If you're in doubt ask الله.
Forum Staff
Moderator
Generous
ilm Seeker
Uploader
Exposer
Q&A Master
Salafi User
LV
17
- Awards
- 33
- Credit
- 15,475
- Thread starter
- #1
সালাফগণের নীতি কালামশাস্ত্রবিদদের নীতির বিপরীত আমি দেখেছি, সালাফদের মতামত বর্ণনাকারী কেউ কেউ সালাফদের কারো কারো প্রতি মিথ্যারোপ করে উপরোক্ত এ অর্থ ও উদ্দেশ্য (অর্থাৎ অর্থটি আল্লাহর মর্যাদার সাথে উপযুক্ত, বান্দার গুণের সাথে সাদৃশ্যপূর্ণ না হওয়ার পরও এই প্রকাশ্য অর্থ উদ্দেশ্য নয়। এমনটি কোনো সালাফ থেকে কেউ যদি বর্ণনা করে তবে সে সালাফদের নামে মিথ্যা বলেছে) তাদের দিকে সম্পৃক্ত করে থাকে। তারা বলে, তা’ওয়ীলকারীদের তরীকা মূলত সালাফদের তরীকা। অর্থাৎ উভয় পক্ষ(১) এ ব্যাপারে একমত হয়ে গেল যে, এসব আয়াত ও হাদীস দ্বারা আল্লাহর কোনো সিফাত বুঝানো হয়নি।(২) বরং সালাফ বা পূর্বসূরীগণ এগুলোর তা’ওয়ীল করা থেকে নীরব ছিলেন, কিন্তু খালাফ বা পরবর্তীরা এগুলোর তা’ওয়ীল করাকে স্বার্থকর মনে করেছে; কারণ এভাবে তা’ওয়ীল করার প্রয়োজন রয়েছে(৩)। তারা আরও বলে: পার্থক্য হচ্ছে- পরবর্তী খালাফরা তা’ওয়ীলের মাধ্যমে এগুলোর অর্থ ও উদ্দেশ্য নির্দিষ্ট করে, অপরদিকে পূরবর্তী সালাফরা এগুলোর অর্থ ও উদ্দেশ্য নির্দিষ্ট করে না— এই কারণে যে, অন্য কিছুও উদ্দেশ্য হতে পারে। বস্তুত নিঃসন্দেহে এ কথাটি সালাফদের ওপর স্পষ্ট মিথ্যাচার।
১. অর্থাৎ আহলুত তাজহীল বা তাফওয়ীদ্ধ (যারা বলে এগুলোর অর্থ করা জানা যায় না) আর আহলুত তা’ওয়ীল (যারা বলে এগুলোর অর্থ আমরা আমাদের বিবেক দিয়ে নির্ধারণ করব)।
২. উভয় গোষ্ঠীই এ (মিথ্যা) কথার অংশীদার যে, তারা বলে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু 'আলাইহি ওয়াসাল্লাম সিফাত সংক্রান্ত ভাষ্যসমূহের বর্ণনা প্রদান করেননি। দেখুন, ইবন তাইমিয়্যাহ, দারউ তা‘আরুদ্বিল আক্কলি ওয়ান নাক্বলি (১/১৬)।
৩. এটিই তাদের সে প্রবচনের অর্থ, যেখানে তারা বলেছিল যে, ‘সালাফদের পদ্ধতি নিরাপদ আর খালাফ বা পরবর্তীদের পদ্ধতি বেশি জ্ঞান প্রকাশক ও বেশি প্রজ্ঞার পরিচায়ক'। আর আমরা দেখেছি যে শাইখুল ইসলাম ইবন তাইমিয়্যাহ এ গ্রন্থের শুরুতে কীভাবে এ মিথ্যা প্রবচণটিকে খণ্ডন করেছেন।
১. অর্থাৎ আহলুত তাজহীল বা তাফওয়ীদ্ধ (যারা বলে এগুলোর অর্থ করা জানা যায় না) আর আহলুত তা’ওয়ীল (যারা বলে এগুলোর অর্থ আমরা আমাদের বিবেক দিয়ে নির্ধারণ করব)।
২. উভয় গোষ্ঠীই এ (মিথ্যা) কথার অংশীদার যে, তারা বলে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু 'আলাইহি ওয়াসাল্লাম সিফাত সংক্রান্ত ভাষ্যসমূহের বর্ণনা প্রদান করেননি। দেখুন, ইবন তাইমিয়্যাহ, দারউ তা‘আরুদ্বিল আক্কলি ওয়ান নাক্বলি (১/১৬)।
৩. এটিই তাদের সে প্রবচনের অর্থ, যেখানে তারা বলেছিল যে, ‘সালাফদের পদ্ধতি নিরাপদ আর খালাফ বা পরবর্তীদের পদ্ধতি বেশি জ্ঞান প্রকাশক ও বেশি প্রজ্ঞার পরিচায়ক'। আর আমরা দেখেছি যে শাইখুল ইসলাম ইবন তাইমিয়্যাহ এ গ্রন্থের শুরুতে কীভাবে এ মিথ্যা প্রবচণটিকে খণ্ডন করেছেন।
- ফাতওয়া আল হামাউইয়্যা