সালাফী আকিদা ও মানহাজে - Salafi Forum

Salafi Forum হচ্ছে সালাফী ও সালাফদের আকিদা, মানহাজ শিক্ষায় নিবেদিত একটি সমৃদ্ধ অনলাইন কমিউনিটি ফোরাম। জ্ঞানগর্ভ আলোচনায় নিযুক্ত হউন, সালাফী আলেমদের দিকনির্দেশনা অনুসন্ধান করুন। আপনার ইলম প্রসারিত করুন, আপনার ঈমানকে শক্তিশালী করুন এবং সালাফিদের সাথে দ্বীনি সম্পর্ক গড়ে তুলুন। বিশুদ্ধ আকিদা ও মানহাজের জ্ঞান অর্জন করতে, ও সালাফীদের দৃষ্টিভঙ্গি শেয়ার করতে এবং ঐক্য ও ভ্রাতৃত্বের চেতনাকে আলিঙ্গন করতে আজই আমাদের সাথে যোগ দিন।
Farhad Molla

প্রশ্নোত্তর আমরা রাসূল (ﷺ)-এর পরিবারের সদস্যাদের মা আয়েশা, মা ফাতেমা ইত্যাদি বলে সম্বোধন করে থাকি। এটা জায়েয হবে কি?

Farhad Molla

Susceptible

Exposer
Q&A Master
Reporter
Salafi User
Threads
141
Comments
218
Solutions
1
Reactions
1,408
Credits
1,284
উত্তর : রাসূল (ﷺ)-এর স্ত্রীগণকে ‘মা’ বলে সম্বোধন করা হয়।

কারণ আল্লাহ তা‘আলা স্বয়ং তাদেরকে ‘মুমিনদের মা’ বলে আখ্যায়িত করেছেন (আহযাব ৩৩/০৬)। কিন্তু তাদের কন্যাদের ‘মা’ বলে সম্বোধন করা সমীচীন নয়।

কারণ এই পরিভাষাটি রাসূল (ﷺ)-এর স্ত্রীগণের জন্য ‘খাছ’ (আবু যায়েদ বকর বিন আব্দুল্লাহ, মু‘জামুল মানাহী ১৪৩ পৃ.)।

মূলতঃ ‘বিষাদ সিন্ধু’র শী‘আ লেখক কুষ্টিয়ার মীর মশাররফ হোসেন (১৮৪৭-১৯১১) তার বইয়ে ‘মা ফাতেমা’ শব্দটি চালু করেন। কবি নজরুল ইসলাম (জন্ম ১৮৯৯-বাকরুদ্ধ ১৯৪২, মৃ. ১৯৭৬) ‘ওগো মা ফাতেমা ছুটে আয়’ কবিতা লেখেন।

যা দলমত নির্বিশেষে সকল বাঙালী মুসলমানের মধ্যে চালু হয়ে যায়। সাধারণভাবে কোন বয়স্কা মহিলাকে শ্রদ্ধার সম্বোধন হিসাবে ‘মা’ বলা হয়ে থাকে। অমনিভাবে কন্যা বা কন্যাস্থানীয়া মেয়েদেরকেও স্নেহের সম্বোধন হিসাবে ‘মা’ বলা হয়ে থাকে। এগুলি দোষের নয়।



প্রশ্নোত্তর পর্ব, মাসিক আত-তাহরীক।
জুন ২০২৪ সংখ্যা।​
 
Top