মানহাজ সালাফ দ্বারা আমরা কাদেরকে বুঝি?

Abu Umar

If you're in doubt ask الله.

Forum Staff
Moderator
Generous
ilm Seeker
Uploader
Exposer
HistoryLover
Q&A Master
Salafi User
Joined
Nov 25, 2022
Threads
665
Comments
1,233
Solutions
17
Reactions
7,661
'সালাফ' শব্দটির আভিধানিক অর্থ হলঃ যে আগে গেছে বা অগ্রণী হয়েছে। এটি 'সালেফ' শব্দের বহুবচন। আর তার বহুবচন হয় আসলাফ, সুলুফ ও সুল্লাফ। তাই পূর্ববর্তী অগ্রগামী সম্প্রদায়কে সালাফ বলা হয়।'[১]

পারিভাষিক অর্থে 'সালাফ' শব্দটির দুই ধরনের ব্যাবহার রয়েছে:[২]

১) প্রথমটি হলো আম তথা ব্যাপকার্থে : তখন এর দ্বারা আহলুস সুন্নাহ ওয়াল জামাআতের মধ্যে থেকে যে আলেমগণই পূর্বে চলে গেছেন, অগ্রগামী হয়েছেন তাদের সকলেই এর অন্তর্ভুক্ত হবে । যেমন, ছাহাবীরা, তাবেঈগন, ইবনু তায়মিয়া, আলবানী রহিমাহুমুল্লাহ।

২) আর দ্বিতীয় ব্যবহার হলো নির্দিষ্ট অর্থে। আমরা যখন বলি 'মানহাজুস সালাফ' তখন এখানে সালাফ দ্বারা উদ্দেশ্য হলো রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সাহাবীগণ, যাদের পথ অনুসরণের নির্দেশ নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম দিয়েছেন। আর যারাই নিষ্ঠার সাথে তাদের অনুসরণ করেছে তারা হলো 'আতাউস সালাফ' তথা সালাফের অনুসারী।

আবার কেউ বলেছেন : সালাফ হলো প্রথম তিন স্বর্ণযুগ, যাঁদের ব্যাপারে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন : আমার উম্মাতের সর্বোত্তম মানুষ আমার যুগের মানুষ (সাহাবীগণ)। অতঃপর তৎপরবর্তী যুগ। অতঃপর তৎপরবর্তী যুগ।[৩]

আর নিষ্ঠার সাথে তাদের অনুসারীরা হলো 'আতবাউস সালাফ'। তখন এর অন্তর্ভুক্ত হবে সাহাবী, তাবেঈ ও তাবে-তাবেঈগণ। কিন্তু তাবেঈ ও তাবে-তাবেঈ গণের মধ্য থেকে তারাই এর অন্তর্ভুক্ত হবে যাদের আকীদাহ ও আমল কিতাব, সুন্নাহ ও সাহাবাগণের বুঝ অনুযায়ী হবে। সুতরাং উভয় পক্ষের মূলকথা প্রায় কাছাকাছি।

ইবনু মাস'উদ রাযিয়াল্লাহু আনহু বলেন, যে ব্যক্তি কাউকে অনুসরণ করতে চায়, সে যেন মৃতদের অনুসরণ করে। আর সেই মৃতরা হলেন: রাসূলের ছাহাবীগণ। কেননা তারা উম্মতের শ্রেষ্ঠতম ব্যক্তিবর্গ, নিষ্কলুষ হৃদয়ের অধিকারী, গভীর জ্ঞানী, যাবতীয় কৃত্রিমতা মুক্ত। তারা এমন লোক, যাদেরকে আল্লাহ সুবহানাহু ওয়া তা'আলা তাঁর নবীর ছুহবতের জন্য, দ্বীন বহন করার জন্য বাছাই করেছেন। তো তারা তাদের আচরণ ও চলাচলে রাসূলের সাদৃশ্য অবলম্বন করতেন। তারাই মূলত হিদায়াত ও ছিরাতে মুস্তাকীমের উপর ছিলেন।

ইমাম আহমাদ বিন হাম্বল (রাহিমাহুল্লাহু) তার প্রসিদ্ধ গ্রন্থ উসূলুস সুন্নাহ'তে (২৫ পৃ.) বলেছেন, "আমাদের নিকট সুন্নাহর মৌলিক নীতি হল, রাসূলুল্লাহ (সা.)-এর সাহাবাগণ যে বিষয়ের উপর প্রতিষ্ঠিত ছিলেন, তা সুদৃঢ়ভাবে ধারণ করা এবং তাদের অনুগমন করা।"[৪]

আল্লামাহ সাফারীনী (রাহিমাহুল্লাহ) বলেছেন, 'সালাফদের মাযহাব বলতে উদ্দেশ্য হল, যে আদর্শের উপর সাহাবায়ে কিরাম, নিষ্ঠার সাথে তাদের অনুসারী বড় বড় তাবেঈগণ, তাদের অনুসারী তাবে তাবেঈগণ, দ্বীনের প্রসিদ্ধ ইমামগণ, দ্বীনে যাদের সুবিশাল মর্যাদা বিদিত হয়েছে এবং তাঁদের বাণীকে পূর্ববর্তীদের থেকে পরবর্তীদের বর্ণনা-সূত্রে মানুষ সাদরে গ্রহণ করে নিয়েছে; তাদের আদর্শ ও পথ। তবে, যাদেরকে বিদয়াত অথবা অন্যান্য দোষে অভিযুক্ত করা হয়েছে, তারা ব্যতীত। যেমন, খারেজী, রাফেযী, কদারী, মুরজিয়া, জাবরিয়্যাহ, জাহমিয়্যাহ, মু'তাযিলা, (বাতেনী শীয়া) কার্রামিয়্যাহ সহ আরো যেসব ভ্রান্তি রয়েছে।... এই পথের যে বিরোধিতা করবে অথবা এর সমালোচনা করবে অথবা এ পথের অনুসারীকে মিথ্যা দোষ দেবে; সে বিদয়াতী, আহলুস সুন্নাহ ওয়াল জামাতের বাইরে। সে সত্য পথ থেকে বিচ্যুত।[৫]

যেমনভাবে, বর্তমানে সালাফীদের বিভক্তি সৃষ্টিকারী, দরবারী, মাদখালী, ..*র দালাল ইত্যাদি বিভিন্ন অপবাদ দেয়া হয়। والله المستعان

আর এই পারিভাষিক অর্থ বিবেচনায় মানুষ তিন প্রকার:[৬]

১. সালাফ তথা সাহাবীগণ এবং নিষ্ঠার সাথে তাদের অনুসারী তাবেঈ ও তাবে-তাবেঈগণ।​
২. 'আতাউস সালাফ' তথা যারাই কিয়ামত পর্যন্ত নিষ্ঠার সাথে তাদের অনুসারী হবে।​
আর তারাই হলো আহলুস সুন্নাহ, যাদের সম্পর্কে শাইখুল ইসলাম ইবনে তাইমিয়্যাহ রহিমাহুল্লাহ বলেছেন :​

هم المتمسكون بكتاب الله سنة رسول الله صلى الله عليه وسلم وما اتفق عليه السابقون الأولون من المهاجرين والأنصار والذين اتبعوهم بإحسان​

অর্থাৎ: কিতাব (কুরআন), সুন্নাহ এবং যার উপর মুহাজির ও আনসারদের প্রথম অগ্রগামীগণ ও নিষ্ঠার সাথে তাদের অনুসারীগণ একমত ছিলেন সেটার একাগ্র অনুসারীগণই হলেন (আহলুস সুন্নাহ)।[৭]



১। সালাফী ও সালাফিয়াত পরিচিতি অনুবাদক : আব্দুল হামীদ আল ফাইযী আল-মাদানী।
২। 'শাইখ সুলাইমান আর রূহইলি (হাফিজাহুল্লাহ) এর মানহাজ বিষয়ক দারস থেকে লিখিত বই (دراسات في المنهج) এর ২৯-৩৫ পৃষ্ঠা দ্রষ্টব্য।
৩। সহীহ বুখারী : ৩৬৫১
৪। শরহুস সুন্নাহ, বাগাভী, ১/২১৪
৫। লাওয়ামিউল আনওয়ার ১/২০
৬। শাইখ সুলাইমান আর রূহইলি (হাফিজাহুল্লাহ) এর মানহাজ বিষয়ক দারস থেকে লিখিত বই (دراسات في المنهج) এর ২৯ - ৩৫ পৃষ্ঠা দ্রষ্টব্য।
৭। মাজমূ আল ফাতাওয়া : ৩/৩৭৫।
 
Similar threads Most view View more
Back
Top