রাসূলুল্লাহ সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে বহু সহীহ হাদীসে প্রমাণিত হয়েছে যে, তিনি শা'বান মাসে সবচেয়ে বেশী সাওম রাখতেন। সে হিসাবে যদি কেউ শা'বান মাসে সাওম রাখেন তবে তা সুন্নাত। শা'বান মাসের শেষ দিন ছাড়া বাকী যে কোনো দিন সাওম রাখা জায়েয বা সাওয়াবের কাজ। তবে সাওম রাখার সময় নিয়ত এই হতে হবে যে, রাসূলুল্লাহ সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যেহেতু শা'বান মাসে সাওম পালন করেছিলেন তাকে অনুসরণ করে সাওম রাখা হচ্ছে। অথবা যদি কারও আইয়ামে বীযের নফল সাওম তথা মাসের ১৩, ১৪, ১৫ এ তিনদিন সাওম রাখার নিয়ম থাকে তিনিও সাওম রাখতে পারেন। কিন্তু নির্দিষ্টকরে শুধুমাত্র শা'বানের পনেরো তারিখ সাওম রাখা বিদ'আত হবে। কারণ শরীআতে এ সাওমের কোনো ভিত্তি নেই। শাইখুল ইসলাম ইবনে তাইমিয়া রাহিমাহুল্লাহ বলেন, মধ্য শা'বানের একদিন সিয়াম পালন করার ভিত্তি নেই। বরং এ কাজটি মাকরূহ হবে। তাই, এ দিনে খাবার-দাবারের আয়োজন করা, ব্যাপকভাবে সাজসজ্জা করা বিদ'আত হবে। [ইকতিদাউস সিরাতুল মুস্তাকীম, পৃষ্ঠা- ৩০২, ৩০৩]
[রেফারেন্সঃ শা'বান মাস এবং শবে বরাত বই থেকে; লেখকঃ ড. মুহাম্মাদ সাইফুল্লাহ; প্রকাশনায়ঃ মাকতাবাত আলমুফলিহুন-Maktabat Al Muflihun]
[রেফারেন্সঃ শা'বান মাস এবং শবে বরাত বই থেকে; লেখকঃ ড. মুহাম্মাদ সাইফুল্লাহ; প্রকাশনায়ঃ মাকতাবাত আলমুফলিহুন-Maktabat Al Muflihun]
Last edited by a moderator: