সালাফী আকিদা ও মানহাজে - Salafi Forum

Salafi Forum হচ্ছে সালাফী ও সালাফদের আকিদা, মানহাজ শিক্ষায় নিবেদিত একটি সমৃদ্ধ অনলাইন কমিউনিটি ফোরাম। জ্ঞানগর্ভ আলোচনায় নিযুক্ত হউন, সালাফী আলেমদের দিকনির্দেশনা অনুসন্ধান করুন। আপনার ইলম প্রসারিত করুন, আপনার ঈমানকে শক্তিশালী করুন এবং সালাফিদের সাথে দ্বীনি সম্পর্ক গড়ে তুলুন। বিশুদ্ধ আকিদা ও মানহাজের জ্ঞান অর্জন করতে, ও সালাফীদের দৃষ্টিভঙ্গি শেয়ার করতে এবং ঐক্য ও ভ্রাতৃত্বের চেতনাকে আলিঙ্গন করতে আজই আমাদের সাথে যোগ দিন।
Habib Bin Tofajjal

আমাদের ইসলাম এত ঠুনকো নয় যে এটা বা ওটা না থাকলেই ইসলাম নষ্ট হয়ে যাবে

Habib Bin Tofajjal

If you're in doubt ask الله.

Forum Staff
Moderator
Generous
ilm Seeker
Uploader
Exposer
HistoryLover
Q&A Master
Salafi User
Threads
688
Comments
1,213
Solutions
17
Reactions
6,618
Credits
5,415
কখনও কখনও দেখি অনেক অভিজ্ঞ মানুষকে একথা বলতে যে, “অমুক কাজ করলেই ইসলাম চলে যাবে এমনটি নয়।” আরও বলতে দেখা যায়, তারা বলে থাকেন, “আমাদের ইসলাম এত ঠুনকো নয় যে এটা বা ওটা না থাকলেই ইসলাম নষ্ট হয়ে যাবে”। আসলে তাঁরা অনেক জ্ঞানে জ্ঞানী হতে পারেন, চিন্তাশীল হতে পারেন, বুদ্ধিজীবি বিবেচিত হতে পারেন কিন্তু ইসলাম সম্পর্কে তাদের এ বক্তব্য জ্ঞানের প্রতিনিধিত্ব করেনি। এ কথাগুলো বলে হয় তারা নিজেদের প্রবঞ্চিত করছেন অথবা মানুষদের ভুল বুঝিয়ে জ্ঞানপাপীর কাজটি সম্পন্ন করছেন।

প্রথমত: একথা সত্য যে, ইসলাম এমন নয় যে কেউ ইসলামের অনুশাসন ছেড়ে দিলে বা তার নীতিকে অবজ্ঞা করে চললে ইসলামের সমূহ ক্ষতি হয়ে যাবে বা ইসলাম নিঃশ্চিহ্ন হবে। বরং সে ব্যক্তিবিশেষ নিজেকে ইসলামের শান্তি নিকেতন থেকে বের করে চিরস্থায়ী অশান্তিতে জায়গা করে নিলেন মাত্র। সত্যি সত্যিই তাঁর চলে যাবার মাধ্যমে ইসলামের কোনো ক্ষতি হবে না। ইসলাম তার গতিতেই চলবে, যদি কেউ ইসলাম ও তার বিধান থেকে মুখ ফিরিয়ে নেয় তবে ইতিহাসের আস্তাকুড়ে নিক্ষিপ্ত খারাপ লোকদের মধ্যে সে তার জায়গা করে নিবে। ইতিহাস এমন খারাপ লোকদের অবস্থা লিখতে কোনো কার্পন্য করেনি আর ভবিষ্যতেও করবে না।

মহান আল্লাহ বলেন, “আর যদি তারা ইসলাম থেকে মুখ ফিরিয়ে নেয় তবে আল্লাহর তাদের জায়গায় অন্যদের প্রতিস্থাপন করবেন, তারপর তারা এদের মত হবে না।” [সূরা মুহাম্মাদ: ৩৮]

সুতরাং তাঁরা যদি ইসলামকে সংকোচন বা অপব্যাখ্যা করার প্রয়াস চালান তবে তাতে ইসলামের ক্ষতি না হলেও তাদের নিজেদের ক্ষতি অবশ্যই হবে।

দ্বিতীয়ত: সে সব জ্ঞানী-গুণীজনদের কাছে আমি প্রশ্ন রাখছি যে, আপনারা যে বলেন, ইসলাম এত ঠুনকো নয় যে এটা বা ওটা করলে ইসলাম বিনষ্ট হয়ে যাবে, আপানারাই আমাকে বলুন, ইসলাম থেকে বের হওয়ার মত আসলেই কি কোনো কর্ম নেই। অর্থাৎ আমি মুসলিম মায়ের গর্ভে জন্মেছি বলে যা ইচ্ছে তা করে যাব আর দাবী করব যে আমার ইসলাম নষ্ট হচ্ছে না, এটা কি কোনো যৌক্তিক কথা? পৃথিবীর সকল আইডিওলজির ক্ষেত্রে একথা প্রযোজ্য যে তাতে থাকতে হলে কিছু অনুশাসন মেনে চলতে হয়, কেবল ইসলামের বেলাতেই আমাদের কোনো অনুশাসন মানার বালাই থাকবে না, এটা কি কোনো বিবেকবান মানুষ বলতে পারে?

তৃতীয়ত: যদি বলেন যে, হ্যাঁ, অন্যান্য আইডিওলজির মতো ইসলামেরও কিছু আইডিওলিজ আছে তা না মানলে তাতে থাকা যায় না, তাহলে আপনিই বলুন সেগুলো কী কী? বস্তুত: আপনি জানেন না যে ইসলাম বিনষ্টকারী বেশ কিছু বিষয় রয়েছে। তন্মধ্যে বিখ্যাত হলো, ঈমান বিরোধী কিছু সংঘটিত হওয়া, তাওহীদ বিরোধী কিছুতে লিপ্ত হওয়া। কুফরি , নিফাক ও শির্কের মত জঘন্য কোনো কাজে জড়িয়ে পড়া। নিয়মিত সালাত আদায়ে ব্যত্যয় ঘটানো। দীন ইসলাম ও তার অনুশাসন থেকে বিমুখ থাকা।

এ বিমুখ থাকা তখনই স্পষ্টভাবে প্রমাণিত হবে যখন তিনি তাঁর কর্মকাণ্ড বা কিংবা বক্তব্যের মাধ্যমে ইসলামী শিক্ষার প্রতি অবজ্ঞা, ইসলামী শিক্ষার পথে বাধা, ইসলামী শিক্ষার বিস্তার রোধে পদক্ষেপ গ্রহণ করেন। মহান আল্লাহ বলেন, “আর যে কেউ আমার শিক্ষা থেকে মুখ ফিরিয়ে নিবে তার জন্য কবরে থাকবে সংকীর্ণ জীবন, আর আমরা তাকে হাশরের দিন উপস্থিত করাবো অন্ধ হিসেবে।” আল্লাহ তা‘আলা আরো বলেন, আর তার চেয়ে বড় যালেম কে হতে পারে যাকে আল্লাহর আয়াতসমূহ দিয়ে স্মরণ করে দেওয়ার পর সে তা থেকে মুখ ফিরিয়ে নিল, আমরা অবশ্যই অপরাধীদের থেকে প্রতিশোধ নেব।

চতুর্থত: হ্যাঁ, আজ হয় তো আপনি আপনার ক্ষমতার অপব্যবহার করে দীনী শিক্ষাকে সংকোচনের নীতি অবলম্বন করলেন আর ধমকি, হুমকি, ষড়যন্ত্র কিংবা ইসলামের নিজস্ব ব্যাখ্যা দাঁড় করিয়ে সেটাকে বাস্তবায়নও করে ফেললেন। কিন্তু আপনার আমার মনে রাখা প্রয়োজন যে আমাদের একজন রব্ব রয়েছেন, যার কাছে আমাদেরকে এ সকল কর্মকাণ্ডের জন্য জবাবদিহী করতেই হবে।

সুতরাং আমরা সবাই সে দিনের জন্য প্রস্তুত হই।


লিখেছেন: ড. আবু বকর মুহাম্মাদ যাকারিয়া।​
 
Top