সালাফী আকিদা ও মানহাজে - Salafi Forum

Salafi Forum হচ্ছে সালাফী ও সালাফদের আকিদা, মানহাজ শিক্ষায় নিবেদিত একটি সমৃদ্ধ অনলাইন কমিউনিটি ফোরাম। জ্ঞানগর্ভ আলোচনায় নিযুক্ত হউন, সালাফী আলেমদের দিকনির্দেশনা অনুসন্ধান করুন। আপনার ইলম প্রসারিত করুন, আপনার ঈমানকে শক্তিশালী করুন এবং সালাফিদের সাথে দ্বীনি সম্পর্ক গড়ে তুলুন। বিশুদ্ধ আকিদা ও মানহাজের জ্ঞান অর্জন করতে, ও সালাফীদের দৃষ্টিভঙ্গি শেয়ার করতে এবং ঐক্য ও ভ্রাতৃত্বের চেতনাকে আলিঙ্গন করতে আজই আমাদের সাথে যোগ দিন।
হারানো সুন্নাহ - PDF

বাংলা বই হারানো সুন্নাহ - PDF শাইখ ড. মুতলাক আল-জাসির (হাফি:)

হারানো সুন্নাহ - PDF
হারানো সুন্নাহ (শীঘ্রই প্রকাশিতব্য, ইনশাআল্লাহ)

❝মানুষ যেসব সুন্নাহর ওপর আমল করা ছেড়ে দিয়েছে, যুগে যুগে সুন্নাহপন্থি উলামাগণ সেসবের প্রতি গুরুত্বারোপ করেছেন এবং সেসব নিয়ে বইপুস্তক রচনা করেছেন। তারই ধারাবাহিকতায় কুয়েতের বিশিষ্ট বিদ্বান, কুয়েত ইউনিভার্সিটির কম্পেরাটিভ ফিকহ ডিপার্টমেন্টের অ্যাসোসিয়েট প্রফেসর, শাইখ ড. মুতলাক আল-জাসির হাফিজাহুল্লাহ ‘সুনানুম মাহজুরা’ নামে একটি আরবি কিতাব রচনা করেন। সংশ্লিষ্ট বিষয়ে কিতাবটি অত্যন্ত তথ্যবহুল ও প্রমাণসমৃদ্ধ হওয়ায় আমরা শাইখের সাথে যোগাযোগ করে তাঁর অনুমতি নিয়ে কিতাবটির অনুবাদ করেছি। অনূদিত বইয়ের বাংলা শিরোনাম দিয়েছি— হারানো সুন্নাহ।

শাইখ হাফিজাহুল্লাহ এখানে ‘ফরজ-নয়’ এমন সুন্নাহগুলো নিয়ে আলোচনা করেছেন। বইটি প্রধানত তিনভাগে বিভক্ত। প্রথমভাগে পবিত্রতা-বিষয়ক সুন্নাহ নিয়ে, দ্বিতীয়ভাগে সালাত-সংক্রান্ত সুন্নাহ নিয়ে এবং তৃতীয়ভাগে বিভিন্ন বিষয়ের সুন্নাহ নিয়ে আলোচনা করা হয়েছে। আলোচনাকে আরও সমৃদ্ধ ও বোধগম্য করার জন্য আমরা বইটিতে বেশকিছু গুরুত্বপূর্ণ কাজ করেছি, সংক্ষেপে সেগুলোর বিবরণ দিয়ে দিচ্ছি।

বক্ষ্যমাণ কিতাবে আমাদের কাজগুলোর বিবরণ :

১. শাইখ যেসব উদ্ধৃতি রেফারেন্স দেননি, সেগুলোর যথাযথ রেফারেন্স সংযোজন করেছি।
২. পারতপক্ষে সকল উদ্ধৃতির আরবি টেক্সট উল্লেখ করেছি এবং তাতে হরকত দিয়েছি।
৩. লেখক সবগুলো হাদিসের তাহকিক বা বর্ণনাগত মান উল্লেখ না করলেও আমাদের সাধ্য মোতাবেক সকল হাদিসের তাহকিক উম্মতের গ্রহণযোগ্য মুহাক্কিক বিদ্বানদের আলোচনা থেকে রেফারেন্স-সহ পেশ করেছি।
৪. বইয়ের আলোচনাকে আরও স্পষ্ট করার জন্য এবং মতভেদপূর্ণ বিষয়ে ভিন্নমত জানিয়ে দেওয়ার জন্য অনেকগুলো গুরুত্বপূর্ণ টীকা সংযোজন করেছি।
৫. বইয়ের পরিশিষ্টে একটি গবেষণামূলক প্রবন্ধ সংযুক্ত করেছি। প্রবন্ধের শিরোনাম : ‘আল্লাহ নবির জন্য সলাত ধার্য করেন বা দরুদ বর্ষণ করেন’ কথাটির অর্থ নিরূপণ।
৬. বইয়ের শুরুতে লেখকের সংক্ষিপ্ত জীবনচরিত লিখে দিয়েছি।
৭. আমাদের কাজে যেসব উৎসগ্রন্থ ও সোর্স থেকে রেফারেন্স দিয়েছি, সেগুলোর তালিকা বইয়ের শেষে বিব্লিয়োগ্রাফি তথা প্রমাণপঞ্জি হিসেবে যুক্ত করে দিয়েছি, যাতে করে আগ্রহী পাঠকগণ তা থেকে উপকৃত হতে পারেন।❞


বইটির পিডিএফ “সালাফী: ‘আক্বীদাহ্ ও মানহাজে” ফেসবুক পেজ থেকে আসবে, ইনশাআল্লাহ। পরবর্তীতে আল্লাহ চাইলে কাগজের মোড়কেও আসবে ‘ওয়াহীদিয়া ইসলামিয়া লাইব্রেরি’ থেকে। দোয়া করি, আল্লাহ আমাদের সামান্য শ্রমটুকু একমাত্র তাঁর জন্য একনিষ্ঠ করুন এবং এর মাধ্যমে লেখক, অনুবাদক, পাঠক, প্রকাশক, পরিবেশক নির্বিশেষে মুসলিম সমাজের জন্য ফলপ্রসূ করুন। আমিন।


সুপথপ্রাপ্তির অভিলাষী
এক গুনাহগার বান্দা—
Md Abdullah Mridha.
[লেখাটি কিতাবটির অনুবাদক শাইখ মুহাম্মাদ আব্দুল্লাহ মৃধা হাফিজাহুল্লাহ’র ফেসবুক পোষ্ট থেকে সংগৃহীত]
Price
0 TAKA
Top