সালাফিবাদ ও ওয়াহাবিজম হলো দুটি ধর্মীয় আন্দোলনের নাম। সালাফিবাদ ওয়াহাবিজম সম্প্রদায় ইসলামিক আলোকবিদরা এই দুটি আন্দোলনকে আলাদাভাবে তোন্নয়ন করেন। সালাফিবাদ কে অধিকাংশ শিয়া মুসলিমদের সমর্থন করে এবং ওয়াহাবিজম কে অধিকাংশ সুন্নি মুসলিমদের সমর্থন করে।
সালাফিবাদ একটি বাংলা শব্দ যা লিখিত রূপে "সালাফি" ধারণ করেই পূর্বের প্রতিকূলসহ আরবি শব্দ "সালাফ" এর উপাদান রয়েছে, যা আরবি ভাষায় "পূর্বদের পূর্বভাগ" বুঝায়, অর্থাৎ প্রথমদের পূর্বকাল বা পূর্ববীহিন কাল দেখায়। সালাফি ধারণায় বিশেষত প্রাচীন মুসলিম আলিমরা, উত্তম ও ঐক্যবদ্ধ ইমামেরা সমর্থিত হয়। এই ধারণার প্রকাশিত রূপ হলো বিভিন্ন তত্ত্বাবধায়ক গ্রন্থের মাধ্যমে, স্পষ্ট অংশানুরূপ পূর্বদের পিরিতি বা ফতবা ও রূপান্তর ছেড়ে, বিশদমত ইসলামিক শরিয়ত ও সীরাহ অনুগত রয়েছে। সালাফিবাদ সংক্রান্ত কাজে বিভিন্ন গোষ্ঠী ও সময়োসময় মতের তীব্র মতবাদ করেন না বরং এটি ইতিহাস ও সীরাতের মধ্যমে ইসলামের আসল প্রচেষ্টা ও প্রমাণ বা আলোচনা করেন।
অন্যদিকে ওয়াহাবিজম আরবি শব্দ "ওয়াহ্যাবি" বা "ওয়াহ্যাবি মাসলা" থেকে এসেছে। এটি মুসলিম আরবি ধর্মীয় আন্দোলনের নাম। ওয়াহ্যাবি উপাসকরা আদর্শগতভাবে মুহাম্মদ বিন আব্দুল্লাহ (রাসুল মুহাম্মদের শিষ্য বলা হয়ে থাকে) এর কথা ও কার্যতত্পরতা ধারণ করে ওয়াহ্যাবি উপাসনা অনুসরণ করে। ওয়াহ্যাবি মাসলার সময়ের বিদ্যমান হওয়ার কারণে প্রতিষ্ঠান এবং আলোচনা প্রকাশের পথে ভারতে বিদেশে এই ধরণের গুরুত্ব বাড়ছে।
সালাফিবাদ ও ওয়াহাবিজম এই দুটি আন্দোলনটি প্রাক-ইসলামি পেশাগত এবং আলোচনার পদার্থে একই অংশানুরূপ এবং সমতুল্য। তবে, সমস্ত সালাফিবাদীদের মতে ওয়াহাবিজম সম্প্রদায় একটি মুসলিম গোষ্ঠীকে বর্জন করা উচিত বলে। প্রকাশিত মুক্তিনেটও তাদের কথায়ও বলে- "আসলভাবে ওয়াহাবীজম সনাতনতা এবং বিদ্যামানতার প্রতিকূল ফহমের জন্য তাদের বিমূর্ত থেকে পূর্বে, প্রথমরা তাদেরকে জব্দ করে রাখা উচিত।"
(উল্লেখ্য, এই জবাবটি একটি অনুবাদ হিসাবে তৈরি করা হয়েছে।)