সালাফী আকিদা ও মানহাজে - Salafi Forum

Salafi Forum হচ্ছে সালাফী ও সালাফদের আকিদা, মানহাজ শিক্ষায় নিবেদিত একটি সমৃদ্ধ অনলাইন কমিউনিটি ফোরাম। জ্ঞানগর্ভ আলোচনায় নিযুক্ত হউন, সালাফী আলেমদের দিকনির্দেশনা অনুসন্ধান করুন। আপনার ইলম প্রসারিত করুন, আপনার ঈমানকে শক্তিশালী করুন এবং সালাফিদের সাথে দ্বীনি সম্পর্ক গড়ে তুলুন। বিশুদ্ধ আকিদা ও মানহাজের জ্ঞান অর্জন করতে, ও সালাফীদের দৃষ্টিভঙ্গি শেয়ার করতে এবং ঐক্য ও ভ্রাতৃত্বের চেতনাকে আলিঙ্গন করতে আজই আমাদের সাথে যোগ দিন।
Farhad Molla

কুরবানী আমাদের কুরবানী দেওয়ার জন্য একটা ছাগল কিনে আনছে আজকে ১০ দিন হল কালকে থেকে ছাগলটা অনেক অসুস্থ এখন প্রশ্ন হল সেই ছাগলটা কি বিক্রি করা যাবে?

Farhad Molla

Susceptible

Exposer
Q&A Master
Reporter
Salafi User
Threads
141
Comments
218
Solutions
1
Reactions
1,403
Credits
1,274
উত্তর : ছাগল কিনে নিলে সেটি আপনি আল্লাহর রাস্তায় যেন নির্ধারণ করেছেন যে কুরবানী করব।

এজন্য একদল বলছেন যে না সেটাকে কি করা যাবে না অন্যটার সাথে পরিবর্তন করা যাবে না। আর আরো একদল বলছেন যে তার চাইতে উত্তমের সাথে যদি পরিবর্তন করে তাহলে জায়েজ রয়েছে। এই মতটি বেশি ঠিক।

তো এখানে এটি যেহেতু অসুস্থ হয়ে গেছে আর এই অবস্থা যদি রেখে দেন জবাই করে গোস্তও খেলেন না আর বিক্রিও করলেন না যারা জবাই করে তাদের কাছে যে সেটা থেকে উপকৃত হল মরে গেল তাহলে ক্ষতিগ্রস্ত হলো আর্থিক দিক থেকে।

লাভ কি করলেন সুতরাং এখানে বিক্রি করার উদ্দেশ্য এই নয় যে কুরবানী দেবোনা হ্যাঁ কোরবানি বলে একটা পশু কিনে নিয়েছে আর তারপর বলছে আমি এবছর কুরবানী দেব না বিক্রি করে দেব এটা জায়েজ নয়। এটা জায়েজ নয়।

কিন্তু এখানে এটা বিক্রি করার উদ্দেশ্য এটা জবাই করে খেয়ে নেয়ার উদ্দেশ্য এটার বদলে আমি আরো একটা কুরবানী খরিদ করে দিয়ে দেব এর মতোই অথবা এর চাইতে ভালো সুতরাং সেটি জায়েজ এতে কোন সন্দেহ নাই আর তাই করুন আল্লাহ রাব্বুল আলামীন আমাদের সকলের জীবনে বরকত দান করেন



উত্তর প্রদানে
শায়খ মতিউর রহমান মাদানী হাফি :
১১ নং প্রশ্ন ২০ : ৫৩ সেকেন্ড থেকে ২২ : ২০ সেকেন্ড​


 
Last edited by a moderator:
Top