সালাফী আকিদা ও মানহাজে - Salafi Forum

Salafi Forum হচ্ছে সালাফী ও সালাফদের আকিদা, মানহাজ শিক্ষায় নিবেদিত একটি সমৃদ্ধ অনলাইন কমিউনিটি ফোরাম। জ্ঞানগর্ভ আলোচনায় নিযুক্ত হউন, সালাফী আলেমদের দিকনির্দেশনা অনুসন্ধান করুন। আপনার ইলম প্রসারিত করুন, আপনার ঈমানকে শক্তিশালী করুন এবং সালাফিদের সাথে দ্বীনি সম্পর্ক গড়ে তুলুন। বিশুদ্ধ আকিদা ও মানহাজের জ্ঞান অর্জন করতে, ও সালাফীদের দৃষ্টিভঙ্গি শেয়ার করতে এবং ঐক্য ও ভ্রাতৃত্বের চেতনাকে আলিঙ্গন করতে আজই আমাদের সাথে যোগ দিন।
Habib Bin Tofajjal

দাওয়াহ হিদায়াতের কতিপয় কারণ

Habib Bin Tofajjal

If you're in doubt ask الله.

Forum Staff
Moderator
Generous
ilm Seeker
Uploader
Exposer
Q&A Master
Salafi User
Credit
17,595
রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম -এর যুগে মানুষ গুরুত্বপূর্ণ কিছু কারণে প্রভাবিত হয়ে ইসলাম গ্রহণ করতেন। যেমন:

১। উত্তম চরিত্র ( حسن الأخلاق ): আল্লাহ তা‘আলা বলেন,
‘অবশ্যই তুমি মহান চরিত্রের উপর অধিষ্ঠিত’ (সূরা আল-ক্বলাম:৪)।

২। উত্তম কথার মাধ্যমে দা‘ওয়াত দেয়া ( الدعوة ﺑﺎللسان )।
যেমনটি নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আবূ বকর, খাদীজা, আলী (রা:) এবং অন্যকে সুন্দর কথার মাধ্যমে দা‘ওয়াত দিয়েছিলেন। ফলে, তারা ইসলাম গ্রহণ করেছিলেন। আল্লাহ বলেন:
‘আর তার চেয়ে কার কথা উত্তম, যিনি আল্লাহর দিকে দা‘ওয়াত দেন, সৎকর্ম করেন এবং বলেন যে, অবশ্যই ‘আমি মুসলিমদের অন্তর্ভুক্ত’ (সূরা হা-মীম সাজদা: ৩৩)।

৩। দীন শিক্ষা দেয়া ( التعليم ):
যেমনটি কতিপয় সাহাবী মক্কার দারুল আরক্বামে ইসলাম গ্রহণ করেছিলেন। অনুরূপভাবে, উসাইদ ইবনে হুযাইর (রা:), সা‘দ ইবনু মু‘আয (রা:) মদীনায় মুছ‘আব ইবনে উমাইর (রা:)-এর প্রতিষ্ঠিত দীন শিক্ষার মজলিস থেকে ইসলাম গ্রহণ করেছিলেন।

৪। ইবাদতের মাধ্যমে দা‘ওয়াত ( العبادة ):
যেমন-হিনদ বিনতে উতবাহ (রা:) মক্কা বিজয়ের বছর মসজিদে হারামে মুসলিমদের সালাত আদায় করতে দেখে ইসলাম গ্রহণ করেন। ছুমামা ইবনে উছাল আল-হানাফী (রা:) মসজিদে নববীতে নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম -এর চরিত্র ও ইবাদতে প্রভাবিত হয়ে ইসলাম গ্রহণ করেন।

৫। ব্যয় ও দান করা ( البذل والعطاء )।
মক্কা বিজয়ের বছর নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ছাফওয়ান ইবনে উমাইয়াহ (রা:) ও মু‘আবিয়াহ ইবনে আবু সুফইয়ান (রা:) কে কিছু ছাগল দান করলে তারা ইসলাম গ্রহণ করেন। এভাবে রসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এক ব্যক্তিকে অনেকগুলি ছাগল উপহার দেন, এতে তিনি ও তার দলবল ইসলাম গ্রহণ করেন। এরকম আরো কারণ রয়েছে, যেগুলিকে আল্লাহ হিদায়াতের কারণ হিসাবে নির্ধারণ করেছেন।


সূত্র: নাবী-রসূলগণের দা‘ওয়াতী মূলনীতি।​
 
Top