনো কাউকে আমি দেখিনি।” [আল ওয়াবিল, পৃ ১১০]
২২. কোন ভালো কাজ করার পর যদি আপনি অন্তরে মিষ্টতা অনুভব না করেন:
“কোন ভালো কাজ করার পর যদি আপনি অন্তরে মিষ্টতা অনুভব না করেন এবং হৃদয় প্রশান্ত না হয় তাহলে আপনার অন্তরকে সন্দেহ করুন।”— ইমাম ইবনুল কাইয়্যিম, [মাদারিজ, ২/৬৮]
২৩. আত্মার বিরুদ্ধে জিহাদ হলো কাফির এবং মুনাফিকদের বিরুদ্ধে জিহাদের ভিত্তি:
“আত্মার বিরুদ্ধে জিহাদ হলো কাফির এবং মুনাফিকদের বিরুদ্ধে জিহাদের ভিত্তি।”— [আর-রাওদাহ, পৃ ৪৭৮]
২৪. কুফর এবং ঈমান কখনো একসাথে থাকতে পারেনা:
“কুফর এবং ঈমান কখনো একসাথে থাকতে পারেনাঃ যখন এদের একটি উপস্থিত থাকে, তখন অন্যটি হারিয়ে যায়।” — [আল ওয়ালা ওয়াল বারা’আ, পৃ ৬৪]
২৫. আন্তরিকতাবিহীন আমল হচ্ছে পরিষ্কার পানিতে ময়লা:
“আন্তরিকতাবিহীন আমল হচ্ছে পরিষ্কার পানিতে ময়লা মিশিয়ে বয়ে নিয়ে যাবার মত। এটা বহনকারীকে শুধু ভার অনুভব করাবে আর কোন উপকারে আসবে না।”
২৬. আমাদের হৃদয় একটা পাখির মতন:
“আমাদের হৃদয় একটা পাখির মতন, মাথাটি যার ভালোবাসা এবং পাখা দু’টি হলো আশা ও ভয়।” — [মাদারিজ আল সালেকিন]
যদি কোন পাখি তার আশা ও ভয় ডানা দু’টি নিয়ে আকাশে উড়ে যখন তার মাথাটি ভালোবাসা, তার মতন করেই আমাদেরকেও জীবনের এই তিনটি উপাদানের মধ্যে ভারসাম্য রাখতে হবে। প্রকৃত সফলতা অর্জন করতে হলে কেবলমাত্র আল্লাহকে ভালোবাসলে, ভয় করলে বা তার রাহমাতের উপরে আশা করলেই চলবে না। বরং আমাদেরকে সবসময়েই ভালোবাসা, রাহমাতের আশা এবং ভয়ের মাঝেই থাকতে হবে।
২৭. সবর তো সেটাই:
“সবর (ধৈর্য) তো সেটাই যখন কারো তাকদীরে যা নির্ধারিত হয়েছে তাতে অন্তর কোন রাগ অনুভব করেনা এবং মুখ সে ব্যাপারে কোন অভিযোগ করে না।” — [আল ‘উদ্দাহ, পৃ ১৫৬]
২৮. “সে-ই মানুষ যে তার অন্তরের মৃত্যুকে ভয় করে, শরীরের মৃত্যুকে নয়।” — [মাদারিজ আল সালেকিন, ৩/২৪৮]
২৯. কজন পাপাচারী লোক তার পাপের জন্য অনুতপ্ত হয়না কারণ তার অন্তর ইতোমধ্যেই মরে গেছে:
“একজন পাপাচারী লোক তার পাপের জন্য অনুতপ্ত হয়না। কারণ তার অন্তর ইতোমধ্যেই মরে গেছে।”
৩০. বান্দা আল্লাহর সামনে দু’বার হাজির হয়:
‘বান্দা আল্লাহর সামনে দু’বার হাজির হয়: প্রথমবার, যখন সে সালাতে দাঁড়ায়। আর দ্বিতীয়বার, যখন কিয়ামতে হাশরের ময়দানে দাঁড়াবে। যে ব্যক্তি প্রথমবার দাঁড়ানোর হক যথাযথভাবে আদায় করতে পারবে, তার জন্য দ্বিতীয়বার দাঁড়ানো সহজ হবে । আর যে ব্যক্তি প্রথমবারেরটা সহজ ভেবে পূর্ণ গুরুত্ব দিবে না, তার জন্য দ্বিতীয়বারের দাঁড়ানোটা কঠিন হবে।’ — [ আল ফাওয়া’ঈদ]