সালাফী আকিদা ও মানহাজে - Salafi Forum

Salafi Forum হচ্ছে সালাফী ও সালাফদের আকিদা, মানহাজ শিক্ষায় নিবেদিত একটি সমৃদ্ধ অনলাইন কমিউনিটি ফোরাম। জ্ঞানগর্ভ আলোচনায় নিযুক্ত হউন, সালাফী আলেমদের দিকনির্দেশনা অনুসন্ধান করুন। আপনার ইলম প্রসারিত করুন, আপনার ঈমানকে শক্তিশালী করুন এবং সালাফিদের সাথে দ্বীনি সম্পর্ক গড়ে তুলুন। বিশুদ্ধ আকিদা ও মানহাজের জ্ঞান অর্জন করতে, ও সালাফীদের দৃষ্টিভঙ্গি শেয়ার করতে এবং ঐক্য ও ভ্রাতৃত্বের চেতনাকে আলিঙ্গন করতে আজই আমাদের সাথে যোগ দিন।
Habib Bin Tofajjal

শাইখ ইবন উসাইমীন (রাহি.) এর দুনিয়াবিমুখতার একটি উদাহরণ

  • Thread starter
শাইখ ফাহদ বিন আবদিল্লাহ আস-সুনাইদ বর্ণনা করেন, ‘একবার শাইখ (রাহি.) মসজিদের পাশে দাঁড়িয়ে কিছু ছাত্রের প্রশ্নের উত্তর দিচ্ছিলেন এবং ইসলামি বিষয়ে আলোচনা করছিলেন। তখন একটি দামি বিলাসবহুল গাড়ি সেখানে এসে থামলো এবং গাড়ির চালক বেরিয়ে এলো। এরপর শাইখের হাতে গাড়ির চাবি দিয়ে চালক বলল, ‘এই গাড়িটি অমুকের পক্ষ হতে আপনার জন্য হাদিয়া।’ শাইখ (রাহি.) তা প্রত্যাখ্যান করলেন। তবে শাইখ চাবিটি গ্রহণ না করা পর্যন্ত চালক জোরাজুরি করছিল। চালকটি তখন আরেকটি গাড়িতে উঠে তা নিজে চালিয়ে চলে গেল।

শাইখ চাবিটি হাতে ঘুরাতে ঘুরাতে তাঁর ছাত্রদের সঙ্গে দীনি আলোচনা করতে থাকলেন। এই সময়ে তিনি একবারও সেই গাড়িটির দিকে তাকালেন না। হঠাৎ এক যুবক শাইখের নিকট এসে সালাম দিয়ে বললেন, ‘শাইখ! আজ সন্ধ্যায় আমার বিয়ে। আমি আশা করি আপনি উপস্থিত থাকবেন।’ সে সন্ধ্যায় শাইখের অন্য ব্যস্ততা থাকায় তিনি ওজর পেশ করলেন। তারপরও যুবকটি শাইখকে উপস্থিত থাকার জন্য বার বার বলছিল। শাইখ তাকে সবিনয়ে বোঝালেন যে, তিনি অন্য ব্যস্ততার কারণে উপস্থিত থাকতে পারবেন না এবং বললেন, ‘এই গাড়ির চাবিটা নাও, এটা আমার পক্ষ হতে তোমার জন্য একটি উপহার।’ যুবকটি গাড়িটি গ্রহণ করল এবং চলে গেল। শাইখ পুনরায় ছাত্রদের সঙ্গে আলোচনা শুরু করলেন যেন কিছুই ঘটেনি। সুবহানআল্লাহ!

আল্লাহর রাসূল ﷺ বলেছেন:
তোমরা (বিলাসী) পার্থিব সম্পদ গ্রহণ করো না। কেননা এর দ্বারা তোমরা দুনিয়াসক্ত হয়ে পড়বে।



১. আদ-দুরুস সামীন, পৃষ্ঠা-২১৮
২. তিরমিযি, ২৩২৮; ইমাম তিরমিযি হাদীসটিকে হাসান বলেছেন।
 
Top