সালাফী আকিদা ও মানহাজে - Salafi Forum

Salafi Forum হচ্ছে সালাফী ও সালাফদের আকিদা, মানহাজ শিক্ষায় নিবেদিত একটি সমৃদ্ধ অনলাইন কমিউনিটি ফোরাম। জ্ঞানগর্ভ আলোচনায় নিযুক্ত হউন, সালাফী আলেমদের দিকনির্দেশনা অনুসন্ধান করুন। আপনার ইলম প্রসারিত করুন, আপনার ঈমানকে শক্তিশালী করুন এবং সালাফিদের সাথে দ্বীনি সম্পর্ক গড়ে তুলুন। বিশুদ্ধ আকিদা ও মানহাজের জ্ঞান অর্জন করতে, ও সালাফীদের দৃষ্টিভঙ্গি শেয়ার করতে এবং ঐক্য ও ভ্রাতৃত্বের চেতনাকে আলিঙ্গন করতে আজই আমাদের সাথে যোগ দিন।

সালাত সলাতুল উইতরের (বিতর) বিশেষ হুকুম

Golam Rabby

Knowledge Sharer

ilm Seeker
HistoryLover
Q&A Master
Salafi User
Top Active User
LV
12
 
Awards
22
Credit
2,795
সৌদি আরবের স্থায়ী ফতোয়া কমিটির সাবেক সদস্য ইমাম আল্লামা ইবনে উসাইমীন রাহিমাহুল্লাহ বলেন, আর জেনে রাখো উইতরের সলাতের একাধিক বৈশিষ্ট্য ও পদ্ধতি রয়েছে।

• এক:
শুধু এক রাক‘আতের মাধ্যমে উইতরের সলাত আদায় করা। এটি জায়েয বা সুন্নাহ সম্মত। এক রাক‘আতের মাধ্যমে উইতর আদায় করা মাকরূহ বা নিষিদ্ধ বিষয় নয়।

• দুই:
তিন রাক‘আতের মাধ্যমে উইতর আদায় করা। তিন রাক‘আতের মাধ্যমে যিনি উইতর আদায় করবেন তার ইখতিয়ার রয়েছে, তিনি ইচ্ছা করলে দুই রাক‘আতে সালাম ফিরাবেন, অতঃপর তৃতীয় রাক‘আতের উদ্দেশ্যে দাঁড়াবেন এবং তৃতীয় রাক‘আত আলাদা আদায় করবেন; আর যদি তিনি ইচ্ছা করেন তিন রাক‘আত একসাথে আদায় করবেন, তাহলে শুধুমাত্র শেষ রাক‘আতে একবার তাশাহহুদ পড়ে দুই দিকে সালাম ফিরাবেন।

• তিন:
পাঁচ রাক‘আতের মাধ্যমে উইতর করা। এক্ষেত্রে উইতর করার পদ্ধতি হচ্ছে পাঁচ রাক‘আত একাধারে আদায় করা। সর্বশেষ রাক‘আতে শুধুমাত্র একবার তাশাহহুদ ও বৈঠক করা, তারপর সালাম ফিরানো। শেষ রাক‘আতে কুনুত করা।

• চার:
সাত রাক‘আতের মাধ্যমে উইতরের সলাত আদায় করা। এক্ষেত্রে সাত রাক‘আত একাধারে আদায় করা এবং শেষ রাক‘আতে তাশাহহুদ পড়া। তারপর তাশাহহুদ শেষে সালাম ফিরানো। শেষ রাক‘আতে কুনুত করা।

• পাঁচ:
নয় রাক‘আতের মাধ্যমে উইতর করা। এক্ষেত্রে একাধারে আট রাক‘আত আদায় করা। তারপর অষ্টম রাক‘আতে বসা এবং তাশাহহুদ পড়া। অষ্টম রাক‘আতে সালাম না ফিরানো। তারপর নবম রাক‘আত আদায় করা, তাশাহহুদ পড়া ও সালাম ফিরানো। নবম রাক‘আতে কুনুত আদায় করা।

• ছয়:
এগারো রাক‘আত আদায়ের মাধ্যমে উইতর সম্পূর্ণ করা। প্রত্যেক দুই রাক‘আতেই সালাম ফিরানো এবং পরিশেষে এক রাক‘আতের মাধ্যমে বিগত বা আদায়কৃত দশ রাক‘আতকে বিজোড় করে দেওয়া এবং শেষ রাক‘আতে কুনুত করা।

উইতর সলাতের ক্ষেত্রে এই ছয়টি নির্ভরযোগ্য সহীহ হাদীস দ্বারা প্রমাণিত সূত্র রয়েছে।

[শারহু রিয়াযিস সালেহীন, ইবনে উসাইমীন- ৫/১৪৮-১৪৯]

সম্পাদনা: শাইখ ড. মুহাম্মাদ সাইফুল্লাহ
(Salafi Forum)
 

Create an account or login to comment

You must be a member in order to leave a comment

Create account

Create an account on our community. It's easy!

Log in

Already have an account? Log in here.

Total Threads
12,661Threads
Total Messages
15,955Comments
Total Members
3,170Members
Latest Messages
FOKHRUL ISLAMLatest member
Top