‼️ পোস্টটি সুন্দরভাবে দেখতে এখানে ক্লিক করুন।‼️

আকীদাহ শব্দটি কুরআন-সুন্নাহ তে আসেনি মর্মে নোমান আলী খান এর ভিত্তিহীন দাবি

shafinchowdhury

Salafi

Salafi User
Threads
38
Comments
51
Reactions
619
Credits
207
নোমান আলী খান এর দাবি "আকীদাহ/عقيدة" পরিভাষাটি কুরআন সুন্নাহ তে সরাসরি আসেনি। দাবিটি কি সঠিক?

তার বক্তব্যের ভিডিও লিংক

প্রথমত কুরআনে আকীদাহ শব্দটি সরাসরি না এলেও এর মূল শব্দ عقد এসেছে। عقيدة পরিভাষাটি عقد হতে উৎপত্তি হয়েছে। কুরআনে একাধিক জায়গায় আল্লাহ তা'আলা عقد - ফে'ল/ক্রিয়াটি ব্যবহার করেছেন।

যেমন:
وَ لِكُلٍّ جَعَلۡنَا مَوَالِیَ مِمَّا تَرَكَ الۡوَالِدٰنِ وَ الۡاَقۡرَبُوۡنَ ؕ وَ الَّذِیۡنَ عَقَدَتۡ اَیۡمَانُكُمۡ فَاٰتُوۡهُمۡ نَصِیۡبَهُمۡ ؕ

আর আমি প্রত্যেকের জন্য নির্ধারণ করেছি উত্তরাধিকারী, পিতা-মাতা ও নিকট আত্মীয়-স্বজন যা রেখে যায় এবং যাদের সাথে তোমরা চুক্তি করেছ, তা থেকে। (সূরা নিসা আয়াত ৩৩, বঙ্গানুবাদ আহসানুল বায়ান)

এখানে عقدت শব্দটিকে তারকীব করলে দাঁড়ায় - عقد + ت - যাতে عقد ফে'ল মাদ্বি এর শেষে ফায়িল বা কর্তা মুস্তাতির তথা লুকায়িত রূপে রয়েছে। আকাদা মূল ক্রিয়াটি এছাড়াও সূরা মায়িদাহ ৮৯ নং আয়াতে এসেছে,

لَا يُؤَاخِذُكُمُ اللّٰهُ بِاللَّغْوِ فِيْۤ اَيْمَانِكُمْ وَلٰكِنْ يُّؤَاخِذُكُمْ بِمَا عَقَّدْتُّمُ الْاَيْمَانَ

আল্লাহ তোমাদেরকে পাকড়াও করেন না তোমাদের অর্থহীন কসমের ব্যাপারে, কিন্তু যে কসম তোমরা দৃঢ়ভাবে কর সে কসমের জন্য তোমাদেরকে পাকড়াও করেন।

এখানেও عقدتم শব্দটি তারকীব করলে আসে - عقد + تم - যাতে عقد ফেল মাদি বা অতীত ক্রিয়ার পরে তুম/تم - দমির মুত্তাসিল বা সংযুক্ত সর্বনামটি বসেছে। মূল ক্রিয়াটি হলো عقد। তুম হচ্ছে فاعل যা দুজনকে সম্বোধন করতে ব্যবহৃত হচ্ছে।

নাহুবিদ আবু আব্বাস আল ফুয়ুমি (মৃত্যু ৬৬০ হিজরি) তার "আল মিসবাহুল মুনীর" নামক কিতাবে عقد ফে'ল এর অধীনে এর সমার্থক অর্থস্বরূপ ইতিকাদ বা আকীদাহ শব্দটিকে গ্রহণ করেছেন:

«المصباح المنير في غريب الشرح الكبير» (2/ 421):
«واعتقدت كذا عقدت عليه القلب والضمير حتى قيل العقيدة ‌ما ‌يدين ‌الإنسان ‌به وله عقيدة حسنة سالمة من الشك واعتقدت مالا جمعته»
(আল মিসবাহুল মুনীর, ২/৪২১)

শায়েখ মুর্তাজা আয যাবিদি আল হানাফি (মৃত্যু ১২০৫ হিজরি) যিনি আকীদায় মাতুরিদি ছিলেন এবং শাহ অলিউল্লাহ দেহলভীর ছাত্র ছিলেন। তার রচিত আরবি অভিধান "তাজুল উরুস মিন জাওয়াহিরিল কামুস" এ তিনি عقد ফে'ল এর ব্যবহার প্রসঙ্গে লিখতে যেয়ে বলেছেন এটি চুক্তি, অঙ্গীকার, বাধন ছাড়াও বিশ্বাস ও দৃঢ় প্রত্যয় ইত্যাদি অর্থে ব্যবহৃত হয়। তিনি লিখেছেন,

«تاج العروس من جواهر القاموس» (8/ 394):
«ثم استعمل في التصميم والاعتقاد الجازم»

অতঃপর এটি বিশ্বাস এবং দৃঢ় প্রত্যয় বুঝাতেও ব্যবহৃত হয়।

তাজুল উরুস মিন জাওয়াহিরিল কামুস ৮/৩৯৪, মাক্তাবা শামেলা।

শায়েখ মুহাম্মদ বিন খালিল হাসান হাররাস (রাহিমাহুল্লাহ) আকীদাতুল ওয়াসিত্বিয়্যাহ এর শরাহ তে লিখেছেন,

আকীদাহ শব্দটির মূল হচ্ছে عقد الحبل, এছাড়াও এটি বিশ্বাস এবং দৃঢ় সিদ্ধান্তের ক্ষেত্রে ব্যবহৃত হয়।

«شرح العقيدة الواسطية - الهراس» (ص60):
«وأصله من (عقد الحبل) ، ثم استعمل في ‌التصميم ‌والاعتقاد ‌الجازم»

শারহুল আক্বীদাতিল ওয়াসিত্বিয়্যাহ, ৬০ পৃষ্ঠা, মাক্তাবা শামেলা।

অতএব, কুরআনে عقيدة শব্দটির মূল عقد রয়েছে। এছাড়াও আরবি একটি শব্দের বহু অর্থ হতে পারে। তাই عقيدة শব্দটি কুরআনে নেই তা বলা ভুল, যেহেতু এর মূল শব্দ মজুদ রয়েছে এবং এটি বিশ্বাস অর্থেও ব্যবহৃত হয়।

এবার দেখুন হাদিস থেকে :

রাসূল ﷺ বলেন,

কোনো মুমিনের অন্তরে তিনটি গুণের উপর বিশ্বাস স্থাপন না করলে সে জান্নাতে প্রবেশ করবে না।
সাহাবী জিজ্ঞাসা করলেন, সেগুলো কী কী?
তিনি ﷺ বললেন, ইখলাসের সহিত আল্লাহর জন্য আমল করা, নেতৃবৃন্দকে সদুপদেশ দান করা, মুসলিমদের জাম'আতকে আকড়ে থাকা, কেননা তাদের দু'আ তাদেরকে বেষ্টন করে রাখে।

لا يعتقد قلب مسلم على ثلاث خصال إلا دخل الجنة» قال: قلت: ما هن؟ قال: «إخلاص العمل لله، والنصيحة لولاة الأمر، ولزوم الجماعة، فإن دعوتهم تحيط من ورائهم
«مسند الدارمي - ت الزهراني» (1/ 129)

মুসনাদ আদ দারিমি, ১/১২৯, হাদিস নং ২৩৬, সনদ হাসান।
এছাড়াও يعتقد শব্দটি ব্যতীত হাদিসটি তিরমিযি ২৬৫৮, ইবনে মাজাহ ২৩০ & ৩০৫৬, মিশকাত ২২৮ নং ইত্যাদি তে এসেছে।

উপরোক্ত হাদিসে يعتقد লাফয ব্যবহৃত হয়েছে। এই শব্দটির Root ও عقد। এখানে يعتقد শব্দটি বিশ্বাস অর্থে ব্যবহৃত হয়েছে। শব্দটি তারকীব করলে আমরা দেখি এর মাসদার হচ্ছে اِعْتَقِد। এটি বাবে ইফতায়াল/باب افتعل এর মুদারি রূপ। যাকে ইংরেজিতে Verb Of Form VIII বলা হয়।

অতএব কুরআন হাদিসে আকীদাহ পরিভাষাটি আসেনি বলা ভুল।

সাফিন চৌধুরী।
Facebook: Shafin Chowdhury
 
Last edited:

sk Anish

New member

Threads
0
Comments
1
Reactions
0
Credits
12
Alhamdulillah Noman ali khan enough quran er knowledge ache kintu akida bishoye onar discuss Kora uchit
 

shafinchowdhury

Salafi

Salafi User
Threads
38
Comments
51
Reactions
619
Credits
207
কুরআন বিষয়েও উনার একাধিক ভ্রান্ত বক্তব্য আছে। সবগুলো ইনশাআল্লাহ পর্ব আকারে খণ্ডন করবো। পড়ে যাচাই করবেন।
 

atia1911

Member

Threads
0
Comments
17
Reactions
7
Credits
19
সময়োপযোগী পোস্ট। যাজাকাল্লাহু খইরন
 

Share this page