আরবী শেখার বিধান সম্পর্কে ইমাম নাসিরুদ্দিন আলবানী (রাহিমাহুল্লাহ) বলেন, আরবী ভাষা শেখা ওয়াজিব। কারণ, আলিমদের কাছে স্বীকৃতি মূলনীতি হলো, ‘যা ছাড়া ওয়াজিব পালন করা সম্ভব নয়, তা ওয়াজিব হয়ে যায়।’ আর আরবী ভাষা ছাড়া একজন তালিবুল ইলমের পক্ষে কুরআন ও সুন্নাহ বোঝা সম্ভব নয়। আর মাতৃভাষা শেখা মুসতাহাব বিষয়। কারণ, তা ওয়াজিব হওয়ার পক্ষে শরয়ী কোনো দলীল নেই। [১]
কুরআন হিফয করার ব্যাপারে তিনি বলেন, কুরআনুল কারীম মুখস্থ করা ফরযে কিফায়া। কিছু লোক মুখস্থ করলেই হয়, সবার মুখস্থ করার প্রয়োজন নেই। অতএব, প্রতিটি মুসলিমের জন্য তা মুখস্থ করা ওয়াজিব নয়। কারণ, ওয়াজিব হওয়ার ব্যাপারে কোনো দলীল নেই। [২]
[১] আল মানহাজুস সালাফী ইনদাশ শাইখ আলবানী, পৃ. ২০৫
[২] আল মানহাজুস সালাফী ইনদাশ শাইখ আলবানী, পৃ. ২০৫
– মানহাজুস সালাফ, ইমাম আলবানী, বিলিভার্স ভিশন পাবলিকেশন্স
কুরআন হিফয করার ব্যাপারে তিনি বলেন, কুরআনুল কারীম মুখস্থ করা ফরযে কিফায়া। কিছু লোক মুখস্থ করলেই হয়, সবার মুখস্থ করার প্রয়োজন নেই। অতএব, প্রতিটি মুসলিমের জন্য তা মুখস্থ করা ওয়াজিব নয়। কারণ, ওয়াজিব হওয়ার ব্যাপারে কোনো দলীল নেই। [২]
[১] আল মানহাজুস সালাফী ইনদাশ শাইখ আলবানী, পৃ. ২০৫
[২] আল মানহাজুস সালাফী ইনদাশ শাইখ আলবানী, পৃ. ২০৫
– মানহাজুস সালাফ, ইমাম আলবানী, বিলিভার্স ভিশন পাবলিকেশন্স